বাংলা নিউজ > ঘরে বাইরে > বেজিংয়ের শীতকালীন অলিম্পিকে কূটনৈতিক বয়কট আমেরিকার, কোন পথে মার্কিন-চিন সম্পর্ক?

বেজিংয়ের শীতকালীন অলিম্পিকে কূটনৈতিক বয়কট আমেরিকার, কোন পথে মার্কিন-চিন সম্পর্ক?

জো বাইডেন (ফাইল ছবি : রয়টার্স) (REUTERS)

সরকারের তরফে কোনও প্রশাসনিক আধিকারিককে শীতকালীন অলিম্পিকসে অংশ নিতে বেজিংয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

বাইডেন প্রশাসন সোমবার ঘোষণা করেছে যে মার্কিন কর্মকর্তারা বেইজিং-এ ২০২২ সালের শীতকালীন অলিম্পিকে অংশ নেবেন না। এদিকে চিন এই ধরনের যে কোনও কূটনৈতিক বয়কটের বিরুদ্ধে অনির্দিষ্ট ‘পাল্টা ব্যবস্থা’ নেওযার হুঁশিয়ারি দিয়েছে।

চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এর আগে বলেছিলেন, যারা বয়কটের আহ্বান জানাচ্ছেন তাদের থামানো উচিত। চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা ও সহযোগিতাকে যাতে প্রভাবিত না হয, সেই দিকে নজর দিতে বলেছিল চিন। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেছিলেন, ‘যদি মার্কিন যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে (বয়কটের) পথে চলার বিষয়ে জোর দেয়, তবে চিন পাল্টা ব্যবস্থা নেবে।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে বলেছিলেন যে চিনে সংখ্যালঘু মুসলমানদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের প্রেক্ষিতে ওয়াশিংটন কূটনৈতিক বয়কটের কথা বিবেচনা করছে। চিনের মানবাধিকার রেকর্ডের প্রতিবাদে তাই সোমবার বাইডেন বয়কটের ঘোষণা করেন। চিনের জিনজিয়াং প্রদেশে চলতে থাকা গণহত্যা এবং অপরাধের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ জানাতে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

তবে মার্কিন অ্যাথলিটরা বেজিংয়ে আয়োজিত শীতকালীন অলিম্পিকসে অংশ নিতে পারবেন৷ তবে, সরকারের তরফে কোনও প্রশাসনিক আধিকারিককে সেখানে পাঠানো হবে না৷ মার্কিন যুক্তরাষ্ট্র প্যারালিম্পিকসের ক্ষেত্রেও একই নীতি অবলম্বন করতে চলেছে৷ পাশাপাশি আমেরিকার তরফে জানানো হয়েছে কোনও খেলোয়াড় যদি অংশ নিতে চান তা হলে সরকার তাঁকে সব রকম সাহায্য করবে।  

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.