বাংলা নিউজ > ঘরে বাইরে > Uttarakhand Avalanche: উত্তরাখণ্ডের পর্বতশৃঙ্গে তুষারধসে মৃত্যু কয়েকজনের, আটকে ২৮, উদ্ধারে বায়ুসেনা

Uttarakhand Avalanche: উত্তরাখণ্ডের পর্বতশৃঙ্গে তুষারধসে মৃত্যু কয়েকজনের, আটকে ২৮, উদ্ধারে বায়ুসেনা

উদ্ধারকাজের জন্য রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। (ছবি সৌজন্যে এএনআই)

Uttarakhand Avalanche: উত্তরকাশীর নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের ওই ট্রেনিরা দ্রৌপদীর ডান্ডা-২ শৃঙ্গে গিয়েছিলেন। সেখানেই তুষারধসের মুখে পড়েন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, ভারতীয় বায়ুসেনাকে উদ্ধারকাজে সাহায্যের নির্দেশ দিয়েছেন।

উত্তরাখণ্ডে তুষারধসে কমপক্ষে ২০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। উত্তরকাশীর নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের ওই ট্রেনিরা দ্রৌপদীর ডান্ডা-২ শৃঙ্গে গিয়েছিলেন। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (আইবিটিপি) ভারতীয় বায়ুসেনা-সহ একাধিক বিপর্যয় মোকাবিলা বাহিনী।

মঙ্গলবার উত্তরকাশী প্রশাসনের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, দ্রৌপদীর ডান্ডা-২ শৃঙ্গে গিয়েছিলেন নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের ২৮ জন শিক্ষানবীশ পর্বতারোহী। ইতিমধ্যে আটজনকে উদ্ধার করা হয়েছে। তবে তাঁরা শারীরিক অবস্থার বিষয়ে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি। 

উত্তরকাশীর জেলাশাসক অভিষেক রুহেলা বলেছেন, 'যে ২৮ জন আটকে পড়েছিলেন, তাঁদের মধ্যে আটজনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু উচ্চপার্বত্য এলাকায় যোগাযোগ সংক্রান্ত সমস্যার কারণে তাঁদের শারীরিক অবস্থার বিষয়ে জানা যায়নি। (উদ্ধারকাজে) সহায়তার জন্য ভারতীয় সেনার হেলিকপ্টারের সাহায্য চাওয়া হয়েছে।' সেইসঙ্গে তিনি জানিয়েছেন, উদ্ধারকাজের জন্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

আরও পড়ুন: আশঙ্কাই সত্যি হল, অরুণাচলে তুষারধসে মৃত্যু হল ভারতীয় সেনার ৭ জওয়ানের

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, আইটিবিপি, নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের দল, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ চালাচ্ছে। ভারতীয় সেনার সাহায্য চেয়ে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। তারপর উদ্ধারকাজের জন্য ভারতীয় বায়ুসেনার দুটি চিতা হেলিকপ্টার নামানো হয়েছে। তৈরি রাখা হয়েছে অন্যান্য চপারকেও।

আরও পড়ুন: কেদারনাথ মন্দিরের কাছে হিমবাহে ভয়াবহ ধস, ফিরছে ২০১৩ সালের ধ্বংসের স্মৃতি

টুইটারে প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘উত্তরকাশীর নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের অভিযানের সময় ধসের ফলে মৃত্যুর ঘটনায় গভীরভাবে শোকাহত। যাঁরা নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন, তাঁদের সমবেদনা জানাচ্ছি। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সঙ্গে কথা বলেছি এবং পরিস্থিতির বিষয়ে জেনেছি। যে পর্বতারোহীরা এখনও আটকে আছেন, তাঁদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। উদ্ধারকাজের জন্য আমি ভারতীয় বায়ুসেনাকে নির্দেশ দিয়েছি। প্রত্যেকের সুরক্ষার কামনা করছি।’

বন্ধ করুন