বাংলা নিউজ > ঘরে বাইরে > Variable Pay of IT Companies: কর্মীদেয় বোনাসে কাটছাঁট! এই কিপটেমির কী প্রভাব পড়বে ভারতের IT সংস্থাগুলির উপর?

Variable Pay of IT Companies: কর্মীদেয় বোনাসে কাটছাঁট! এই কিপটেমির কী প্রভাব পড়বে ভারতের IT সংস্থাগুলির উপর?

কিপটেমির কী প্রভাব পড়বে ভারতের IT সংস্থাগুলির উপর? (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

উইপ্রো, ইনফোসিসের মতো সংস্থা ইতিমধ্যেই বোনাসের পরিমাণে কাটছাঁট করেছে। ভ্যারিয়েবল পে-এর কাঠামোতে বদল আনছে টিসিএস। এদিকে ৩০০ জনকে ছাঁটাই করেছে এইচসিএল।

উৎসবের মরশুম এসেছে। তবে ভারতের বহু আইটি সংস্থার কর্মীদের মনে সুখ নেই। কারণ উইপ্রো, ইনফোসিসের মতো সংস্থা ইতিমধ্যেই বোনাসের পরিমাণে কাটছাঁট করেছে। ভ্যারিয়েবল পে-এর কাঠামোতে বদল আনছে টিসিএস। এদিকে নিজেদের মাইক্রোসফ্ট প্রোজেক্ট থেকে ৩০০ জনকে ছাঁটাই করেছে এইচসিএল। কর্মীদের বার্ষিক বেতন বৃদ্ধি, পরিবর্তনশীল পেআউট কমিয়ে নিজেদের খরচ কমাতে চাইছে এই সংস্থাগুলি।

এই প্রসঙ্গে ব্রোকারেজ এবং গবেষণা সংস্থা ইলারা ক্যাপিটাল তাদের একটি নোটে বলেছে, ‘সংস্থাগুলির এই কৌশলগত পরিবর্তন কি চাহিদা কমে যাওয়ায় অথবা সরবরাহ ও ক্ষতি কমানোর জন্য করা হয়েছে, তা নিয়ে এখনও বিতর্ক চলছে। ভ্যারিয়েবল পে কাটা হলে তা মার্জিন শুধরে দিতে পারে। আমাদের বিশ্লেষণ অনুসারে, ভ্যারিয়েবল পে কাটার ফলে ইনফোসিস এবং উইপ্রোর ২.২ শতাংশ থেকে ৪ শতাংশ অপারেটিং মার্জিন বাড়তে পারে। সাধারণত ভারতের প্রযুক্তি সংস্থাগুলি নিজেদের আয়ের ৪৪ থেকে ৬২ শতাংশ কর্মচারীজদের পিছনে খরচ করে। ফলস্বরূপ, কর্মচারীদের বেতনে কাটছাঁট করলে তা সংস্থার খরচ কমাতে এবং মার্জিন বাড়াতে বাধ্য।’

তবে এরই মাঝে ভ্যারিয়েবল পে কমে যাওয়ায় কর্মীরা চাকরি ছেড়ে দিয়ে অন্যত্র যেতে পারে। তার জেরে সংস্থার কাজে প্রভাব পড়তে পারে। ইতিমধ্যেই আইটি সেক্টরে অ্যাট্রিশন রেট বেড়েছে। অর্থাৎ, ভালো প্রজেক্ট, বেশি বেতনের জন্য ১-২ বছরের মধ্যেই চাকরি বদল করছেন কর্মীরা। আর তার ফলে মাথায় হাত সংস্থাগুলির। ২০২২-২৩ অর্থবর্ষে এখনও পর্যন্ত ইনফোসিসের চাকরি ছাড়ার হার ২৮.৪ শতাংশ। তবে এই সমস্যা মেটাতে পদোন্নতির ক্ষেত্রে শিথিলতা আনা হয়েছে সংস্থার তরফে। এর আগে ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত ৮ থেকে ১০ হাজার পদোন্নতি দিয়েছিল ইনফোসিস। তবে ২০২১-২২ অর্থরবর্ষে কাজের ভিত্তিতে ৪০ হাজার পদোন্নতি দিয়েছে সংস্থা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.