বাংলা নিউজ > ছবিঘর > 7th Pay Commission: মিলবে বকেয়া DA? সরকারি কর্মীদের বেতন বাড়বে কত, জানুন বিশদে

7th Pay Commission: মিলবে বকেয়া DA? সরকারি কর্মীদের বেতন বাড়বে কত, জানুন বিশদে

  • বুধবার ক্যাবিনেট বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হল, ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে ডিএ। চলতি বছরের ১ জুলাই থেকে প্রযোজ্য হবে এই নিয়ম।
ডিএ এবং ডিআর-এর হার ১১ শতাংশ করে বেড়েছে কারণ অতিমারীর সময় এই ভাতাগুলি বন্ধ ছিল। এই সময়কালে তিনবার এই ভাতা বাড়ার কথা সপ্তম বেতন কমিশন অনুযায়ী। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
1/7ডিএ এবং ডিআর-এর হার ১১ শতাংশ করে বেড়েছে কারণ অতিমারীর সময় এই ভাতাগুলি বন্ধ ছিল। এই সময়কালে তিনবার এই ভাতা বাড়ার কথা সপ্তম বেতন কমিশন অনুযায়ী। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
ডিয়ারনেস অ্যালোয়েন্স আদতে দ্রবমূল্যের বাজার দরের বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির সঙ্গে সরাসরি সংযুক্ত। মুদ্রাস্ফীতির অনুপাতে বাড়ে ডিএ এবং ডিআর। বছরে দুই বার বাড়ানো হয় এই ভাতা - জানুয়ারি এবং জুলাইতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
2/7ডিয়ারনেস অ্যালোয়েন্স আদতে দ্রবমূল্যের বাজার দরের বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির সঙ্গে সরাসরি সংযুক্ত। মুদ্রাস্ফীতির অনুপাতে বাড়ে ডিএ এবং ডিআর। বছরে দুই বার বাড়ানো হয় এই ভাতা - জানুয়ারি এবং জুলাইতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল। এই সময়ের মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারিতে মহার্ঘ ভাতা দেওয়ার কথা ছিল। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/7২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল। এই সময়ের মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারিতে মহার্ঘ ভাতা দেওয়ার কথা ছিল। ফাইল ছবি : পিটিআই (PTI)
কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। ফাইল ছবি : টুইটার (Twitter)
4/7কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। ফাইল ছবি : টুইটার (Twitter)
অনুরাগ ঠাকুর জানান, এই বৃদ্ধি পাওয়া মহার্ঘ ভাতা দিতে গিয়ে সরকারকে আরও ৩৪ হাজার ৪০১ কোটি টাকার বোঝা বইতে হবে। (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
5/7অনুরাগ ঠাকুর জানান, এই বৃদ্ধি পাওয়া মহার্ঘ ভাতা দিতে গিয়ে সরকারকে আরও ৩৪ হাজার ৪০১ কোটি টাকার বোঝা বইতে হবে। (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
এর মাধ্যমে ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। চলতি বছরের ১ জুলাই থেকে বলবৎ হবে এই নিয়ম, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ফাইল ছবি : পিটিআই (PTI)
6/7এর মাধ্যমে ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। চলতি বছরের ১ জুলাই থেকে বলবৎ হবে এই নিয়ম, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ফাইল ছবি : পিটিআই (PTI)
তবে কোনও বকেয়া পাবেন না কর্মীরা। এর আগে মার্চে কর্মীদের ২১ শতাংশ হারে ডিএ দেওয়ার ঘওষণা হলেও সেই নির্দেশিকা বাতিল করা হয়েছে। কর্মীরা জুলাইয়ের বেতনের সঙ্গে ২৮ শতাংশ হারে ডিএ পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
7/7তবে কোনও বকেয়া পাবেন না কর্মীরা। এর আগে মার্চে কর্মীদের ২১ শতাংশ হারে ডিএ দেওয়ার ঘওষণা হলেও সেই নির্দেশিকা বাতিল করা হয়েছে। কর্মীরা জুলাইয়ের বেতনের সঙ্গে ২৮ শতাংশ হারে ডিএ পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি