বাংলা নিউজ > ময়দান > Aaron Finch Retirement: ODI ক্রিকেট থেকে অবসর ফিঞ্চের, নতুন অধিনায়ক হওয়ার লড়াইয়ে স্মিথ-ম্যাক্সি-কামিন্স
ওডিআই ক্রিকেট থেকে অবসর নিলেন অ্যারন ফিঞ্চ।

Aaron Finch Retirement: ODI ক্রিকেট থেকে অবসর ফিঞ্চের, নতুন অধিনায়ক হওয়ার লড়াইয়ে স্মিথ-ম্যাক্সি-কামিন্স

  • ইংল্যান্ডের বেন স্টোকসের পথে হেঁটেই একদিনের ক্রিকেট থেকে অবসর নিলেন ফিঞ্চ। তবে টি-টোয়েন্টি ক্রিকেট তিনি খেলবেন। ফিঞ্চের এই সিদ্ধান্তে আরও এক বার প্রশ্নের মুখে ওডিআই ক্রিকেটের ভবিষ্যত। টি-টোয়েন্টিতে জোর দিতেই একের পর এক প্লেয়ার ওডিআই-কে বিদায় জানাচ্ছেন।

অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চ ওয়ানডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। ১১ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় তথা শেষ ওয়ানডেতে তাঁকে শেষ বারের মতো দলকে নেতৃত্ব দিতে দেখা যাবে। বাজে ফর্মের কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন ফিঞ্চ। দীর্ঘ দিন ধরে এই ফর্ম্যাটে রানের জন্য লড়াই করছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। শেষ ৭ ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ২৬ রান। তবে, আসন্ন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দিতে দেখা যাবে তাঁকে।

রবিবার কেয়ার্নসের কাজলিস স্টেডিয়ামে ফিঞ্চ তাঁর ১৪৬তম এবং শেষ ওয়ানডে খেলবেন। এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে এটি হবে তাঁর ৫৪তম ম্যাচ।

আরও পড়ুন: অজিদের কাছে হেরে শীর্ষস্থান হারাল কিউয়িরা, ভারত কত নম্বরে?

ইংল্যান্ডের বেন স্টোকসের পথে হেঁটেই একদিনের ক্রিকেট থেকে অবসর নিলেন ফিঞ্চ। তবে টি-টোয়েন্টি ক্রিকেট তিনি খেলবেন। ফিঞ্চের এই সিদ্ধান্তে আরও এক বার প্রশ্নের মুখে ওডিআই ক্রিকেটের ভবিষ্যত। টি-টোয়েন্টিতে জোর দিতেই একের পর এক প্লেয়ার ওডিআই-কে বিদায় জানাচ্ছেন।

২০১৩ সালে ওডিআই-এ অভিষেক হওয়া ফিঞ্চ সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘কিছু অবিশ্বাস্য স্মৃতির সঙ্গে এটি একটি দুর্দান্ত যাত্রা। আমি অসাধারণ ওডিআই দলের অংশ হতে পেরে অত্যন্ত সৌভাগ্যবান। সমান ভাবে, যাদের সঙ্গে আমি খেলেছি, সকলের থেকে ব্লেস পেয়েছি। এবং অনেক লোক পর্দার আড়ালে রয়েছে, যারা আমার পাশে ছিল। আমি সকলকে ধন্যবাদ জানাই, যারা আমাকে এই যাত্রায় সাহায্য করেছে এবং সমর্থন করেছে।’

আরও পড়ুন: জাম্পা সাইক্লোন- তাসের ঘরের মতো ধসে পড়ল কিউয়িরা, ১১৩ রানে জয় অজিদের

অ্যারন ফিঞ্চের ওয়ানডে ক্যারিয়ারের কথা বলতে গেলে, এখনও পর্যন্ত ১৪৫টি ম্যাচে এই খেলোয়াড় ৩৯.১৪ গড়ে ৫৪০১ রান করেছেন। এই ফর্ম্যাটে ফিঞ্চের নামে ১৭টি সেঞ্চুরি রয়েছে এবং তিনি রিকি পন্টিং, মার্ক ওয়া এবং ডেভিড ওয়ার্নারের পরে অস্ট্রেলিয়ার হয়ে তৃতীয় সর্বাধিক সেঞ্চুরি-স্কোরার। পন্টিং এই ফরম্যাটে সবচেয়ে বেশি ২৯টি সেঞ্চুরি করেছেন, যেখানে ডেভিড ওয়ার্নার এবং মার্ক ওয়া ১৮টি করে সেঞ্চুরি করে ফিঞ্চের উপরে রয়েছেন।

ফিঞ্চ ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপকে তাঁর চূড়ান্ত লক্ষ্য বলেছিলেন। কিন্তু তাঁর খারাপ ফর্মের কারণে, তাঁকে আগেই এই ফর্ম্যাট থেকে অবসর নিতে হল। তবে ফিঞ্চ শনিবার সকালে এক বিবৃতিতে বলেছেন যে, ‘একজন নতুন অধিনায়ককে পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেওয়ার এবং জেতার সম্ভাব্য সেরা সুযোগ দেওয়ার সময় এসেছে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর দলের নতুন অধিনায়ক ঘোষণা করতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। লড়াইয়ে রয়েছেন স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল এবং প্যাট কামিন্স।

বন্ধ করুন