পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ ছাড়াই আধার কার্ড, জানুন কী ভাবে

বৈধ পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ ছাড়াই এবার আধার ... more

সম্প্রতি সংস্থা প্রকাশিত এক সার্কুলারে জানানো হয়েছে, ‘বিধায়ক, সাংসদ, গেজেটেড অফিসার, তহসিলদার, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, পুর কাউন্সিলর, অনাথ আশ্রমের প্রধান বা গ্রাম পঞ্চায়েত প্রধানদের থেকে প্রয়োজনীয় শংসাপত্র পেতে বিবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলে সাধারণ শংসাপত্র অর্থাত্ আধার নথিভুক্তিকরণ শংসাপত্র চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই শংসাপত্রের মেয়াদ শংসাপত্র জারি করার তারিখ থেকে শুরু করে ৩ মাস পর্যন্ত রাখা হয়েছে।’
1/5সম্প্রতি সংস্থা প্রকাশিত এক সার্কুলারে জানানো হয়েছে, ‘বিধায়ক, সাংসদ, গেজেটেড অফিসার, তহসিলদার, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, পুর কাউন্সিলর, অনাথ আশ্রমের প্রধান বা গ্রাম পঞ্চায়েত প্রধানদের থেকে প্রয়োজনীয় শংসাপত্র পেতে বিবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলে সাধারণ শংসাপত্র অর্থাত্ আধার নথিভুক্তিকরণ শংসাপত্র চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই শংসাপত্রের মেয়াদ শংসাপত্র জারি করার তারিখ থেকে শুরু করে ৩ মাস পর্যন্ত রাখা হয়েছে।’
ইউআইডিএআই জানিয়েছে, পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ না থাকলে ইন্ট্রোডিউসারের সাহায্যে আধারের জন্য নথিভুক্তিকরণ সম্ভব। পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ না থাকলে সাধারণ প্রক্রিয়ার মতোই আধারের জন্য নাম নথিভুক্ত করা যাবে।
2/5ইউআইডিএআই জানিয়েছে, পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ না থাকলে ইন্ট্রোডিউসারের সাহায্যে আধারের জন্য নথিভুক্তিকরণ সম্ভব। পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ না থাকলে সাধারণ প্রক্রিয়ার মতোই আধারের জন্য নাম নথিভুক্ত করা যাবে।
মনে রাখা দরকার, প্যান কার্ড পেতে, আয়কর রিটার্ন জমা দিতে এবং সরকারি ভরতুকি পেতে গেলে আধার কার্ড থাকা আবশ্যিক।
3/5মনে রাখা দরকার, প্যান কার্ড পেতে, আয়কর রিটার্ন জমা দিতে এবং সরকারি ভরতুকি পেতে গেলে আধার কার্ড থাকা আবশ্যিক।
পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ ছাড়া আধারের জন্য আবেদন করতে হলে কী করনীয়: # আপনার এলাকায় থাকা আধার নথিভুক্তিকরণ কেন্দ্রে যোগাযোগ করুন।# আধার নথিভুক্তিকরণ/আপডেট ফর্মের জন্য শংসাপত্র ভরতি করুন।# ফর্মের শেষ অংশটি ভরতে হবে শংসাপত্র প্রদানকারী অথবা ইন্ট্রোডিউসারকে।
4/5পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ ছাড়া আধারের জন্য আবেদন করতে হলে কী করনীয়: # আপনার এলাকায় থাকা আধার নথিভুক্তিকরণ কেন্দ্রে যোগাযোগ করুন।# আধার নথিভুক্তিকরণ/আপডেট ফর্মের জন্য শংসাপত্র ভরতি করুন।# ফর্মের শেষ অংশটি ভরতে হবে শংসাপত্র প্রদানকারী অথবা ইন্ট্রোডিউসারকে।
# শংসাপত্র প্রদানকারীকে নিজের নাম, পদ, ঠিকানা এবং ফোন নম্বর দিতে হবে।# আধার কর্মীর কাছে নিজের ভরতি হওয়া ফর্ম জমা দিন।# নিজের আঙুলের ছাপ, চোখের মণির স্ক্যান এবং ছবি জমা দিন।# আপনারর নথিভুক্তিকরণ নম্বর-সহ একটি স্বীকৃতির স্লিপ পাবেন।# নথিভুক্তিকরণের ৯০ দিনের মধ্যে ডাকযোগে আপনার আধার কার্ড পাবেন।
5/5# শংসাপত্র প্রদানকারীকে নিজের নাম, পদ, ঠিকানা এবং ফোন নম্বর দিতে হবে।# আধার কর্মীর কাছে নিজের ভরতি হওয়া ফর্ম জমা দিন।# নিজের আঙুলের ছাপ, চোখের মণির স্ক্যান এবং ছবি জমা দিন।# আপনারর নথিভুক্তিকরণ নম্বর-সহ একটি স্বীকৃতির স্লিপ পাবেন।# নথিভুক্তিকরণের ৯০ দিনের মধ্যে ডাকযোগে আপনার আধার কার্ড পাবেন।
অন্য গ্যালারিগুলি