বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রয়াত বিপিন রাওয়াতের স্বপ্ন পূরণে অগ্রাধিকার, সাফ জানিয়ে দিলেন রাজনাথ সিং

প্রয়াত বিপিন রাওয়াতের স্বপ্ন পূরণে অগ্রাধিকার, সাফ জানিয়ে দিলেন রাজনাথ সিং

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (ফাইল ছবি এএনআই) (Sanjay Sharma)

রাজনাথের কথায়, তিন সামরিক বাহিনীর কার্যকারিতা বাড়াতে এবং ভবিষ্যত অপারেশন পরিচালনার ক্ষেত্রে থিয়েটারাইজেশন প্রয়োজনীয়।

সশস্ত্র বাহিনীর একীকরণ ছিল প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের স্বপ্ন ছিল। শত বাধা বিপত্তির সত্ত্বেও এই লক্ষ্যে এগিয়ে গিয়েছিলেন জেনারেল বিপিন রাওয়াত। এবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়ে দিলেন যে তিন সামরিক বাহিনীকে সংযুক্ত করে থিয়েটারাইজেশন সরকারের ‘টু-ডু’ লিস্টে একদম উপরে রয়েছে। 

রাজনাথের কথায়, তিন সামরিক বাহিনীর কার্যকারিতা বাড়াতে এবং ভবিষ্যত অপারেশন পরিচালনার ক্ষেত্রে থিয়েটারাইজেশন প্রয়োজনীয়। আর এই লক্ষ্যে সরকার নির্বিঘ্নে অগ্রসর হচ্ছে বলেও জানান রাজনাথ। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার ভারতের প্রথম সামরিক প্রধানকে শ্রদ্ধা জানানোর সময় থিয়েটারাইজেশন প্রসঙ্গ তুলে ধরেন। প্রতিরক্ষা স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী সহ মোট ১৩ জন গত সপ্তাহে তামিলনাড়ুর কুন্নুরের কাছে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। তারপরই সেনা থেকে সরকারের শীর্ষ মহলে প্রশ্ন উঠেছিল থিয়েটারাইজেশনের ভবিষ্যত নিয়ে।

ভবিষ্যতে যুদ্ধ এবং সামরিক অপারেশনের জন্য সেনাবাহিনী সহ তিন সামরিক বাহিনীর সম্পদকে সর্বোত্তমভাবে ব্যবহার করার জন্য থিয়েটারাইজেশন ড্রাইভের নেতৃত্ব দিয়েছিলেন জেনারেল রাওয়াত। তবে সিডিএস-এর মর্মান্তিক মৃত্যুতে থিয়েটারাইজেশন সহ চলমান সামরিক সংস্কারের উপর প্রশ্নচিহ্ন দেখা যায়। প্রশ্ন ওঠে, রাওয়াতের অকাল প্রয়াণে কী প্রভাব পড়তে পারে এই পুরো প্রক্রিয়ার উপর। পাশাপাশি সরকার কাকে পরবর্তী সিডিএস হিসেবে নিয়োগ করবে, তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে। 

তিন বছরের জন্য সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করার পর রাওয়াত ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সিডিএস হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি প্রায় পাঁচ বছর ধরে চার-তারকা পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ভারতের দীর্ঘতম চার তারকা-সেনা জেনারেল পদে থাকা আধিকারিক ছিলেন। সিডিএস হিসাবে তিনি চিফস অফ স্টাফ কমিটির (সিওএসসি) স্থায়ী চেয়ারম্যান ছিলেন, ডিএমএর নেতৃত্বে ছিলেন এবং প্রতিরক্ষা মন্ত্রীর উপদেষ্টা ছিলেন। এখন রাওয়াতের স্থানে যে আসবেন, তিনিও এই সব পদে অধিষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে। তবে নয়া পদে যেই আসবেন, তাঁকে যে জেনারেল রাওয়াতের কাজকে এগিয়ে নিয়ে যেতে হবে, তা স্পষ্ট করে দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

 

ঘরে বাইরে খবর

Latest News

অভিষেক, রাহুলের হেলিকপ্টারে 'তল্লাশি' চালাল নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াড লিগশিল্ড জয়ের হাতছানি বাগানের সামনে, প্রথম লেগের ১৪ কার্ডের আতঙ্ক রয়েছে দুই দলেই ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.