বাংলা নিউজ > ঘরে বাইরে > Uday Umesh Lalit: দেশের প্রধান বিচারপতি হচ্ছেন উদয় উমেশ ললিত

Uday Umesh Lalit: দেশের প্রধান বিচারপতি হচ্ছেন উদয় উমেশ ললিত

বিচারপতি উদয় উমেশ ললিত।(ANI Photo/ ANI pic service) (ANI)

আগামী ২৭ অগস্ট তিনি শপথ গ্রহণ করবেন বলে সূত্রের খবর। ৬৪ বছর বয়সী জাস্টিস ইউ ইউ ললিত আইনের বিভিন্ন ক্ষেত্রে উজ্জ্বলতম পদক্ষেপের নজির রেখেছেন।

বিচারপতি উদয় উমেশ ললিতকে দেশের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়েছে। এনিয়ে নোটিফিকেশন জারি হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, তিনি ৪৯তম চিফ জাস্টিস অফ ইন্ডিয়া হচ্ছেন। 

সূত্রের খবর ইউইউ ললিত মুম্বইয়ের ল কলেজে পড়াশোনা করেছেন। ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বোম্বে হাইকোর্টে প্র্যাক্টিশ করতেন। ১৯৮৬ সালে তিনি দিল্লি চলে আসেন। ১৯৮৬-১৯৯২ সাল পর্যন্ত তিনি প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি জে সোবারজির সঙ্গে কর্মরত ছিলেন। আগামী ২৭ অগস্ট তিনি শপথ গ্রহণ করবেন বলে সূত্রের খবর। ৬৪ বছর বয়সী জাস্টিস ইউ ইউ ললিত আইনের বিভিন্ন ক্ষেত্রে উজ্জ্বলতম পদক্ষেপের নজির রেখেছেন।

প্রধান বিচারপতি এনভি রামানা তাঁর নাম সুপারিশ করেছিলেন বলে খবর। এদিকে আগামী ৮ নভেম্বর অবসরগ্রহণ করতে পারেন জাস্টিস ইউইউ ললিত। সেক্ষেত্রে অত্যন্ত কম সময়ের জন্য় তিনি বিচারব্যবস্থার শীর্ষ আসনে বসছেন বলে মনে করা হচ্ছে। তিনি হলে দ্বিতীয় প্রধান বিচারপতি যিনি সরাসরি বার থেকে শীর্ষ আদালতের বেঞ্চে বসছেন। এর আগে জাস্টিস এসএম সিকরি যিনি ছিলেন ১৩তম প্রধান বিচারপতি তিনিও সরাসরি শীর্ষ আদালতের বেঞ্চে এসেছিলেন।

বিগতদিনে বিচারপতি ইউইউ ললিত ২জি মামলায় সিবিআইয়ের পাবলিক প্রসিকিউটরের ভূমিকাও পালন করেছিলেন। 

বন্ধ করুন