বাংলা নিউজ > ময়দান > Bangladesh T20 World Cup squad: বাংলাদেশ দলে বড় পরিবর্তন! সাইফউদ্দিন-সাব্বিরদের জায়গায় দলে এলেন সৌম্য-শরিফুল

Bangladesh T20 World Cup squad: বাংলাদেশ দলে বড় পরিবর্তন! সাইফউদ্দিন-সাব্বিরদের জায়গায় দলে এলেন সৌম্য-শরিফুল

সৌম্য সরকার (ছবি-এএফপি)

টিম কম্বিনেশনের বিষয়ে আগেই পরিষ্কার হয়ে গিয়েছিলেন কারিগরি উপদেষ্টা শ্রীধরন শ্রীরাম। শ্রীরাম আগেই বলেছিলেন তাঁরা নিউজিল্যান্ড সফরে হেরেও নিজেদের টিম কম্বিনেশন নিয়ে তিনি পরিস্কার হয়ে গিয়েছিলেন। আরে সেটাই দেখা গেল এবার।

টিম কম্বিনেশনের বিষয়ে আগেই পরিষ্কার হয়ে গিয়েছিলেন কারিগরি উপদেষ্টা শ্রীধরন শ্রীরাম। শ্রীরাম আগেই বলেছিলেন তাঁরা নিউজিল্যান্ড সফরে হেরেও নিজেদের টিম কম্বিনেশন নিয়ে তিনি পরিস্কার হয়ে গিয়েছিলেন। আরে সেটাই দেখা গেল এবার। টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বড় পরিবর্তন করল বাংলাদেশ দল। সাব্বির রহমান ও মহম্মদ সাইফউদ্দিনকে বাদ দিয়ে ১৫ সদস্যের মূল দলে সুযোগ দেওয়া হল সৌম্য সরকার ও শরিফুল ইসলামকে। শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সাংবাদিক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে জায়গা পাওয়া দলগুলোর জন্য ১৫ থেকে ২১ অক্টোবরের মধ্যে খেলোয়াড় পরিবর্তনের সুযোগ রয়েছে। আয়োজক কমিটির এই নিয়মকে কাজে লাগাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।ICCজানিয়েছে কোন কারণ ছাড়াই স্কোয়াডে পরিবর্তন আনা যাবে। সেই সুযোগটি কাজে লাগিয়েই বিসিবি দলে পরিবর্তন করল।অবশ্য পরিবর্তন যে আসতে যাচ্ছে সেটার ইঙ্গিত আগেই দেওয়া হয়ে ছিল। স্ট্যান্ডবাই তালিকায় থাকা সৌম্য ও শরিফুল ত্রিদেশীয় সিরিজে ঠিকঠাক মেলে ধরতে না পারলেও তাদের ইনটেন্ট ভালো থাকায় অস্ট্রেলিয়া বিশ্বকাপে সুযোগ দেওয়া হয়েছে।

আরওপড়ুন… Women's Asia Cup 2022: সপ্তমবার ট্রফি জেতার আগে সিলেটের চা বাগানে শ্রীলঙ্কার ক্যাপ্টেনের সঙ্গে হরমনপ্রীত

এশিয়া কাপের পরে তিন ম্যাচের ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ খেলা সাব্বির টিম ম্যানেজমেন্টের প্রত্যাশা পূরণ করতে পারেননি। চার ম্যাচে তার রান ৫,০,১২ ও ১৪। অলরাউন্ডার সাইফউদ্দিন এশিয়া কাপের পর ত্রিদেশীয় সিরিজেও ভালো করতে পারেননি। চার ম্যাচে তিনি ২ উইকেট শিকার করেছেন।

সূত্রের খবর ত্রিদেশীয় সিরিজে ব্যর্থ হওয়ার জন্য দুই ক্রিকেটার সাইফউদ্দিন ও সাব্বির রহমানকে নিউজিল্যান্ড থেকেই বাংলাদেশে পাঠান হচ্ছে।নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ ছিল বাংলাদেশ দলের পরীক্ষা-নিরীক্ষার মঞ্চ। সৌম্য,শরিফুলরা সেই পরীক্ষায় কোনও রকমে পাশ করেছেন। সৌম্য এক ম্যাচে ১৭ বলে ২৩,অন্য ম্যাচে ৪ বলে ৪ রান নিয়েছেন। পাশাপাশি বল হাতে একটি উইকেটও নিয়েছেন তিনি। আর সাদামাটা পারফরম্যান্সে শরিফুলের ৩ ম্যাচে শিকার ২ উইকেট।

আরওপড়ুন… রোহিতরা অস্ট্রেলিয়াতে, তার মধ্যেই IPL 2023-এর প্রস্তুতি শুরু ধোনির

তবে সৌম্য যেভাবে মূল দলে ঢুকে গেলেন সেটাও আদর্শ নয়। বলতে গেলে পারফর্ম না করেই জাতীয় দলে ফিরেছেন। ২০২১ সালের পর বাজে ফর্মে সব ফর্ম্যাট থেকে বাদ পড়েছিলেন।‘মেকশিফট’ ওপেনারদের ব্যর্থতায় ফের সুযোগ মেলে। ত্রিদেশীয় সিরিজ ছাড়া কুড়ি ওভারের ক্রিকেটে সৌম্যর সর্বশেষ ম্যাচ ছিল আরব আমিরশাহিতে অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার পরেও তার ইনটেন্ট দেখে খুশি বাংলাদেশের টেকনিক্যাল পরামর্শক শ্রীধরণ শ্রীরাম।

দেখে নিন বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: শাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত,সৌম্য সরকার,লিটন দাস,আফিফ হোসেন,ইয়াসির আলি চৌধুরী,মসাদ্দেক হোসেন সৈকত,নুরুল হাসান সোহান (উইকেট কিপার/সহ অধিনায়ক),মেহেদি হাসান মিরাজ,তাসকিন আহমেদ,মোস্তাফিজুর রহমান,হাসান মাহমুদ,শরিফুল ইসলাম,নাসুম আহমেদ ও এবাদত হোসেন।

বন্ধ করুন