বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ফের অতিমারীর কেন্দ্রস্থল ইউরোপ’, করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ WHO-এর
ইউরোপে ফের বাড়ছে করোনা সংক্রমণ (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
ইউরোপে ফের বাড়ছে করোনা সংক্রমণ (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

‘ফের অতিমারীর কেন্দ্রস্থল ইউরোপ’, করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ WHO-এর

  • ইউরোপের ৫৩টি দেশে ফের সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এর জেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ 'গুরুতর উদ্বেগ' প্রকাশ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপে করোনভাইরাস রোগের ক্রমবর্ধমান সংক্রমণ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে। ইউরোপ প্রসঙ্গে বলতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ 'গুরুতর উদ্বেগ' প্রকাশ করেছেন। এই অঞ্চলের ৫৩টি দেশে ফের সংক্রমণ ছড়িয়ে পড়ছে। যা নিয়ে ক্লুজ বলেন, 'গত সপ্তাহে ইউরোপে কোভিড-১৯ সংক্রমণে ছয় শতাংশ বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে, গত চার সপ্তাহে দৈনিক সংক্রমণের নিরিখে আক্রান্তের সংখ্যা ৫৫ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। অতএব, এটি আবার অতিমারীর কেন্দ্রস্থলে পরিণত হচ্ছে।'

শুক্রবার ৩৭ হাজারেরও বেশি লোক করোনা আক্রান্ত হয় জার্মানিতে। টানা দ্বিতীয় দিন রেকর্ড সংখ্যক মানুষ এক দিনে আক্রন্ত হল এই দেশে। এর আগে বৃহস্পতিবার ৩৩ হাজার ৯৪৯ জন লোক করোনা পজিটিভ ছিল সেদেশে। জার্মান সরকারের মতে, যাদের এখনও টিকা দেওয়া হয়নি, ভাইরাসটি দ্রুত তাদের মধ্যে ছড়িয়ে পড়ছে। এই আবহে লোকেদের দুটি ডোজ নেওয়ার জন্য অনুরোধ করেছে সরকার।

ফ্রান্সে সংক্রমণের সাত দিনের গড় বেড়ে দাঁড়িয়েছে ৬২০০। অক্টোবরের শুরুতে এই গড় ৪২০০-র কম ছিল। বুধবার, ফরাসি সরকার উচ্চ সংক্রমণের হারের জেরে ৩৯টি আঞ্চলিক বিভাগে স্কুলের শিশুদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে। এদিকে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমলেও ইতালিতে নতুন দৈনিক সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার ৫৯০৫ এর বদলে শুক্রবার সেদেশে ৬৭৬৪ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে।

বন্ধ করুন