HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > UPI Payment from Virtual Credit Cards: UPI-এর মাধ্যমে ভার্চুয়াল ক্রেডিট কার্ড দিয়ে করুন পেমেন্ট, মিলবে রিওয়ার্ড

UPI Payment from Virtual Credit Cards: UPI-এর মাধ্যমে ভার্চুয়াল ক্রেডিট কার্ড দিয়ে করুন পেমেন্ট, মিলবে রিওয়ার্ড

দেশে ক্রমেই বাড়ছে ইউপিআই পেমেন্টের পরিমাণ। সব ধরনের লেনদেনের জন্যেই ইউপিআই-এর ওপর ভরসা বড়ছে দেশবাসীর। এই আবহে গতবছরই ইউপিআই অ্যাকাউন্টের সঙ্গে রুপে ক্রেডিট কার্ডকে যুক্ত করার অনুমতি দিয়েছিল আরবিআই। এই আবহে এখন ক্রেডিট কার্ড ব্যবহার করে ছোট ছোট লেনদেনও করা সম্ভব হচ্ছে।

1/6 বর্তমানে সব বড় বড় ব্যাঙ্কই ভার্চুয়াল রুপে কার্ড ইস্যু করছে গ্রাহকদের। এই কার্ড অনায়াসে ইউপিআই অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করা যায়। তবে যাদের কাছে ইতিমধ্যেই ক্রেডিট কার্ড আছে, তাদের কি ইউপিআই-এর সঙ্গে সেই কার্ড যুক্ত করতে নতুন কার্ড ইস্যু করাতে হবে? না। এখন কয়ে ঘণ্টার মধ্যেই ভার্চুয়াল ক্রেডিট কার্ড পেতে পারেন একজন গ্রাহক।  
2/6 এই বিষয়ে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের ক্রেডিট কার্ড বিভাগের প্রধান ফ্রেডরিক ডি'সুজা বলেন, 'যদি কোনও গ্রাহক বর্তমানে ভিসা বা মাস্টারকার্ডের ক্রেডিট কার্ডের গ্রাহক হন, তাহলে ভার্চুয়াল রুপে ক্রেডিট কার্ডের জন্য ব্যাঙ্কের কাছে আবেদন করতে পারেন।' আক্ষরিক অর্থে, এই ভার্চুয়াল ক্রেডিট কার্ডটি আলাদা কার্ড হবে। তবে এই ক্রেডিট কার্ডের সর্বোচ্চ লেনদেন সীমা প্রাথমিক কার্ডের মতোই হবে। অর্থাৎ, উক্ত গ্রাহক তাঁর ভিসা বা মাস্টারকার্ড ক্রেডিট কার্ডে যে সুবিধা পেয়ে থাকেন, তাই মিলবে ভার্চুয়াল এই রুপে ক্রেডিট কার্ডে।  
3/6 উল্লেখ্য, ক্রেডিট কার্ড ব্যবহারে আগে থেকেই রিওয়ার্ডের সুবিধা পেতেন গ্রাহকরা। তবে গত বছর পর্যন্ত ক্রেডিট কার্ডকে ইউপিআই-এর সঙ্গে যুক্ত করা যেত না। এই আবহে ভার্চুয়াল রুপে ক্রেডিট কার্ডের গ্রাহকরাও ক্রেডিট রিওয়ার্ড পেতে শুরু করেন। তবে ভিসা এবং মাস্টারকার্ডের গ্রাহকরা তা থেকে বঞ্চিত হচ্ছিলেন। এই আবহে ব্যাঙ্কগুলি ভিসা বা মাস্টারকার্ডের বদলে ভার্চুয়াল রুপে ক্রেডিট কার্ড ইস্যু করতে শুরু করেছে গ্রাহকদের জন্য। ভিসা এবং মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের সঙ্গেই যুক্ত থাকছে সেই ভার্চুয়াল রুপে কার্ডগুলি।   
4/6 তবে শুধুমাত্র মার্চেন্ট ইউপিআই আইডি-তে ভার্চুয়াল রুপে ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা পাঠানো যাবে। কোনও ব্যক্তিগত ইউপিআই আইডি-তে ভার্চুয়াল ক্রেডিট কার্ড দিয়ে টাকা পাঠানো যায় না। এদিকে অন্যান্য ক্রেডিট কার্ডের মতোই এই ভার্চুয়াল রুপে কার্ডে ৪৫ দিনের মধ্যে সুদ বিহীন ভাবে টাকা শোধ করা যায়। এর সঙ্গে রিওয়ার্ড তো আছেই। উদাহরণ স্বরূপ, কারও কাছে যদি টাটা নিউ এইচডিএফসি ক্রেডিট কার্ড থাকে, তাহলে ইউপিআই-এর মাধ্যমে লেনদেন করলে ১.৫ শতাংশ রিওয়ার্ড পাওয়া যাবে।  
5/6 ইএমআই পেমেন্ট, জ্বালানি তেল কিনতে, কর দিতে বা বিমার প্রিমিয়াম ভরতে গেলে ভার্চুয়াল রুপে ক্রেডিট কার্ড ব্যবহার করলেই মিলবে ১.৫ শতাংশ রিওয়ার্ড। এমনকী সব্জি বাজার করা বা মুদি দোকান থেকে নিত্য প্রয়োজনীয় সামগ্রী কেনার মতো ছোট ছোট পরিমাণের লেনদেনেও মিলবে ১.৫ শতাংশ রিওয়ার্ড। এই কার্ডে ইউপিআই পেমেন্ট করে মাসে সর্বোচ্চ ৫০০ নিউ কয়েন বা ৫০০ টাকার রিওয়ার্ড পাওয়া যাবে। এর মাসে মাসে এই ভার্চুয়াল কার্ডে ৩৩,৫০০ টাকার ইউপিআই পমেন্ট করলে মিলবে ৫০০ টাকার রিওয়ার্ড। এই নিউ কয়েন আবার ১এমজি, বিগবাস্কেট বা টাটার কোনও দোকানে রিডিম করা যাবে।  
6/6 এদিকে কিছু কার্ডে আবার এই সুবিধা মেলে না। এই আবহে সেই ভার্চুয়াল কার্ড দিয়ে ইউপিআই-এর মাধ্যমে অ্যামাজন ভাউচার কার্ড কিনে নিতে পারেন। সেখান থেকে তারপর অ্যামাজন পে-এর মাধ্যমে লেনদেন করতে পারেন। অ্যামাজন ভাউচার কেনার মাধ্যমে রিওয়ার্ড পেয়ে যাবেন আপনি। তবে কিছু কিছু সমস্যাও এতে আছে। যেমন আইআরসিটিসি, মাদার ডেয়রির মতো সংস্থা এই মাধ্যমে টাকা নেওয়া বন্ধ করে দিয়েছে। তাই কার্ড ইস্যু করানোর সময় এই বিষয়ে বিশদে জেনে নিতে ভুলবেন না।  

আরও ছবি