বাংলা নিউজ > ছবিঘর > শুধু কার্তিকের ‘সত্যনারায়ণ কি কথা’ নয়, এই ৬ ছবিও নাম পরিবর্তন করতে বাধ্য হয়েছে

শুধু কার্তিকের ‘সত্যনারায়ণ কি কথা’ নয়, এই ৬ ছবিও নাম পরিবর্তন করতে বাধ্য হয়েছে

  • কখনও ধর্মীয় কারণ দেখিয়ে তো কখনও জাতিগত কারণে, বলিউড ছবির নাম-বিতর্ক চরমে উঠেছে একাধিকবার!
বেশ কিছু হিন্দু মৌলবাদী কার্তিক আরিয়ানের ‘সত্যনারায়ণ কি কথা’ নিয়ে বিরোধ করেছিলেন। যার জেরে পরিবর্তন করতে হল ছবির নামে। আজ্ঞে, ঠিকই শুনেছেন ছবির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন নির্মাতারা। যদিও কি নাম রাখা হবে তাঁর বদলে, সে সিদ্ধান্ত এখনও সামনে আসেনি। যদিও শুধু ‘সত্যনারায়ণ কি কথা’ নয়, একাধিক বলিউড ছবির নাম পরিবর্তন করতে হয়েছিল ধর্মীয়, জাতি ও অবস্থানগত বিরোধের কারণে। চলুন তার মধ্যে কিছু ছবিতে একবার চট করে চোখ বুলিয়ে নেওয়া যাক। 
1/7বেশ কিছু হিন্দু মৌলবাদী কার্তিক আরিয়ানের ‘সত্যনারায়ণ কি কথা’ নিয়ে বিরোধ করেছিলেন। যার জেরে পরিবর্তন করতে হল ছবির নামে। আজ্ঞে, ঠিকই শুনেছেন ছবির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন নির্মাতারা। যদিও কি নাম রাখা হবে তাঁর বদলে, সে সিদ্ধান্ত এখনও সামনে আসেনি। যদিও শুধু ‘সত্যনারায়ণ কি কথা’ নয়, একাধিক বলিউড ছবির নাম পরিবর্তন করতে হয়েছিল ধর্মীয়, জাতি ও অবস্থানগত বিরোধের কারণে। চলুন তার মধ্যে কিছু ছবিতে একবার চট করে চোখ বুলিয়ে নেওয়া যাক। 
জন আব্রাহম ও নার্গিস ফাকরির ‘মাদ্রাস ক্যাফে’র নাম রাখার কথা ছিল জাফনা। কিন্তু ওই নামেই একটি শহর রয়েছে শ্রীলঙ্কায়। আর তা নিয়েই বিরোধ হয়। শেষ মুহূর্তে ছবির নাম বদলের সিদ্ধান্ত নেন নির্মাতারা। 
2/7জন আব্রাহম ও নার্গিস ফাকরির ‘মাদ্রাস ক্যাফে’র নাম রাখার কথা ছিল জাফনা। কিন্তু ওই নামেই একটি শহর রয়েছে শ্রীলঙ্কায়। আর তা নিয়েই বিরোধ হয়। শেষ মুহূর্তে ছবির নাম বদলের সিদ্ধান্ত নেন নির্মাতারা। 
দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং-এর ছবির নাম প্রাথমিক ভাবে শুধু ‘রামলীলা’ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরবর্তীতে পরিচালক সঞ্জয় লীলা বনশালির ওপর ধর্মীয় নানা চাপ আসতে শুরু করায় সামান্য পরিবর্তন করে নাম রাখা হয় ‘গোলিও কি রাসলীলা রাম-লীলা’।
3/7দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং-এর ছবির নাম প্রাথমিক ভাবে শুধু ‘রামলীলা’ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরবর্তীতে পরিচালক সঞ্জয় লীলা বনশালির ওপর ধর্মীয় নানা চাপ আসতে শুরু করায় সামান্য পরিবর্তন করে নাম রাখা হয় ‘গোলিও কি রাসলীলা রাম-লীলা’।
বলিউডের ইতিহাসের অন্যতম বিতর্কিত ছবি এটি। রাজপুত সমাজের ঐতিহ্যের অবমাননা করা হচ্ছে এরকম দাবি এনে সেসময় বিরোধ করেছিলেন করণি সেনা থেকে শুরু করে একাধিক ধর্মীয় গোষ্ঠি। প্রথমে ছবির নাম ‘পদ্মাবতী’ রাখার কথা ভাবা হয়েছিল। পরে তা বদলে ‘পদ্মাবত’ করা হয়। তাতেও অবশ্য বিরোধ কমেনি!
4/7বলিউডের ইতিহাসের অন্যতম বিতর্কিত ছবি এটি। রাজপুত সমাজের ঐতিহ্যের অবমাননা করা হচ্ছে এরকম দাবি এনে সেসময় বিরোধ করেছিলেন করণি সেনা থেকে শুরু করে একাধিক ধর্মীয় গোষ্ঠি। প্রথমে ছবির নাম ‘পদ্মাবতী’ রাখার কথা ভাবা হয়েছিল। পরে তা বদলে ‘পদ্মাবত’ করা হয়। তাতেও অবশ্য বিরোধ কমেনি!
ইরফান খান ও লারা দত্তের এই ছবির নাম নিয়ে প্রতিবাদ এসেছিল ইন্ডাস্ট্রির ভিতর থেকেই। ‘বিল্লু বারবার’ নাম নিয়ে হেয়ার স্টাইলিস্টদের মন্তব্য ছিল তাঁদের কাজকে ছোট করা হচ্ছে। তাই ছবির নাম রাখা হয় শুধু ‘বিল্লু’। 
5/7ইরফান খান ও লারা দত্তের এই ছবির নাম নিয়ে প্রতিবাদ এসেছিল ইন্ডাস্ট্রির ভিতর থেকেই। ‘বিল্লু বারবার’ নাম নিয়ে হেয়ার স্টাইলিস্টদের মন্তব্য ছিল তাঁদের কাজকে ছোট করা হচ্ছে। তাই ছবির নাম রাখা হয় শুধু ‘বিল্লু’। 
‘লাভরাত্রি’ নাম নিয়ে প্রতিবাদে সামিল হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। তাদের বক্তব্য ছিল হিন্দুদের ‘নবরাত্রি’ উৎসবকে বিকৃত করে এই নাম রাখা হয়েছে। এমনকী দায়ের করা হয়েছিল FIR-ও। আর তারপরই ছবির নাম বদলে ‘লাভইয়াত্রি’ করে দেওয়া হয়।
6/7‘লাভরাত্রি’ নাম নিয়ে প্রতিবাদে সামিল হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। তাদের বক্তব্য ছিল হিন্দুদের ‘নবরাত্রি’ উৎসবকে বিকৃত করে এই নাম রাখা হয়েছে। এমনকী দায়ের করা হয়েছিল FIR-ও। আর তারপরই ছবির নাম বদলে ‘লাভইয়াত্রি’ করে দেওয়া হয়।
শাহিদ কাপুর ও সোনাক্ষি-র ‘আর… রাজকুমার’ প্রথমে ঠিক হয়েছিল র‍্যাম্বো রাজকুমার রাখা হবে। তারপর জানা যায় হলিউড সিরিজ ‘র‍্যাম্বো’-র কপিরাইট অ্যাক্টের কথা মাথায় রেখে তা ‘আর… রাজকুমার’ রাখা হয়।
7/7শাহিদ কাপুর ও সোনাক্ষি-র ‘আর… রাজকুমার’ প্রথমে ঠিক হয়েছিল র‍্যাম্বো রাজকুমার রাখা হবে। তারপর জানা যায় হলিউড সিরিজ ‘র‍্যাম্বো’-র কপিরাইট অ্যাক্টের কথা মাথায় রেখে তা ‘আর… রাজকুমার’ রাখা হয়।
অন্য গ্যালারিগুলি