বাংলা নিউজ > ময়দান > ECB-র পথে হেঁটে সাদা এবং লাল বলের ক্রিকেটে আলাদা আলাদা কোচ প্রোটিয়া বাহিনীর

ECB-র পথে হেঁটে সাদা এবং লাল বলের ক্রিকেটে আলাদা আলাদা কোচ প্রোটিয়া বাহিনীর

শুক্রি কনরাড।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজেও খুব ভালো ফলাফল হয়নি দক্ষিণ আফ্রিকার। তার পর থেকেই সংবাদ মাধ্যমে আলোচনা ছিল যে, বিভিন্ন ফর্ম্যাটে বিভিন্ন কোচকে নিয়োগ করা হতে পারে। এ বার সিএসএ-র তরফে আনুষ্ঠানিক ঘোষণা করা হল। লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ নিয়োগ করল দক্ষিণ আফ্রিকা।

শুভব্রত মুখার্জি: ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের(ইসিবির) তরফে অনেক দিন আগেই গ্রহণ করা হয়েছিল এক অভিনব সিদ্ধান্ত। ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটে যেমন আলাদা আলাদা অধিনায়ক নিয়োগের রীতি বিভিন্ন দেশে চালু হয়েছিল, অনেকটা সেই পথে হেঁটেই তাঁরা আলাদা আলাদা কোচ রাখার নীতি চালু করেছিল। এ বার ইসিবির দেখানো পথেই হাঁটল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। লাল এবং সাদা বলের ক্রিকেট অর্থাৎ বিভিন্ন ফর্ম্যাটের সিনিয়র দলের জন্য বিভিন্ন কোচ নিয়োগ করা হল তাদের তরফে। প্রোটিয়াদের টেস্ট দলের দায়িত্ব পেয়েছেন শুক্রি কনরাড এবং ওয়ানডে এবং টি-২০ দলের দায়িত্ব নিয়েছেন রব ওয়াল্টার।

আরও পড়ুন: কোহলি, ধোনি, রোহিতদের মেয়েদের নিয়ে অশ্লীল মন্তব্য, এফআইআর দায়ের করল দিল্লি পুলিশ

শেষ কয়েক মাসে প্রোটিয়া সিনিয়র ক্রিকেট দলের পারফরম্যান্স একেবারেই ভালো নয়। গত বছর টি-২০ বিশ্বকাপে তারা সুপার-১২ পর্ব থেকেই বিদায় নিয়েছে। নক আউট পর্বে যেতে পারেনি তারা। কয়েক দিন আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ও খুব ভালো ফলাফল হয়নি তাদের। প্রথম দু'টি টেস্টে হেরে সিরিজ হারতে হয় তাদের। তার পর থেকেই সংবাদ মাধ্যমে আলোচনা ছিল যে, বিভিন্ন ফর্ম্যাটে বিভিন্ন কোচকে নিয়োগ করা হতে পারে। এ বার সিএসএ-র তরফে আনুষ্ঠানিক ঘোষণা করা হল। লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ নিয়োগ করল দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) সোমবার এক বিবৃতিতে অফিসিয়ালি ঘোষণা করেছে, নতুন কোচদের নাম। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত গত টি-২০ বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পরেই দক্ষিণ আফ্রিকার তিন সংস্করণের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে দেন মার্ক বাউচার। পরবর্তীতে প্রোটিয়াদের প্রাক্তন এই কিপার-ব্যাটার আইপিএলের ফ্রাঞ্চাইজি দল মুম্বই ইন্ডিয়ান্সের দায়িত্ব নেন।

আরও পড়ুন: টুইটারে ফাঁস বাবরের ভিডিয়ো, ব্যক্তিগত জীবন নিয়ে টানাটানিতে রুষ্ট অনেকে

উল্লেখ্য রব ওয়াল্টারের আগে দক্ষিণ আফ্রিকার সিনিয়র দলের হয়ে স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি। গত প্রায় এক দশক সময় ধরে তিনি নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়েছেন।অন্য দিকে কনরাড দেশের ঘরোয়া ক্রিকেটে বেশ অভিজ্ঞ কোচ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন তিনি। উল্লেখ্য তার তত্ত্বাবধানেই 'বেবি এবি' ডিওয়াল্ড ব্রেভিস সর্ব প্রথম বিশেষজ্ঞদের নজর কেড়েছিলেন।

৫৫ বছর বয়সি কনরাডের তত্ত্বাবধানে ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা মাত্র দু'টি টেস্ট খেলবে। যদি তারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারে, তখন তারা তিনটি টেস্ট খেলবে। কনরাডের প্রথম চ্যালেঞ্জ ২৮ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজ। ১ ফেব্রুয়ারি থেকে দায়িত্ব নিচ্ছেন দুই নয়া কোচ। ইংল্যান্ডের বিপক্ষে ২৭ জানুয়ারি থেকে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেখানে দায়িত্ব সামলাবেন অন্তর্বর্তীকালীন কোচিং স্টাফেরা।

বন্ধ করুন