বাংলা নিউজ > ময়দান > Ashes 2023 ball controversy: 'পুরনোর জায়গায় কার্যত নতুন বল পেল ইংল্যান্ড', এবার স্পিরিট কোথায় গেল? খেপল অজিরা

Ashes 2023 ball controversy: 'পুরনোর জায়গায় কার্যত নতুন বল পেল ইংল্যান্ড', এবার স্পিরিট কোথায় গেল? খেপল অজিরা

পুরনো বল ও নয়া বল। (ছবি সৌজন্যে টুইটার)

Ashes 2023 ball controversy: অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ মানেই টানটান উত্তেজনার লড়াই। যে লড়াইয়ে সবসময় চড়তে থাকে উত্তেজনা, উন্মাদনার পারদ। চলতি অ্যাশেজ সিরিজও কোনও অংশে এই উত্তেজনার বাইরে নয়। এবার বল বিতর্ক শুরু হল।

শুভব্রত মুখার্জি: অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ মানেই টানটান উত্তেজনার লড়াই। যে লড়াইয়ে সবসময় চড়তে থাকে উত্তেজনা, উন্মাদনার পারদ। চলতি অ্যাশেজ সিরিজও কোনও অংশে এই উত্তেজনার বাইরে নয়। বিভিন্ন মুহূর্তকে ঘিরে বারবার তৈরি হয়েছে বিতর্ক। ঘটনার সূত্রপাত লর্ডস টেস্টে জনি বেয়ারস্টোর স্টাম্পিং নিয়ে। আর এবার সেই তালিকায় যুক্ত হল পঞ্চম ওভাল টেস্টের চতুর্থ দিনের একটি ঘটনা। ম্যাচের চতুর্থ ইনিংসে অর্থাৎ অজিদের ব্যাটিংয়ের সময়ের দ্বিতীয় ইনিংস চলাকালীন বেশ কয়েক ওভারের পুরনো বল বদলে স্টুয়ার্ট ব্রড,জেমস অ্যান্ডারসনদের হাতে কার্যত নয়া বল তুলে দেওয়ার অভিযোগ উঠল। বিষয়টা হইচই শুরু করেছেন অজি নেটিজেনরা।

ইংল্যান্ডের দেওয়া ৩৮৪ রানের জয়ের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে আক্রমণাত্মক খেলা শুরু করেন অজিরা। তাঁদের দুই ওপেনার দুরন্ত ওপেনিং জুটিতে রান তাড়া করার ভিত গড়ে দেন। মাত্র ৪১.২ ওভারে প্রথম উইকেট জুটিতে তাঁরা করেন ১৪০ রান। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং উসমান খোয়াজা দু'জনেই করেন অর্ধশতরান। সেইসময় বল হাতে একেবারে নির্বিষ দেখাচ্ছিল ইংরেজ বোলারদের। নতুন ডিউক বলে কোনওরকম সুইং পেতে ব্যর্থ হন অ্যান্ডারসন, ব্রড, ক্রিস ওকসরা। অবস্থা বুঝে ইনিংসের নবম ওভারেই স্পিন বোলারকে আনতে বাধ্য হয় ইংল্যান্ড।

অজিদের দ্বিতীয় ইনিংসে তখন ৩৭ তম ওভারের খেলা চলছে। স্কোর তখন ১২৬/০। এই অবস্থায় বল পরিবর্তনের সিদ্ধান্ত নেন আম্পায়াররা। মার্ক উডের একটি বাউন্সার সামলাতে পারেননি উসমান খোয়াজা। বল সোজা এসে সজোরে আঘাত করে তাঁর হেলমেটে। এরপর আম্পায়াররা বল পরীক্ষা করে দেখেন যে বিকৃতি ঘটেছে বলের আকৃতির।এই সময়ে বল বদল করেন তাঁরা। সাধারণত বল‌ বদল হলে যত ওভারের পুরনো বল তার প্রায় কাছাকাছি পুরনো অবস্থার একটি বলকে দেওয়া হয় বোলিং দলকে।

তবে এই ক্ষেত্রে অভিযোগ, বদলি হিসেবে ইংল্যান্ডকে কার্যত নতুন বল দেওয়া হয়। সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে স্পিরিট অফ ক্রিকেটের প্রশ্ন তোলে অজি মিডিয়া।

'নয়া' বলকে কাজে লাগিয়ে এরপর পরপর খোয়াজাকে ৭২ রানে এবং ডেভিড ওয়ার্নারকে ৬০ রানে প্যাভিলিয়নে ফেরত পাঠায় ইংল্যান্ড। ধারাভাষ্যকার হিসেবে সেই সময় ধারাভাষ্য দিচ্ছিলেন প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং। তাঁর গলাতে ও ধরা পড়ে বিস্ময়ের সুর। তিনি বলেন, 'এই বদলি করা বলটাকে তো দেখে আগের থেকে অনেকটাই নতুন বলে মনে হচ্ছে! বলটার একটা দিকের লেখাগুলো এখনও স্পষ্ট। দুটি ডিউক বলের পরিস্থিতির মধ্যে আকাশ-পাতাল ফারাক রয়েছে।'

প্রাক্তন অধিনায়ক মার্ক টেলর বলেন, 'বল ব্যাটে লেগে দ্রুত গতিতে ছুটছে।আগের থেকে অনেক বেশি গতিতে বল,ব্যাটকে আঘাত করছে।' অজি ব্যাটারদের ভাগ্য ভালো ছিল এর কিছুক্ষণ পরেই বৃষ্টি শুরুর ফলে খেলাতে বিঘ্ন ঘটে। তাঁরা সময় পেয়ে যান নিজেদের গুছিয়ে নিতে। অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল টুইট করে লেখেন, 'দ্বিতীয় নতুন বল থেকে সাবধান। দেখে একেবারে নতুন মনে হচ্ছে।' বল বদলের পরেই মাত্র ৪৪ বলের ব্যবধানে ১৫ রানে দুই উইকেট হারান অজিরা। ফলে বিতর্কে যেন আরও ঘৃতাহুতি হয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শিক্ষকদের বেতন বাড়ছে! ঘোষণা রাজ্যের, কত টাকা? পার্মানেন্ট করা হবে অস্থায়ীদের কিছুক্ষণ গল্প করলাম! মিষ্টি নিয়ে রাজভবনে মোদীর সঙ্গে দেখা মমতার, সামনেই ভোট! আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: দুরন্ত সেভ কাইথের, ১-০ এগিয়ে মোহনবাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.