বাংলা নিউজ > ঘরে বাইরে > জেনেটিক মিউটেশনের পরিণতি, উত্তরাখণ্ডে উদ্ধার হল দুই মাথার বিরল কোবরা!
দুই মাথার কোবরা। ছবিটি তুলেছেন অচিন্ত্য সিং
দুই মাথার কোবরা। ছবিটি তুলেছেন অচিন্ত্য সিং

জেনেটিক মিউটেশনের পরিণতি, উত্তরাখণ্ডে উদ্ধার হল দুই মাথার বিরল কোবরা!

  • উত্তরাখণ্ডে উদ্ধার হল দুই মাথা বিশিষ্ট এক কোবরা।

উত্তরাখণ্ডে উদ্ধার হল দুই মাথা বিশিষ্ট এক কোবরা। দেরাদুন জেলার কলসি বন বিভাগ থেকে এই বিরল দুই মাথার কোবরাটি উদ্ধার করেন বনকর্মীরা। বৃহস্পতিবার জেলার বিকাশ নগর এলাকায় একটি শিল্প ইউনিট চত্বর থেকে সাপটিকে উদ্ধার করা হয়। উত্তরাখণ্ড বন বিভাগের কর্মীরা জানিয়েছেন, কোবরাটির দৈর্ঘ্য প্রায় দেড় ফুট। সাপটির বয়স ২ সপ্তাহেরও কম বলে জানান উদ্ধাকারীরা। সাপটিকে উদ্ধার করতে গিয়েছিলেন আদিল মির্জা নামক এক বনকর্মী। হিন্দুস্তান টাইমসকে তিনি জানিয়েছেন নিজের কর্মজীবনের ১৫ বছরে এই ধরনের সাপ তিনি কখনও দেখেননি।

আপাতত কোবরাটিকে দেরাদুন চিড়িয়াখানায় পাঠানো হয়েছে। তবে এই বিরল সাপটিকে ভবিষ্যতে বনে ছেড়ে দেওয়া হবে নাকি এটিকে চিড়িয়াখানাতে রেখে দেওয়া হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে পরে। কারণ, তবে বিশেষজ্ঞদের মত, এই ধরনের সাপের বন্য অবস্থায় বেঁচে থাকার সম্ভাবনা কম। তাই এটিকে চিড়িয়াখানাতেই রাখা হতে পারে।

ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার বন্যপ্রাণী বিশেষজ্ঞ বিপুল মৌর্য বলেন, 'এটি খুবই বিরল সাপ। এর আগে আমি রাজ্যে এমন কোনও সাপ দেখেনি। এটিকে বাইসেফালি বলা হয় এবং এটি কিছু জেনেটিক মিউটেশনের কারণে ঘটে। এই ধরনের সাপ সম্পর্কে খুব কমই জানা যায়, তারা বনের মধ্যে দীর্ঘদিন বেঁচে থাকে কি না সেটাই জানা যায় না।'

বন্ধ করুন