বাংলা নিউজ > ময়দান > বুমরাহর বিকল্প নেই, অসহায় স্বীকারোক্তি বোলিং কোচের

বুমরাহর বিকল্প নেই, অসহায় স্বীকারোক্তি বোলিং কোচের

রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরাহ।

ভারতীয় টিম ম্যানেজমেন্ট অবশ্য সাফ জানিয়ে দিয়েছে যে, তারা বুমরাহকে নিয়ে কোনও ঝুঁকি নেবে না। দলে ফেরার পরেও, তারকা পেসার তাঁর শরীরে সামান্য সমস্যা অনুভব করলেই, তাঁকে বিরতি দেওয়া হবে।

গত ছ'মাস ধরে মহম্মদ সিরাজের নেতৃত্বে ভারতীয় পেস আক্রমণ মোটের উপর খুব খারাপ পারফরম্যান্স করছে না। সম্প্রতি সিরাজ তো দুরন্ত ফর্মে রয়েছেন। তবু জসপ্রীত বুমরাহ কবে দলে ফিরবেন, তা নিয়ে জল্পনা বেড়েই চলেছে। গত বছরের জুলাইয়ে ইংল্যান্ড সফরের পর থেকে বুমরাহ ভারতীয় দলের হয়ে সেই অর্থে খেলতে পারেননি। পিঠের চোটের কারণে এশিয়া কাপ খেলতে পারেননি তিনি। ডান-হাতি পেসার সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে প্রত্যাবর্তন করেছিলেন, কিন্তু দু'টি ম্যাচের পরে, তিনি আবার তাঁর পিঠে নতুন করে চোট পান এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যান।

বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্য়াকাডেমিতে কয়েক মাস কঠোর পরিশ্রমের পর, বুমরাহ তাঁর ফিটনেস ফিরে পান। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রাথমিক ভাবে তাঁকে ছাড়া মূল স্কোয়াড ঘোষণা করার কয়েক দিন পর, তিন ম্যাচের ওডিআইয়ের জন্য ভারতীয় দলে তাঁর নাম ঘোষণা করা হয়। তবে ম্যাচ-সিমুলেশন প্রশিক্ষণে আবার তাঁর পিঠে সমস্যার হওয়ায় তিনি ম্যাচের আগের দিন নাম প্রত্যাহার করে নেন।

এর পর থেকে বুমরাহ এখনও কোনও ক্রিকেট বল স্পর্শ করেননি। তিনি সম্ভবত সপ্তাহ দুয়েক পরে আবার বোলিং শুরু করবেন এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দু'টি টেস্টের আগে ফিট হওয়ার চেষ্টা করবেন।

আরও পড়ুন: এক সিরিজ হারলেই সরানো হবে, হার্দিককে এটা বলা চলবে না- নির্বাচকদের সতর্ক করল কপিল

ভারতীয় টিম ম্যানেজমেন্ট অবশ্য সাফ জানিয়ে দিয়েছে যে, তারা বুমরাহকে নিয়ে কোনও ঝুঁকি নেবে না। তারকা পেসার তাঁর শরীরে সামান্য সমস্যা অনুভব করলেই, তাঁকে বিরতি দেওয়া হবে। ভারতের প্রাক্তন পেসার এবং টিম ইন্ডিয়ার বর্তমান বোলিং কোচ পরশ মামরে রায়পুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআইয়ের আগে বুমরাহ প্রসঙ্গে বলেছেন, ‘বুমরাহ একজন অনন্য বোলার, তিনি অপ্রতিরোধ্য। এটা মেনে নিতেই হবে, ওর যে ধরনের দক্ষতা রয়েছে, সে রকম মানের বোলার পাওয়া খুব কঠিন। এটি অন্য বোলারদের জন্যও একটি সুযোগ, কারণ আপনাকে বিভিন্ন পরিস্থিতিতে পরীক্ষা করতে হবে। এটি আমাদের বুঝতে সাহায্য করবে, বাকিরা কতটা দক্ষ, এবং কোন পর্যায়ে তারা কী করতে পারে। সকলের সঙ্গে অনেক আলোচনা হয়েছে। এটি একটি চলতি প্রক্রিয়া।’

বুমরাহের অনুপস্থিতিতে, মহম্মদ সিরাজ ভারতীয় পেস আক্রমণের নেতৃত্বের দায়িত্ব নিয়েছেন। হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে ভারতের জয়ের অন্যতম প্রধান কারণ ছিল সিরাজের চার উইকেট।

আরও পড়ুন: ভিডিয়ো: কত ধরনের খাবার রায়পুরের ড্রেসিংরুমে, চাহাল খেলেন পাস্তা!

মামরে বলছিলেন, ‘আমি ওকে ভারত-এ দলে খেলার সময় থেকে দেখছি। লাল বলে ও খুব ভালো করছে। ও আরও ভালো করার জন্য সিম পজিশনে কাজ করেছে। শুধু বিশ্বকাপের জন্য নয়, এর বাইরেও ও দলের খুব গুরুত্বপূর্ণ সদস্য।’

ভারতীয় দলে তৃতীয় সিমারের স্থান দখলের জন্য একটি আকর্ষণীয় লড়াই চলছে। সিরাজ এবং শামি সম্ভবত দ্বিতীয় ওয়ানডে-তেও প্রথম পছন্দের পেসার হতে চলেছেন। তবে শার্দুল ঠাকুর এবং উমরান মালিকের মধ্যে তৃতীয় পেসার কে হবেন?

মামরে বলেছেন, ‘এটা (ব্যাটিং) একটা কারণ যে আমরা ওকে (শার্দুল ঠাকুর) বাছাই করেছি। ব্যাটিংয়ে গভীরতা যোগ করে ও। আমাদের সবটা দেখেই, তবে দল তৈরি করতে হবে। ও ভারতের হয়ে ভালো পারফর্ম করেছে,’

উমরান মালিক সম্পর্কে মামরে বলেছেন, ‘ও যে ভাবে এগিয়েছে, তা দেখে খুব আনন্দ লাগছে। পেস গুরুত্বপূর্ণ এবং আক্রমণে একটি ভিন্ন মাত্রা যোগ করে। ওকে খেলানোর সিদ্ধান্তটি কম্বিনেশন এবং প্রয়োজনীয়তার উপর নির্ভর করবে।’

বন্ধ করুন