বাংলা নিউজ > ময়দান > BAN vs AFG: চূর্ণ হল বাংলাদেশের দুর্গ, ঘরের মাঠে শেষ ১৭টি ODI সিরিজে এই নিয়ে তৃতীয় হার শাকিবদের

BAN vs AFG: চূর্ণ হল বাংলাদেশের দুর্গ, ঘরের মাঠে শেষ ১৭টি ODI সিরিজে এই নিয়ে তৃতীয় হার শাকিবদের

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জয় আফগানিস্তানের। ছবি- এএফপি।

Bangladesh vs Afghanistan ODIs: ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত আফগানিস্তান ছাড়া আর একটি দল বাংলাদেশে গিয়ে ওয়ান ডে সিরিজ জিতেছে। ২ বারের চেষ্টায় ভারতও পারেনি।

ভেঙে খানখান হলো বাংলাদেশের দুর্গ। নিজদের ডেরায় একের পর এক শক্তিশালী দেশকে ওয়ান ডে সিরিজে পরাজিত করা বাংলাদেশ শেষমেশ হেরে বসল আফগানিস্তানের কাছে। গত ৮ বছরে ভারত-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার মতো দল বাংলাদেশকে তাদের দেশে গিয়ে ওয়ান ডে সিরিজে হারাতে পারেনি। রশিদ খানরা হেলায় বিধ্বস্ত করলেন শাকিবদের।

২০১৪ সালের জুলাই থেকে ঘরের মাঠে এই নিয়ে মোট ১৭টি ওয়ান ডে সিরিজ খেলে বাংলাদেশ। যার মধ্যে ১৪টি সিরিজে তারা জয় তুলে নেয়। এই নিয়ে মাত্র ৩টি সিরিজে হার মানতে হয় বাংলাদেশকে। উল্লেখযোগ্য বিষয় হল, এই সময়ের মধ্যে ইংল্যান্ডের পরে আফগানিস্তান দ্বিতীয় দল, যাদের কাছে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজ হারেন শাকিব আল হাসানরা। ২০১৫ সাল থেকে ইংল্যান্ড ২ বার বাংলাদেশ সফরে ওয়ান ডে সিরিজ জিতেছে।

২০১৫ সালের ওয়ান ডে বিশ্বকাপের আগে ঘরের মাঠে জিম্বাবোয়েকে ৫-০ ব্যবধানে ওয়ান ডে সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। তার পর থেকে নিজেদের ডেরায় পাকিস্তানের বিরুদ্ধে ১টি, ভারতের বিরুদ্ধে ২টি, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১টি, জিম্বাবোয়ের বিরুদ্ধে আরও ৩টি, আফগানিস্তানের বিরুদ্ধে ২টি, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি এবং শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১টি করে ওয়ান ডে সিরিজ জেতে বাংলাদেশ।

আরও পড়ুন:- SL vs NZ: শূন্য রানে আউট হয়েও রেকর্ড গড়া যায়, দেখিয়ে দিলেন শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের ক্য়াপ্টেন, এমন নজির আর একটিও নেই

২০১৪ সালের জুলাই থেকে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে বাংলাদেশের পারফর্ম্যান্স:-
১. জিম্বাবোয়েকে ৫-০ ব্যবধানে হারিয়ে দেয়।
২. পাকিস্তানকে ৩-০ ব্যবধানে পরাজিত করে।
৩. ভারতকে ২-১ ব্যবধানে হারায়।
৪. দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয়।
৫. জিম্বাবোয়েকে ৩-০ ব্যবধানে বিধ্বস্ত করে।
৬. আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয়।
৭. ইংল্যান্ডের কাছে ১-২ ব্যবধানে হেরে যায়।
৮. জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে জয় তুলে নেয়।
৯. ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয়।
১০. জিম্বাবোয়েকে ৩-০ ব্যবধানে পরাস্ত করে।
১১. ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারায়।
১২. শ্রীলঙ্কাকে ২-১ ব্যবধানে পরাজিত করে।
১৩. আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারায়।
১৪. ভারতকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয়।
১৫. ইংল্যান্ডের কাছে ১-২ ব্যবধানে পরাজিত হয়।
১৬. আয়ারল্যান্ডকে ২-০ ব্যবধানে উড়িয়ে দেয়।
১৭. আফগানিস্তানের কাছে এক ম্যাচ বাকি থাকতেই ০-২ ব্যবধানে সিরিজ হেরে যায়।

আরও পড়ুন:- পোষ্যদের সঙ্গে জন্মদিন পালন ধোনির, কেক কেটে আগে খাওয়ালেন সারমেয়দের, নিজে মুখে তুললেন পরে, নিমেষে ভাইরাল ভিডিয়ো

উল্লেখ্য, এবার এক ম্যাচ বাকি থাকতেই বাংলাদেশের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজ জয় নিশ্চিত করে আফগানিস্তান। রশিদদের কাছে হোয়াইটওয়াশ এড়ানোই এখন প্রধান চ্যালেঞ্জ বাংলাদেশের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন