বাংলা নিউজ > ঘরে বাইরে > Monkeypox Cases Crosses 1000: বিশ্ব জুড়ে আতঙ্কের মাইলফলক পার মাঙ্কিপক্সের, রোগ নিয়ে নয়া সতর্কবার্তার WHO-র
মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা আফ্রিকার বাইরে ১০০

Monkeypox Cases Crosses 1000: বিশ্ব জুড়ে আতঙ্কের মাইলফলক পার মাঙ্কিপক্সের, রোগ নিয়ে নয়া সতর্কবার্তার WHO-র

  • Monkeypox Cases Crosses 1000: বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, ভাইরাসের বিরুদ্ধে এখনই গণ টিকা দেওয়ার সুপারিশ করা হচ্ছে না কারণ প্রাদুর্ভাবের কারণে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে ব্রিটেনের মতো কোনও কোনও দেশে গোষ্ঠী সংক্রমণের খবরও পাওয়া গিয়েছে।

মাঙ্কিপক্স রোগে সংক্রমিতের সংখ্যা আফ্রিকার বাইরে ১০০০-এর গণ্ডি ছাড়িয়ে গেল বুধবার। এমনই জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবং আক্রান্তের সংখ্যা আতঙ্কের এই মাইলফলক পার করতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হুঁশিয়ার করে দিলেন যে এই রোগ ‘নন-এন্ডেমিক’ দেশগুলিতেও স্থায়ী ভাবে বাসা বাঁধতে পারে।

পশুর শরীর থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়া এই রোগের বিষয়টিকে এন্ডেমিক হিসেবে চিহ্নিত করা হয়েছে। ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন যে বর্তমান প্রাদুর্ভাবে আফ্রিকার দেশগুলির বাইরে ১০০০-এরও বেশি মাঙ্কিপক্সের রোগী চিহ্নিত করা গিয়েছে। ব্রিটেন, স্পেন ও পর্তুগালে এই রোগ বাড়ছে। এই আবহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ‘এই রোগ স্থায়ী হওয়ার আশঙ্কা সত্যিকারের’। তবে তিনি বলেন, ‘এই পরিস্থিতি বদলাতে পারে। যদি ক্ষতিগ্রস্ত দেশগুলি আরও বেশি তৎপর হয়ে এই রোগ চিহ্নিত করায় মোন দেয়, তাহলে এই প্রাদুর্ভাব রোখা সম্ভব।’

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, ভাইরাসের বিরুদ্ধে এখনই গণ টিকা দেওয়ার সুপারিশ করা হচ্ছে না কারণ প্রাদুর্ভাবের কারণে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। ব্রিটেনের মতো কোনও কোনও দেশে গোষ্ঠী সংক্রমণের খবরও পাওয়া গিয়েছে। ফলে সেই দেশগুলিতে এখন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে সরকার। আফ্রিকার বাইরে মোট ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। তাই ক্রমেই মাতা ব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে এই ভাইরাস।

বন্ধ করুন