বাড়ি > ছবিঘর > Apple WWDC 2020 Updates: iOS 14 থেকে শুরু করে Macs-এর জন্য উন্নত প্রসেসর - একনজরে Apple-এর নয়া ঘোষণা

Apple WWDC 2020 Updates: iOS 14 থেকে শুরু করে Macs-এর জন্য উন্নত প্রসেসর - একনজরে Apple-এর নয়া ঘোষণা

  • শুরু হল চলতি বছরের অ্যাপেলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC 2020)। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই প্রথমে ভার্চুয়াল কনফারেন্স হচ্ছে। আগামী ২৬ জুন পর্যন্ত চলবে এই কনফারেন্স। প্রথম দিনই কী কী ঘোষণা করা হল, তা দেখে নিন একনজরে -
আত্মপ্রকাশ করল আইএসও ১৪ (iOS 14) অপারেটিং সিস্টেম আপডেট। তাতে অ্যাপ লাইব্রেরি (App Library), স্মার্ট স্ট্যাক (smart stack), পিকচার-ইন-পিকচার (picture-in-picture mode), হোম স্ক্রিনে উইজেটস (widgets)-সহ অন্যান্য নয়া ফিচার রয়েছে। (ছবি সৌজন্য টুইটার @ios14official)
1/8আত্মপ্রকাশ করল আইএসও ১৪ (iOS 14) অপারেটিং সিস্টেম আপডেট। তাতে অ্যাপ লাইব্রেরি (App Library), স্মার্ট স্ট্যাক (smart stack), পিকচার-ইন-পিকচার (picture-in-picture mode), হোম স্ক্রিনে উইজেটস (widgets)-সহ অন্যান্য নয়া ফিচার রয়েছে। (ছবি সৌজন্য টুইটার @ios14official)
আইএসও ১৪ (iOS 14)-তে সিরি নয়া সুবিধা মিলবে (Redesigned SIRI)। হোম স্ক্রিনে iOS tiles আরও বড় করা যাবে। মেমোজিজ (Memojis) এবং মেসেজে আপডেট এসেছে। মেমোজিজে ২০ টি নয়া স্টাইল যোগ করা হয়েছে। (ছবি সৌজন্য টুইটার)
2/8আইএসও ১৪ (iOS 14)-তে সিরি নয়া সুবিধা মিলবে (Redesigned SIRI)। হোম স্ক্রিনে iOS tiles আরও বড় করা যাবে। মেমোজিজ (Memojis) এবং মেসেজে আপডেট এসেছে। মেমোজিজে ২০ টি নয়া স্টাইল যোগ করা হয়েছে। (ছবি সৌজন্য টুইটার)
সিরির (Siri) ইন্টারফেসে হেরফের করেছে অ্যাপেল। কোনও কনটেন্ট ব্যাঘাত না ঘটিয়েই সিরি এখন যে কোনও উইন্ডোর উপর খুলতে পারে। পাশাপাশি আপডেটেড সিরিতে নয়া ভাষার সাপোর্ট রয়েছে। ১১ টি ভাষার জন্য একটি ট্রান্সলেট অ্যাপ (Translate app) তৈরি করা হয়েছে। ধাপে ধাপে সেই ভাষার সংখ্যা বাড়ানো হবে। গোপনীয়তার বজায় রাখতে অফলাইন অবস্থায় কনভারসেশন ট্রান্সলেট করবে। (ছবি সৌজন্য টুইটার)
3/8সিরির (Siri) ইন্টারফেসে হেরফের করেছে অ্যাপেল। কোনও কনটেন্ট ব্যাঘাত না ঘটিয়েই সিরি এখন যে কোনও উইন্ডোর উপর খুলতে পারে। পাশাপাশি আপডেটেড সিরিতে নয়া ভাষার সাপোর্ট রয়েছে। ১১ টি ভাষার জন্য একটি ট্রান্সলেট অ্যাপ (Translate app) তৈরি করা হয়েছে। ধাপে ধাপে সেই ভাষার সংখ্যা বাড়ানো হবে। গোপনীয়তার বজায় রাখতে অফলাইন অবস্থায় কনভারসেশন ট্রান্সলেট করবে। (ছবি সৌজন্য টুইটার)
অ্যাপল ম্যাপে (Apple Maps) একাধিক নয়া ফিচার যোগ হয়েছে। সাইক্লিং, গ্রিন জোনের মতো ফিচার রয়েছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
4/8অ্যাপল ম্যাপে (Apple Maps) একাধিক নয়া ফিচার যোগ হয়েছে। সাইক্লিং, গ্রিন জোনের মতো ফিচার রয়েছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
Apple Silicon নামে একটি নয়া চিপসেট (chipset) প্রকাশ করল অ্যাপেল। যা ভবিষ্যতের ম্যাক কম্পিউটারে (Mac computers) ব্য়বহৃত হবে। ২০২২ সালের মধ্যে কাস্টমস চিপসেটে ব্যবহার করবে অ্যাপেল। এর ফলে, কম্পিউটারের পারফরম্যান্স আরও ভালো হবে বলে দাবি সংস্থার। (ছবি সৌজন্য টুইটার)
5/8Apple Silicon নামে একটি নয়া চিপসেট (chipset) প্রকাশ করল অ্যাপেল। যা ভবিষ্যতের ম্যাক কম্পিউটারে (Mac computers) ব্য়বহৃত হবে। ২০২২ সালের মধ্যে কাস্টমস চিপসেটে ব্যবহার করবে অ্যাপেল। এর ফলে, কম্পিউটারের পারফরম্যান্স আরও ভালো হবে বলে দাবি সংস্থার। (ছবি সৌজন্য টুইটার)
App Clips প্রকাশ করল অ্যাপেল। ডেভেলপাররা ছোটো অ্যাপ বানিয়ে কোডের সাহায্যে খুলতে পারবেন। এই ছোটো অ্যাপগুলি প্রধান অ্যাপের ছোটো অংশ এবং তা ১০ mb-র কম হতে হবে। (ছবি সৌজন্য টুইটার)
6/8App Clips প্রকাশ করল অ্যাপেল। ডেভেলপাররা ছোটো অ্যাপ বানিয়ে কোডের সাহায্যে খুলতে পারবেন। এই ছোটো অ্যাপগুলি প্রধান অ্যাপের ছোটো অংশ এবং তা ১০ mb-র কম হতে হবে। (ছবি সৌজন্য টুইটার)
একাধিক নয়া সুবিধা-সহ iPadOS 14 ঘোষণা করল অ্যাপেল। (ছবি সৌজন্য রয়টার্স)
7/8একাধিক নয়া সুবিধা-সহ iPadOS 14 ঘোষণা করল অ্যাপেল। (ছবি সৌজন্য রয়টার্স)
macOS Big Sur-এর ঘোষণা করল অ্যাপেল। একাধিক নয়া ফিচার্স মিলবে। (ছবি সৌজন্য রয়টার্স)
8/8macOS Big Sur-এর ঘোষণা করল অ্যাপেল। একাধিক নয়া ফিচার্স মিলবে। (ছবি সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি