বাড়ি > ছবিঘর > IPL 2020: কোন কোন খেলোয়াড় IPL থেকে সরে দাঁড়িয়েছেন? তাঁদের পরিবর্তে কে এসেছেন?

IPL 2020: কোন কোন খেলোয়াড় IPL থেকে সরে দাঁড়িয়েছেন? তাঁদের পরিবর্তে কে এসেছেন?

  • আইপিএল শুরু হতে আর দু'সপ্তাহও বাকি নেই। তার আগে বিভিন্ন ফ্যাঞ্চাইজির একাধিক খেলোয়াড় ক্রিকেটীয় মহাযজ্ঞ থেকে সরে দাঁড়িয়েছেন। কেউ ব্যক্তিগত কারণে নাম তুলে নিয়েছেন, কেউ আবার চোটের কারণে আইপিএলে খেলতে পারবেন না। একনজরে দেখে নিন এখনও পর্যন্ত কোন কোন খেলোয়াড় থেকে সরে দাঁড়িয়েছেন ও তাঁদের পরিবর্ত হিসেবে কোন খেলোয়াড়দের নেওয়া হয়েছে -  
সুরেশ রায়না : ব্যক্তিগত কারণ দর্শিয়ে আইপিএল শুরুর আগেই দেশেই ফিরে গিয়েছেন সুরেশ রায়না। যে খেলোয়াড়রা টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন, তাঁদের মধ্যে একমাত্র রায়নাই দলের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহিতে এসেছিলেন। তবে নিজেদের সর্বোচ্চ রান সংগ্রাহকের পরিবর্ত হিসেবে সম্ভবত কাউকে নেবে না চেন্নাই। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
1/7সুরেশ রায়না : ব্যক্তিগত কারণ দর্শিয়ে আইপিএল শুরুর আগেই দেশেই ফিরে গিয়েছেন সুরেশ রায়না। যে খেলোয়াড়রা টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন, তাঁদের মধ্যে একমাত্র রায়নাই দলের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহিতে এসেছিলেন। তবে নিজেদের সর্বোচ্চ রান সংগ্রাহকের পরিবর্ত হিসেবে সম্ভবত কাউকে নেবে না চেন্নাই। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
লাসিথ মালিঙ্গা : শ্রীলঙ্কায় পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য এবারের আইপিএলে খেলবেন না মালিঙ্গা। তাঁর বাবা সম্ভবত অসুস্থ এবং এই সময় বাবার পাশে থাকার জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে যেতে চাননি আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। তাঁর পরিবর্ত হিসেবে জেমস প্যাটিনসনকে দলে নিয়েছে মুম্বই। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
2/7লাসিথ মালিঙ্গা : শ্রীলঙ্কায় পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য এবারের আইপিএলে খেলবেন না মালিঙ্গা। তাঁর বাবা সম্ভবত অসুস্থ এবং এই সময় বাবার পাশে থাকার জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে যেতে চাননি আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। তাঁর পরিবর্ত হিসেবে জেমস প্যাটিনসনকে দলে নিয়েছে মুম্বই। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
হরভজন সিং : ব্যক্তিগত কারণ দেখিয়ে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন অফস্পিনারও। একটি টুইটবার্তায় তিনি জানান, তাঁর সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছে চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্ট। আইপিএলের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের পরিবর্ত এখনও ঘোষণা করেনি চেন্নাই। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
3/7হরভজন সিং : ব্যক্তিগত কারণ দেখিয়ে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন অফস্পিনারও। একটি টুইটবার্তায় তিনি জানান, তাঁর সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছে চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্ট। আইপিএলের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের পরিবর্ত এখনও ঘোষণা করেনি চেন্নাই। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
হ্যারি গার্নি : কাঁধে চোটের কারণে ত্রয়োদশ আইপিএল থেকে ছিটকে গিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়। পরিবর্ত হিসেবে গত আইপিএলে তাঁকে দলে নিয়েছিল কেকেআর। এবার বাঁ-হাতি পেসারকে ধরে রেখেছিল কেকেআর। গার্নির পরিবর্তে মুস্তাফিজুর রহমানকে নেওয়ার চেষ্টা করা হলেও বাংলাদেশ বোর্ড ছাড়পত্র দেয়নি। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @KKRiders)
4/7হ্যারি গার্নি : কাঁধে চোটের কারণে ত্রয়োদশ আইপিএল থেকে ছিটকে গিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়। পরিবর্ত হিসেবে গত আইপিএলে তাঁকে দলে নিয়েছিল কেকেআর। এবার বাঁ-হাতি পেসারকে ধরে রেখেছিল কেকেআর। গার্নির পরিবর্তে মুস্তাফিজুর রহমানকে নেওয়ার চেষ্টা করা হলেও বাংলাদেশ বোর্ড ছাড়পত্র দেয়নি। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @KKRiders)
ক্রিস ওকস : আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেকে ফিট রাখতে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছিলেন ক্রিস ওকস। গত ডিসেম্বরের নিলামে তাঁকে ১.৫ কোটি টাকা দিয়ে কিনেছিল দিল্লি ক্যাপিটালস। ইংল্যান্ড পেসারের পরিবর্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার এনরিখ নর্টজেকে নিয়েছে রিকি পন্টিংয়ের দল। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
5/7ক্রিস ওকস : আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেকে ফিট রাখতে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছিলেন ক্রিস ওকস। গত ডিসেম্বরের নিলামে তাঁকে ১.৫ কোটি টাকা দিয়ে কিনেছিল দিল্লি ক্যাপিটালস। ইংল্যান্ড পেসারের পরিবর্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার এনরিখ নর্টজেকে নিয়েছে রিকি পন্টিংয়ের দল। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
জেসন রয় : পাকিস্তান সিরিজে চোট পেয়েছিলেন। পুরোপুরি সেরে ওঠার জন্য আসন্ন আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জেসন রয়। বিধ্বংসী ওপেনারের পরিবর্ত হিসেবে অস্ট্র্রেলিয়ান বোলার ড্যানিয়েল স্যামসকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। গত বছর বিশ ব্যাশ লিগের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন স্যামস। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
6/7জেসন রয় : পাকিস্তান সিরিজে চোট পেয়েছিলেন। পুরোপুরি সেরে ওঠার জন্য আসন্ন আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জেসন রয়। বিধ্বংসী ওপেনারের পরিবর্ত হিসেবে অস্ট্র্রেলিয়ান বোলার ড্যানিয়েল স্যামসকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। গত বছর বিশ ব্যাশ লিগের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন স্যামস। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
কেন রিচার্ডসন : আইপিএল চলাকালীন বাবা হবেন। সেজন্য টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন। তাঁর পরিবর্ত হিসেবে অজি স্পিনার অ্যাডাম জাম্পাকে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
7/7কেন রিচার্ডসন : আইপিএল চলাকালীন বাবা হবেন। সেজন্য টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন। তাঁর পরিবর্ত হিসেবে অজি স্পিনার অ্যাডাম জাম্পাকে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
অন্য গ্যালারিগুলি