বাংলা নিউজ > ময়দান > কেউ দেখছে না, করে দাও- উস্কে ছিলেন শোয়েব, ১৭ বছর পর পিচ খোঁড়ার কিস্সা ফাঁস আফ্রিদির
শহিদ আফ্রিদি এবং শোয়েব মালিক।

কেউ দেখছে না, করে দাও- উস্কে ছিলেন শোয়েব, ১৭ বছর পর পিচ খোঁড়ার কিস্সা ফাঁস আফ্রিদির

  • ফয়সালাবাদে ইংল্যান্ডের বিপক্ষে খেলার সময় আফ্রিদি তাঁর জুতা দিয়ে পিচের ক্ষতি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। এবং সেটা প্রমাণিতও হয়েছিল। এই ঘটনার ১৭ বছর পরে প্রাক্তন অলরাউন্ডার এই বিষয়ে অবশেষে মুখ খুললেন।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহিদ আফ্রিদির আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে যেমন একাধিক রেকর্ড রয়েছে। পাশাপাশি তেমনই বিতর্কের পাহাড় রয়েছে। পাকিস্তানের প্রাক্তন তারকা ক্রিকেটারের ক্যারিয়ারের সবচেয়ে বড় বিতর্ক তৈরি হয়েছিল ২০০৫ সালে। যখন পিচ টেম্পারিংয়ের অভিযোগে প্রাক্তন অধিনায়ককে একটি টেস্ট এবং দু'টি ওয়ানডে-তে নির্বাসিত করা হয়েছিল।

ফয়সালাবাদে ইংল্যান্ডের বিপক্ষে খেলার সময় আফ্রিদি তাঁর জুতা দিয়ে পিচের ক্ষতি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। এবং সেটা প্রমাণিতও হয়েছিল। এই ঘটনার ১৭ বছর পরে প্রাক্তন অলরাউন্ডার পিচের ক্ষতি করা নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল, সেই বিষয়ে অবশেষে মুখ খুললেন। এবং বললেন, কী পরিস্থিতিতে তিনি এই কাজটি করেছিলেন।

আরও পড়ুন: ২ মেরুতে ২ তারকা, সমস্যা একই, কম স্ট্রাইকরেট নিয়ে প্রশ্নে ছয় হাঁকালেন বাবর-কেএল

আফ্রিদি দাবি করেছেন যে, তিনি পিচের ক্ষতি করার জন্য গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের সুযোগ নিয়েছিলেন। এবং শেষ পর্যন্ত উইকেটের ক্ষতি করার আগে পাকিস্তানের তারকা শোয়েব মালিকের সঙ্গেও এই নিয়ে কথা বলেছিলেন। এমনটাও জানিয়েছেন প্রাক্তন তারকা। 

সামা টিভিতে প্রাক্তন এই ক্রিকেটার বলেন, ‘এটা একটা ভালো সিরিজ ছিল। আর সিরিজের ফয়সালা হয়েছিল ফয়সালাবাদে। বিশ্বাস করুন, এটি একটি টেস্ট ছিল এবং বলটি টার্ন করছিল না বা কোনও সুইং বা সিম পাচ্ছিল না। এটি বেশ বিরক্তিকর হয়ে উঠছিল। আমি আমার যথাসাধ্য চেষ্টা করছিলাম এবং কিছুই পার্থক্য করতে পাচ্ছিলাম না। এর পর হঠাৎ একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সবার মনোযোগ বিক্ষিপ্ত হয়। আমি মালিককে বললাম, আমার মন চাইছে আমি এখানে একটা প্যাচ তৈরি করি। বল ঘুরতে দাও!’

আরও পড়ুন: স্লো রান রেট নিয়ে চোখা প্রশ্ন, মক্ষম জবাব দিলেন রিজওয়ান

এর পর আফ্রিদি হেসে বললেন, ‘শোয়েব মালিক জবাব দিলেন, কর দে। কেউ দেখছে না। তাই আমিও কাজটা করে দিই! তার পর যা ঘটল, তা ইতিহাস। এখন যখন আমি পিছনে তাকাই, নিঃসন্দেহে এটি একটি ভুল ছিল।’

আফ্রিদি ২৭টি টেস্ট, ৩৯৮টি ওয়ানডে এবং ৯৯টি টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। শোয়েব মালিক এখনও খেলে চলেছেন। কিন্তু বর্তমানে পাকিস্তানের জাতীয় দলে খেলার সুযোগ পাচ্ছেন না। ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি শেষ বার আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। অক্টোবর থেকে শুরু হতে চলা ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি সুযোগ পাননি।

বন্ধ করুন