বাংলা নিউজ > ছবিঘর > ATM চার্জ, চেকবুক থেকে TDS, গ্যাসের দাম- ১ জুলাই থেকে কী কী নয়া নিয়ম চালু হচ্ছে?

ATM চার্জ, চেকবুক থেকে TDS, গ্যাসের দাম- ১ জুলাই থেকে কী কী নয়া নিয়ম চালু হচ্ছে?

  • প্রতি মাসের মতো জুলাইয়ের পয়লা তারিখ থেকেও একাধিক নয়া নিয়ম চালু হচ্ছে। আগামিকাল (বৃহস্পতিবার) থেকে কোন কোন নয়া নিয়ম চালু হচ্ছে, তা দেখে নিন একনজরে -
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) ব্রাঞ্চ এবং এটিএম থেকে নগদ টাকা তোলা : এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম এবং ব্রাঞ্চ থেকে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। এসবিআইয়ের এটিএম বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও সেই চার্জ দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
1/8স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) ব্রাঞ্চ এবং এটিএম থেকে নগদ টাকা তোলা : এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম এবং ব্রাঞ্চ থেকে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। এসবিআইয়ের এটিএম বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও সেই চার্জ দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এসবিআই চেকবুকের চার্জ : পয়লা জুলাই থেকে সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রেও নয়া নিয়ম চালু করছে এসবিআই। ভারতের সর্ববৃহৎ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কোনও গ্রাহক প্রত্যেক আর্থিক বছরে বিনামূল্যে চেকবইয়ের সর্বাধিক ১০ টি পাতা ব্যবহার করতে পারবেন। তার থেকে বেশি চেকবুকের পাতা ব্যবহার করলে গুনতে হবে বাড়তি টাকা। তবে প্রবীণ নাগরিকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রে সেই নিয়ম মানতে হবে না। তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না বলে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
2/8এসবিআই চেকবুকের চার্জ : পয়লা জুলাই থেকে সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রেও নয়া নিয়ম চালু করছে এসবিআই। ভারতের সর্ববৃহৎ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কোনও গ্রাহক প্রত্যেক আর্থিক বছরে বিনামূল্যে চেকবইয়ের সর্বাধিক ১০ টি পাতা ব্যবহার করতে পারবেন। তার থেকে বেশি চেকবুকের পাতা ব্যবহার করলে গুনতে হবে বাড়তি টাকা। তবে প্রবীণ নাগরিকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রে সেই নিয়ম মানতে হবে না। তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না বলে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এসবিআই চেকবুকের চার্জ : এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, চেকবইয়ের ১০ টি পাতা বিনামূল্যে ব্যবহারের পর বাড়তি চার্জ দিতে হবে। পরের ১০ টি চেকবইয়ের পাতার জন্য দিতে হবে ৪০ টাকা। সঙ্গে ধার্য হবে জিএসটি। পরবর্তী ২৫ টি পাতার জন্য ৭৫ টাকা দিতে হবে। সঙ্গে জিএসটি ধার্য করবে ব্যাঙ্ক। এমার্জেন্সি চেকবুকের প্রথম ১০ টি পাতার জন্য ৫০ টাকা গুনতে হবে। সঙ্গে লাগবে জিএসটি। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
3/8এসবিআই চেকবুকের চার্জ : এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, চেকবইয়ের ১০ টি পাতা বিনামূল্যে ব্যবহারের পর বাড়তি চার্জ দিতে হবে। পরের ১০ টি চেকবইয়ের পাতার জন্য দিতে হবে ৪০ টাকা। সঙ্গে ধার্য হবে জিএসটি। পরবর্তী ২৫ টি পাতার জন্য ৭৫ টাকা দিতে হবে। সঙ্গে জিএসটি ধার্য করবে ব্যাঙ্ক। এমার্জেন্সি চেকবুকের প্রথম ১০ টি পাতার জন্য ৫০ টাকা গুনতে হবে। সঙ্গে লাগবে জিএসটি। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন : প্রতি মাসের পয়লা তারিখে সাধারণত এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়। তবে মাসের যে পয়লা তারিখেই দাম পরিবর্তন করা হবে, এমন কোনও নিয়ম নেই। অনেক ক্ষেত্রে পরেও দাম পরিবর্তন করা হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
4/8এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন : প্রতি মাসের পয়লা তারিখে সাধারণত এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়। তবে মাসের যে পয়লা তারিখেই দাম পরিবর্তন করা হবে, এমন কোনও নিয়ম নেই। অনেক ক্ষেত্রে পরেও দাম পরিবর্তন করা হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
চড়া হারে কাটা যাবে টিডিএস : আগামিকাল (বৃহস্পতিবার) থেকে মিলবে ‘শাস্তি’। শেষ দুটি অর্থবর্ষে আয়কর রিটার্ন জমা না দিলে ১ জুলাই থেকে বাড়তি টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স) এবং টিসিএস (ট্যাক্স কালেক্টড অ্যাট সোর্স) কাটা হবে। যাঁদের বার্ষিক টিডিএস বা টিসিএস ৫০,০০০ টাকার বেশি হয়েছে, তাঁদের সেই ‘শাস্তি’ দেওয়া শুরু করবে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
5/8চড়া হারে কাটা যাবে টিডিএস : আগামিকাল (বৃহস্পতিবার) থেকে মিলবে ‘শাস্তি’। শেষ দুটি অর্থবর্ষে আয়কর রিটার্ন জমা না দিলে ১ জুলাই থেকে বাড়তি টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স) এবং টিসিএস (ট্যাক্স কালেক্টড অ্যাট সোর্স) কাটা হবে। যাঁদের বার্ষিক টিডিএস বা টিসিএস ৫০,০০০ টাকার বেশি হয়েছে, তাঁদের সেই ‘শাস্তি’ দেওয়া শুরু করবে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
সিন্ডিকেট ব্যাঙ্কের আইএফএসসি কোড পরিবর্তন : কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে সিন্ডিকেট ব্যাঙ্কের। তাই এবার লেনদেনের জন্য নয়া আইএফএসসি কোড পাবেন সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার @syndicatebank)
6/8সিন্ডিকেট ব্যাঙ্কের আইএফএসসি কোড পরিবর্তন : কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে সিন্ডিকেট ব্যাঙ্কের। তাই এবার লেনদেনের জন্য নয়া আইএফএসসি কোড পাবেন সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার @syndicatebank)
নয়া চেকবই পাবেন অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্কের গ্রাহকরা : ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে মিশে গিয়েছে অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক। সেই দুই ব্যাঙ্কের গ্রাহকদের নয়া চেকবই লাগবে। আপাতত তাঁরা যে চেকবই ব্যবহার করেন, তা ১ জুলাই থেকে বাতিল হয়ে যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
7/8নয়া চেকবই পাবেন অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্কের গ্রাহকরা : ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে মিশে গিয়েছে অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক। সেই দুই ব্যাঙ্কের গ্রাহকদের নয়া চেকবই লাগবে। আপাতত তাঁরা যে চেকবই ব্যবহার করেন, তা ১ জুলাই থেকে বাতিল হয়ে যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
হিরো মোটরকর্পের দাম বৃদ্ধি : গত সপ্তাহেই ঘোষণা করা হয়েছে, খুচরো বাজারে মোটরসাইকেল এবং স্কুটারের দাম বাড়াতে চলেছে হিরো মোটরকর্প। যা ১ জুলাই থেকে কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
8/8হিরো মোটরকর্পের দাম বৃদ্ধি : গত সপ্তাহেই ঘোষণা করা হয়েছে, খুচরো বাজারে মোটরসাইকেল এবং স্কুটারের দাম বাড়াতে চলেছে হিরো মোটরকর্প। যা ১ জুলাই থেকে কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি