বাংলা নিউজ > ঘরে বাইরে > Indo-Myanmar Border: ভারত মায়ানমার সীমান্তে বেড়া দিতে দেব না, কেন্দ্রীয় উদ্যোগে ফুঁসছে গ্রাম, কেন আপত্তি?

Indo-Myanmar Border: ভারত মায়ানমার সীমান্তে বেড়া দিতে দেব না, কেন্দ্রীয় উদ্যোগে ফুঁসছে গ্রাম, কেন আপত্তি?

মিজোরামের চম্পাই জেলার ছবি। (ANI Photo) (ANI)

ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেওয়ার পরিকল্পনা নিচ্ছে সরকার। কিন্তু সেটা মানতে পারছেন না স্থানীয়রা। 

ভারত মায়ানমার সীমান্তে বেড়া দেওয়ার ব্যাপারে পরিকল্পনা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু স্থানীয়রা কি এই উদ্যোগকে মেনে নেবেন? টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, দক্ষিণ মিজোরামের সিয়াহা ও লাওয়ালাই জেলার বাসিন্দারা অবশ্য় কেন্দ্রের এই প্রস্তাবে একেবারেই সায় দিতে চাইছেন না। রাজ্যসভার এমপি কে ভানলালভেনা এই এলাকায় পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে যাওয়ার পরে তিনি বাসিন্দাদের মুখোমুখি হয়েছিলেন। সেখানেই এমপিকে স্থানীয়রা তাদের মতামত জানিয়েছেন।

কিন্তু কেন এই বেড়া দেওয়ার ক্ষেত্রে তাদের আপত্তি রয়েছে? এই দুটি জেলাই একেবারে মায়ানমার লাগোয়া। বছরের পর বছর ধরে তিয়াইয়ু ও ছিমটুইপুই নদীর ধারে স্থানীয়রা ধান চাষ সহ বিভিন্ন ধরনের চাষ আবাদ করেন। এমনকী এখানকার জঙ্গল থেকে বনজ সম্পদও তারা আহরণ করেন। এই দুটি নদীই একেবারে সীমান্ত ঘেঁষা। কিন্তু সেখানে বেড়া দেওয়া হলে সামগ্রিকভাবে স্থানীয়দের চাষ আবাদের সমস্যা হবে। তাদের জীবন জীবিকার ক্ষেত্রেও বিরাট সমস্যা হয়ে যাবে।

স্থানীয়দের একাংশের দাবি, এখানে বেড়া দেওয়া হলে বিরাট জায়গা চলে যাবে। এর জেরে সেখানকার মানুষের জীবন জীবিকায় বড় আঘাত হবে।

সাংসদ জানিয়েছেন, তিনি গোটা বিষয়টি কেন্দ্রের কাছে জানাবেন। অন্যদিকে ওই এলাকায় যে মায়ানমারের শরনার্থীরা রয়েছেন তাদের জন্য শিক্ষক দেওয়ার ব্যাপারেও তিনি আবেদন করবেন কেন্দ্রের কাছে।

তবে শুধু যে স্থানীরাই এনিয়ে আপত্তি জানাচ্ছেন এমনটা নয়, মিজো জিরলাই পাওল নামে একটি ছাত্র সংগঠনের তরফেও এনিয়ে আপত্তি জানানো হয়েছে। এই সংগঠনটি ওই রাজ্য়ের অন্য়তম প্রভাবশালী ছাত্র সংগঠন হিসাবে পরিচিত। তারাও চায় না ওখানে বেড়া দেওয়া হোক। এনিয়ে তারা সেখানকার মুখ্য়মন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

এদিকে অরুণাচল, নাগাল্য়ান্ড, মণিপুর ও মিজোরামের ধার দিয়ে গিয়েছে মায়ানমার সীমান্ত।

ভারত–বাংলাদেশ সীমান্তের মতো মায়ানমার সীমান্ত কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপরেই বর্ডার রোডস অর্গানাইজেশনকে (বিআরও) এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। ভারত মায়ানমার সীমান্তের প্রায় ১৭০০ কিলোমিটার এলাকা কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এর আগে বিআরও-এর অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (পূর্ব) পি কে এইচ সিং বলেছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রক প্রায় ১৭০০ কিলোমিটার সীমানা কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়ার জন্য চিহ্নিত করেছে। ইতিমধ্যেই মণিপুরের মোরেহ সীমান্তে ১০ কিলোমিটার কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শেষ হয়েছে। সেই অসম রাইফেলসের কাছে হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি জানিয়েছিলেন, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে ভারত-মায়ানমার সীমান্তকে ভারত-বাংলাদেশ সীমান্তের মতো কাঁটাতারের বেড়া দিয়ে সুরক্ষিত করা হবে। তারপরেই এই উদ্যোগ।

 

ঘরে বাইরে খবর

Latest News

শ্লীলতাহানি কাণ্ডে জাল গোটাচ্ছে পুলিশ? সমন এড়ানো রাজভবনের ৩ কর্মীকে ফের তলব ভেতরটা একেবারে ঘুটঘুটে অন্ধকার…ধীরে সুস্থে ভোট দিন, বিশেষ অনুরোধ রচনার নেটফ্লিক্সে সম্প্রচারিত ৮ সবচেয়ে আন্ডাররেটেড ভারতীয় ওয়েবসিরিজ, যা মন জয় করার মতো রীতিমত চেন স্মোকার ছিলেন শাহরুখ! প্রদীপ বললেন, 'একটা সিগারেট দিয়ে আরেকটা ধরাত' বিজেপির গয়েশপুর নেতাকে বেধড়ক মারধরের অভিযোগ, রিপোর্ট তলব নির্বাচন কমিশনের কার্তিক মহারাজ নন, রেজিনগরে দাঙ্গা করিয়েছেন মমতা, একযোগে দাবি কংগ্রেস ও বিজেপির ‘চরম ব্যর্থ’ কমিশন, ভর্ৎসনা HC-র, TMC-কে নিয়ে অপমানজনক অ্যাড দিয়ে কানমলা খেল BJP 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল দেড় ঘণ্টা ছিল না কারেন্ট, বাগদায় ভোটগ্রহণ পর্বের মাঝে উঠে এল কোন ছবি? মঞ্চে বনগাঁর অরুণিতাকে প্রপোজ ভক্তের! মজার ছলে তারপর যা করল পবনদীপ, দেখুন ভিডিয়ো

Latest IPL News

'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.