বাংলা নিউজ > ময়দান > শেষ টেস্টে সেরা বোলিং ফিগার,তবু আজাজের মতো ১৯৯৪-এ বাদ পড়েছিলেন আর এক প্লেয়ারও
আজাজ প্যাটেল।
আজাজ প্যাটেল।

শেষ টেস্টে সেরা বোলিং ফিগার,তবু আজাজের মতো ১৯৯৪-এ বাদ পড়েছিলেন আর এক প্লেয়ারও

  • ২৭ বছর আগে ডেভন ম্যালকম দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫৭ রান দিয়ে ৯ উইকেট নিয়েছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার পরের সিরিজেই তিনি দলে জায়গা পাননি।

সেরা বোলিং করার পরেও বাংলাদেশের স্কোয়াড থেকে বাদ পড়তে হয়েছে আজাজ প্যাটেলকে। ভারতের বিরুদ্ধে মুম্বই টেস্টের প্রথম ইনিংসে ১০ উইকেট ছাড়াও দ্বিতীয় ইনিংসে আরও ৪টি উইকেট নিয়েছিলেন আজাজ প্যাটেল। তবু বাংলাদেশ সিরিজ থেকে বাদ পড়তে হল তাঁকে।

এমন ঘটনা ২৭ বছর  আগেও ঘটেছিল। ১৯৯৪ সালে ডেভন ম্যালকমের সঙ্গে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যালকম ৫৭ রান দিয়ে ৯ উইকেট নিয়েছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার পরের সিরিজেই তিনি খেলননি। অবশ্য ব্রিটিশ বোলারের না খেলার পিছনে যুক্তিসঙ্গত কারণ ছিল। তাঁর চিকেনপক্স হয়েছিল। সে কারণে তাঁকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে রাখা যায়নি।

কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে আজাজ প্যাটেলকে অদ্ভূত যুক্তিতে বাদ দেওয়া হয়েছে। ঘরের মাঠে টেস্ট সিরিজের পিচ ও পরিবেশ-পরিস্থিতি স্পিনারদের জন্য অনুকূল নয়, এই যুক্তিতেই স্কোয়াডে কোনও বিশেষজ্ঞ স্পিনার রাখেনি নিউজিল্যান্ড টিম কর্তৃপক্ষ। স্পিনার অল-রাউন্ডার হিসেবে একমাত্র রাচিন রবীন্দ্রকে দলে নেওয়া হয়েছে। কিউয়ি বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে যে, ১৩ জনের স্কোয়াডে কোনও বিশেযজ্ঞ স্পিনারের জায়গা হয়নি। তাই ভারতের বিরুদ্ধে নায়কোচিত পারফরম্যান্সের পরেও সুযোগ পাননি বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল।

বন্ধ করুন