বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘যুদ্ধের দ্বিতীয় পর্ব শুরু...’, পূর্ব ইউক্রেনে রুশ হামলার জবাবে কড়া হুঁশিয়ারি জেলেনস্কির

‘যুদ্ধের দ্বিতীয় পর্ব শুরু...’, পূর্ব ইউক্রেনে রুশ হামলার জবাবে কড়া হুঁশিয়ারি জেলেনস্কির

পূর্ব ইউক্রেনে রুশ হামলা শুরু হয়েছে নতুন করে। (AFP)

পূর্ব ইউক্রেনে নতুন করে রুশ হামলা শুরু হয়েছে। এই আবহে আজকে মিত্র দেশগুলির রাষ্ট্র প্রধানদের সঙ্গে ফোনে কথা বলবেন বাইডেন।

প্রায় দুই মাস আগে শুরু হয়েছিল ইউক্রেন যুদ্ধ। এরপর থেকে ক্রমেই বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়াকে যুদ্ধ বন্ধের জন্য চাপ দিয়ে আসছে। তবে রাশিয়া নিজেদের অবস্থানে অনড়। এদিকে ইউক্রেনের প্রত্যয়ও অটুট। রাশিয়ার চোখে চোখ রেখে লড়াই করে যাচ্ছে পূর্ব ইউরোপের দেশটি। আর দেশটিকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যেখানে মনে করা হয়েছিল খুব বেশি হল ১০ দিনে ইউক্রেন দখল করবে রাশিয়া, সেখানে প্রত্যয়ী ইউক্রেনের সামনে হাঁটু গেড়ে বসে পড়েছে রাশিয়া। মারিউপোলের মতো বন্দর শহর দখলের দাবি করলেও কিয়েভ, খারকিভের মতো বড় শহর দখল করতে অক্ষম রুশ সেনা। এই আবহে রাশিয়া ফের একবার পূর্ব ইউক্রেনেই নজর দিয়েছে বলে দাবি করলেন জেলেনস্কি।

গতরাতে দেশবাসীর উদ্দেশে ভাষণে জেলেনস্কি দাবি করেন যে দোনবাসের লড়াই শুরু হয়েছে। এটাকে এই যুদ্ধের দ্বিতীয় পর্ব বলে অভিহিত করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি রুশ সেনাকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘যত খুশি সংখ্যক সেনা পাঠানো হোক, ইউক্রেন শেষ পর্যন্ত লড়াই জারি রাখবে।’ উল্লেখ্য, দোনবাস এলাকার ডোনেত্স্ক এবং লুহাস্ককে ‘স্বাধীন’ ঘোষণা করার পরই ২৪ ফেব্রুয়ারি রাতে ইউক্রেনের উপর হামলা চালিয়ে দেয় রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্স স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনকে উদ্ধৃত করে বলেছে, মারিঙ্কা, স্লাভিয়ানস্ক এবং ক্রামতোর্স্কে গোলাবর্ষণ শুরু করেছে রাশিয়া। পরপর বেশ কয়েকটি শক্তিশালী বিস্ফোরণে শোনা গিয়েছে ডোনেত্স্ক অঞ্চলের ফ্রন্টলাইনে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পূর্বে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চল দোনবাসে মস্কো নতুন করে হামলা শুরু করেছে। এই এলাকা পুরোপুরি দখল করতে রাশিয়া প্রচুর সংখ্যক সেনা মোতায়েন করেছে বলে দাবি করেন জেলেনস্কি। এদিকে পশ্চিমে লভিভ শহরেও রাশিয়া গোলাবর্ষণ শুরু করেছে। তবে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভ বলেন, ‘আমরা আমাদের কোনও অঞ্চল ছেড়ে দিচ্ছি না।’ এই আবহে আজকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিত্র দেশগুলির রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে কথা বলবেন বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে, নতুন করে রাশিয়ার উপর কোনও নিষেধাজ্ঞা বা ইউক্রেনকে সাহায্য করার ঘোষণা করা হতে পারে আজকের বৈঠকের পর।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বন্দে ভারতের খাবারে আরশোলা! সোশ্যাল মিডিয়ায় লিখতেই ঘুম ভাঙল আইআরসিটিসির, এল জবাব নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, কাঁধে কালশিটে, একী হাল প্রিয়াঙ্কার! IND vs AFG T20 WC 2024 Live:আফগানদের বিরুদ্ধে জয়ের ধারা বজায় রাখাই লক্ষ্য ভারতের পুজোর পর বড়দিনেও মুখোমুখি দেব-সৃজিত-শিবপ্রসাদ! ২০২৪-এ আসছে আর কার কোন ছবি? RCB-কে নিয়ে জোকস বলতে গিয়ে নিজেই ট্রোল্ড হলেন কমেডিয়ান! প্রকাশ্যে ভিডিয়ো ‘আমরা ইতিহাসকে…’ শ্যামাপ্রসাদের গলায় মালা দিয়ে জ্যোতিবাবুর নামগান করলেন শুভেন্দু 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে?

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.