বাংলা নিউজ > ঘরে বাইরে > Congress Twitter Handle asked to Block: কংগ্রেসের টুইটার হ্যান্ডেল 'ব্লক' এর নির্দেশ কোর্টের! উঠল কপিরাইট লঙ্ঘন অভিযোগ

Congress Twitter Handle asked to Block: কংগ্রেসের টুইটার হ্যান্ডেল 'ব্লক' এর নির্দেশ কোর্টের! উঠল কপিরাইট লঙ্ঘন অভিযোগ

ভারত জোড়ে যাত্রা ঘিরে বিতর্ক।  (ANI Photo) (Congress twitter)

ফিল্ম 'কেজিএফ চ্যাপ্টার -২' থেকে মিউজিক ব্যবহারের কারণে এই কপিরাইট ভঙ্গের মামলা দায়ের হয়। শুক্রবার এমআরটি মিউজিকের তরফে এই অভিযোগ দায়ের হয়েছিল। সোমবারই তার নিরিখে আসে কোর্টের উত্তর। সেই অভিযোগে, এফআইআর দায়ের হয়েছে রাহুল গান্ধী, জয়রাম রমেশ, সুপ্রিয়া শ্রীনাতের বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর।

‘ভারত জোড়ো’ যাত্রা ঘিরে কংগ্রেসের টুইটার হ্যান্ডেল ব্লকের নির্দেশ দিয়েছে আদালত। বেঙ্গালুরুর এক আদালতের তরফে এই নির্দেশ এসেছে। মূলত কপি রাইট ভাঙার অভিযোগে এই নির্দেশ দেওয়া হয়েছে। ফিল্ম 'কেজিএফ চ্যাপ্টার -২' থেকে মিউজিক ব্যবহারের কারণে এই কপিরাইট ভঙ্গের মামলা দায়ের হয়।

শুক্রবার এমআরটি মিউজিকের তরফে এই অভিযোগ দায়ের হয়েছিল। সোমবারই তার নিরিখে আসে কোর্টের উত্তর। সেই অভিযোগে, এফআইআর দায়ের হয়েছে রাহুল গান্ধী, জয়রাম রমেশ, সুপ্রিয়া শ্রীনাতের বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর। আদালত জানিয়েছে, এই ফিল্মের সাউন্ড রেকর্ডের অবৈধ ব্যবহার মামলাকারীর ক্ষতি হবে ও পাইরেসিকে উৎসাহ দেওয়ার সামিল হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, বেঙ্গালুরুর যশবন্তপুর পুলিশ স্টেশনে এই অভিযোগ দায়ের হয়। অভিযোগ আসে , ভারতীয় দণ্ডবিধির 'কপি রাইট অ্যাক্ট', ‘ইনফরমেশন টেকনোলজি অ্যাক্ট’-এর নিরিখে। এমআরটি মিউজিকের এম নবীন কুমারের তরফে অভিযোগ দায়ের করা হয়। জানা গিয়েছে, তিনিই এই সংস্থার ম্যানেজার। মূল অভিযোগ জয়রাম রমেশকে নিয়ে। তাঁর পোস্ট করা ভিডিয়োতেই ছিল এই কপিরাইটের সমস্যা।

অভিযোগে বলা হয়েছে, কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার জুটি ভিডিয়ো নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। সেই ভিডিয়োতে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এর মিউজিক দেওয়া হয়েছে। ‘কেজিএফ চ্যাপ্টার ২’এর জনপ্রিয় গানকে সেই ভিডিয়োতে রাখা নিয়ে ওঠে অভিযোগ। জানা গিয়েছে ফিল্মের হিন্দি ভার্সানের গানকে ওই ভিডিয়োয় ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গত, কংগ্রেসের যে ভারত জোড়ো যাত্রা নিয়ে এই বিতর্ক তা শুরু হয়েছে কন্যাকুমারী থেকে। ইতিমধ্যেই দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে রাহুল গান্ধীর নেতৃত্বে সেই যাত্রা এগিয়ে যাচ্ছে। সেপ্টেম্বর ৭ থেকে শুরু হয়েছে অই যাত্রা।  

 

 

বন্ধ করুন