বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura-Meghalaya Assembly Election 2023: সীমানা বিবাদ থেকে 'মুখ' বদল, ২৩-এর ভোটের আগে কেমন কাটল ত্রিপুরা, মেঘালয়ের ২২?

Tripura-Meghalaya Assembly Election 2023: সীমানা বিবাদ থেকে 'মুখ' বদল, ২৩-এর ভোটের আগে কেমন কাটল ত্রিপুরা, মেঘালয়ের ২২?

ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা

সীমানা বিবামেদর জেরে রক্ত ঝরেছে মেঘালয়ে। নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী বদল হয়েছে ত্রিপুরায়। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনের আগে উত্তরপূর্বের রাজ্যগুলির ২০২২ কাটল কেমন ভাবে?

বছর ঘুরতেই নির্বাচন অনুষ্ঠিত হবে উত্তরপূর্বের তিন রাজ্যে। ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ড। এর আগে ২০২২ সালে উত্তরপূর্বের এই রাজ্যগুলি অনেককিছুর সাক্ষী থেকেছে। অসম-মেঘালয়ের সীমান্ত বিবাদ চরমে উঠেছিল ২০২২ সালে। তবে সেই সমস্যা মেটাতে টেবিলে বসতে দেখা গিয়েছে হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে। এদিকে বিবাদের কেন্দ্রবিন্দুতে থাকা ৩৬.৭৯ বর্গকিলোমিটার এলাকাকে ছ'টি ভাগে বিভক্ত করা হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এর মধ্যে ১৮.২৮ বর্গকিমি যাবে মেঘালয়ে ১৮.৫১ বর্গকিমি যাবে অসমে। এই আবহে দুই রাজ্যের তরফে তিনটি পৃথক আঞ্চলিক কমিটি গড়ে তোলা হয়েছে। তাতে রয়েছেন দুই রাজ্যেরই ক্যাবিনেট মন্ত্রীরা। তাঁরা বিতর্কিত এলাকায় গিয়ে সেখানকার স্থানীয়দের সঙ্গে কথা বলছেন। তবে এই আলোচনা পর্বের মাঝেই গত নভেম্বর রক্ত ঝরেছিল অসম-মেঘালয় সীমান্তে।

গত ২২ নভেম্বর অসম-মেঘালয় সীমান্তে গুলি চলে। এতে এক অসমের ফরেস্ট গার্ড এবং মেঘালয়ের পাঁচজন বাসিন্দার মৃত্যু হয়েছিল। এদিকে এই ঘটনার প্রেক্ষিতে দুই পক্ষই একে অপরকে দোষ দিচ্ছে। মেঘালয় দাবি করছে পশ্চিম জয়ীন্তিয়া পাহাড় থেকে বিনা প্রোরচণায় গুলি চালানো হয়েছিল। এদিকে অসনের দাবি পশ্চিম কার্বি অ্যাংলং জেলা থেকে ঘটনার সূত্রপাত। সেখানে কাঠ পাচারকারীদের থেকে আত্মরক্ষার্থে গুলি চালাতে হয়েছিল। উভয় রাজ্যই পৃথক তদন্ত শুরু করে ঘটনার। এরপর সিবিআই বা এনআইএ-র কাছে এই ঘটনার তদন্তভার হস্তান্তরের দাবি তোলা হয়। এই আবহে ডিসেম্বরে স্থানীয় জনজাতির প্রধানদের আবেদনের প্রেক্ষিতে সীমান্তের প্রস্তাবিত বিভাজন স্থগিত রাখা হয়েছে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে মেঘালয়ের সঙ্গে বিতর্ক বজায় থাকলেও অরুণাচলের সঙ্গে সীমান্ত বিবাদ মেটাতে কয়েক ধাপ এগিয়ে চুক্তি সই করেছে অসম। এদিকে মিজোরামের সঙ্গে সীমানা বিবাদের জেরে গতবছর উত্তপ্ত হয়েছিল অসম সীমান্ত। তবে এবছর মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে দিল্লিতে বৈঠক করেছেন হিমন্ত।

এদিকে রাজনৈতিক ভাবে মেঘালয়ে তেমন শক্তিশালী নয় বিজেপি। সেই রাজ্যে এনডিএ-র সরকার থাকলেও তাতে বিজেপির মাত্র তিনজন বিধায়ক রয়েছেন। এদিকে কংগ্রেস ভাঙিয়ে সেরাজ্যের প্রধান বিরোধী দল এখন তৃণমূল কংগ্রেস। তবে নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসে ভাঙন ধরাচ্ছে বিজেপি। বছরের শেষ লগ্নে তৃণমূল কংগ্রেসের দুই বিধায়ক এবং এক নির্দল বিধায়ক বিজেপিতে নাম লিখিয়েছেন। এদিকে ২০২২ সালের শেষেই মেঘালয়তে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। অপরদিকে সরকারি সফরে সেই রাজ্যে গিয়েছেন নরেন্দ্র মোদীও। সফরকালে অভিষেক হুঁশিয়ারি দিয়েছিলেন, 'মেঘালয় গুয়াহাটি থেকে পরিচালিত হবে না।' এই আবহে উত্তরপূর্বের এই রাজ্যে তৃণমূল কতটা প্রভাব ফেলতে পারে, এখন সেটাই দেখার।

এদিকে ২০১৮ সালে ২৫ সাল পর ত্রিপুরার বাম সরকারকে উৎখাত করে সরকার গড়তে সক্ষম হয়েছিল বিজেপি। মানিক সরকারের বদলে কুর্সিতে বসেছিলেন বিপ্লব কুমার দেব। তবে নির্বাচনের একবছর আগে বিল্পবকে সরিয়ে দেয় বিজেপি। তাঁর বদলে এখন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। এদিকে বিজেপির রক্তচাপ বাড়িয়ে অনেক বিধায়কই বিগত দিনে দল ছেড়েছেন। এদিকে উত্তরপূর্বের বাঙালি অধ্যুষিত এই রাজ্যে নিজেদের জমি শক্ত করতে চাইছে তৃণমূল কংগ্রেস। তবে চতুর্মুখী লড়াইতে নিজেদের অস্তিত্ব প্রমাণ করা কঠিন পরীক্ষা হতে চলেছে তৃণমূলের জন্য। এদিকে সম্প্রতি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সিপিএম এবং কংগ্রেসকে যৌথ বিবৃতি দিতে দেখা গিয়েছে। যা নিয়ে জোটের জল্পনা তৈরি হয়েছে। দীপা দাসমুন্সিও জোটের পক্ষে সওয়াল করেছেন ত্রিপুরায়। এই আবহে বিজেপিকে ঠেকাতে দুই প্রতিপক্ষ এক হলে সেই রাজ্যের রাজনৈতিক সমীকরণ কী হবে, তা এখনই বলা যাচ্ছে না। এদিকে প্রদ্যুৎ বর্মণের তিপ্রা মোথা পার্টি এই নির্বাচনে কতটা প্রভাব ফেলে, সেদিকেও নজর থাকবে অনেকের। ৬০ আসন বিশিষ্ট ত্রিপুরায় ৪০টি আসন বাঙালি অধ্যুষিত। বাকি ২০টি আদিবাসী অধ্যুষিত আসন গুরুত্বপূর্ণ হতে চলেছে নির্বাচনে।

এদিকে নাগাল্যান্ডেও নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ২০২৩ সালে। তার আগে ২০২২ সালে নাগা শান্তি আলোচনা বেশি দূর এগোয়নি। এনএসসিএন-এর পৃথক সংবিধান ও পতাকার দাবি কোনওভাবেই মেনে নিতে নারাজ সরকার। এদিকে এরই মধ্যে পূর্ব নাগাল্যান্ডে পৃথক রাজ্যের দাবি উঠেছে। ছটি জেলার ৭ জনজাতির সম্মিলিত সংগঠন ইএনপিও 'ফ্রন্টিয়ার নাগাল্যান্ড' নামক আলাদা রাজ্যের দাবিতে সরব হয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গদর ২ পরিচালকের ‘অন্য মতলব’ ছিল, বিস্ফোরক আমিশা, সানির সাথে ফের জুটি বাঁধবেন? ২১ নাকি ২২ জুন পূর্ণিমা পড়ছে? রইল শুভ তিথি, তারিখ, সময়কাল টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

T20 WC 2024

টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.