বাংলা নিউজ > ছবিঘর > 7th Pay Commission: এরিয়ার কি মিলবে? ১১% DA ও DR বৃদ্ধির ফলে কী সুবিধা পাবেন?

7th Pay Commission: এরিয়ার কি মিলবে? ১১% DA ও DR বৃদ্ধির ফলে কী সুবিধা পাবেন?

  • দীর্ঘ প্রতীক্ষার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বাড়ল। একইভাবে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ (ডিআর) বেড়েছে। বকেয়া তিন দফার ডিএ এবং ডিআরের এরিয়ার কী পাবেন, দেখে নিন একনজরে
দীর্ঘ প্রতীক্ষার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সেইসঙ্গে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
1/5দীর্ঘ প্রতীক্ষার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সেইসঙ্গে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এমনিতে বছরে দু'বার ডিএ বা ডিআর বাড়ানো হয়। কিন্তু করোনাভাইরাসের কারণ দর্শিয়ে গত দেড় বছর ডিএ এবং ডিআর স্থগিত রেখেছিল কেন্দ্র। সেইমতো গত বছরের জানুয়ারি ও জুলাই এবং চলতি বছরের জানুয়ারিতে ডিএ বা ডিআর বাড়ানো হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/লাইভ মিন্ট)
2/5এমনিতে বছরে দু'বার ডিএ বা ডিআর বাড়ানো হয়। কিন্তু করোনাভাইরাসের কারণ দর্শিয়ে গত দেড় বছর ডিএ এবং ডিআর স্থগিত রেখেছিল কেন্দ্র। সেইমতো গত বছরের জানুয়ারি ও জুলাই এবং চলতি বছরের জানুয়ারিতে ডিএ বা ডিআর বাড়ানো হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/লাইভ মিন্ট)
বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
3/5বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কেন্দ্রের এক আধিকারিক বলেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।' (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
4/5কেন্দ্রের এক আধিকারিক বলেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।' (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ২০,০০০ টাকা হয়, তাহলে জুলাই থেকে তাঁর ডিএ বেড়ে দাঁড়াবে ৫,৬০০ টাকা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। অর্থাৎ ২,২০০ টাকা বাড়বে মহার্ঘ ভাতা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। সেভাবেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নিজেদের মহার্ঘভাতার হিসাব করতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
5/5যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ২০,০০০ টাকা হয়, তাহলে জুলাই থেকে তাঁর ডিএ বেড়ে দাঁড়াবে ৫,৬০০ টাকা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। অর্থাৎ ২,২০০ টাকা বাড়বে মহার্ঘ ভাতা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। সেভাবেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নিজেদের মহার্ঘভাতার হিসাব করতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
অন্য গ্যালারিগুলি