বাংলা নিউজ > ময়দান > BAN vs PAK: টাইগারদের পরাজয়ের ধারা অব্যাহত, নজির গড়ে দলকে জয় এনে দিলেন পাক ওপেনাররা
দুই পাকিস্তানি ওপেনার আবিদ আলি ও আব্দুল্লা শফিক। ছবি- টুইটার (@ICC)।
দুই পাকিস্তানি ওপেনার আবিদ আলি ও আব্দুল্লা শফিক। ছবি- টুইটার (@ICC)।

BAN vs PAK: টাইগারদের পরাজয়ের ধারা অব্যাহত, নজির গড়ে দলকে জয় এনে দিলেন পাক ওপেনাররা

  • প্রথম টেস্টের পঞ্চম দিনে প্রথম সেশনেই আট উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নেয় পাকিস্তান।

বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামে প্রথম টেস্ট ম্যাচ আট উইকেটে জিতে নিয়েছে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান দল। চতুর্থ ইনিংসে ২০২ রানের লক্ষ্য় তাড়া করতে নেমে মূলত ওপেনার আবিদ আলি এবং আব্দুল্লা শফিকের ব্যাট ভর করেই পঞ্চম দিনের প্রথম সেশনেই ম্যাচ নিজেদের নামে করে পাকিস্তান।

পঞ্চম দিনে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ৯৭ রানের, হাতে ছিল ১০ উইকেট। আবিদ ৯১ রান ও নিজের অভিষেক টেস্ট ম্যাচ খেলা শফিক ৭৩ রানে আউট হলেও আজহার আলি (২৪) ও অধিনায়র বাবর (১৩) অপরাজিত থেকে দলের জয় সুনিশ্চিত করেন। প্রথম ইনিংসে সাত উইকেট নিলেও তাইজুল দ্বিতীয় ইনিংসে তেমন প্রভাব ফেলতে পারেননি। তাঁর খাতায় আসে একটি উইকেট। অপর উইকেটটি নেন মেহেদি হাসান।

এই ম্যাচেই দুই পাকিস্তানি ওপেনার এক অনন্য় নজির গড়ে ফেললেন। প্রথমবার পাকিস্তানের দুই ওপেনারই টেস্টের দুই ইনিংসে অর্ধশতরান (প্রথম ইনিংসে আবিদ ১৩৩ ও শফিক ৫২ রান করেন) করেন। তাঁদের চওড়া ব্যাটে ভর করেই লিটনের দুই ইনিংসে যথাক্রমে শতরান (প্রথম ইনিংসে ১১৪) ও অর্ধশতরানের (দ্বিতীয় ইনিংসে ৫৯) লড়াই ব্যর্থ হয়।প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের (৯১) সঙ্গে জোট বেঁধে বাংলাদেশকে ৩৩০ রানের লক্ষ্যে পৌঁছে দিলেও দ্বিতীয় ইনিংসে কারুর সঙ্গ না পাওয়ায় মাত্র ১৫৭ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

পরপর তিনটি টি-টোয়েন্টি ম্যাচে হেরে হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্টেও হারে ফের একবার বাংলাদেশ দলের ওপর প্রশ্ন উঠতে শুরু করেছে। ৪ ডিসেম্বর থেকে ঢাকায় দ্বিতীয় টেস্টেও দলের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসানের খেলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে টাইগাররা আশা করবেন সেই ম্যাচে ফাস্ট বোলার তাসকিন আহমেদ যেন ফিট হয়ে দলে ফেরেন।

বন্ধ করুন