বাংলা নিউজ > ময়দান > CWC23 Qualifier Super Six scenarios: জায়গা একটা, লড়াইয়ে ৩টে দল! দেখে নিন সুপার সিক্সের কী অবস্থা?

CWC23 Qualifier Super Six scenarios: জায়গা একটা, লড়াইয়ে ৩টে দল! দেখে নিন সুপার সিক্সের কী অবস্থা?

শ্রীলঙ্কা আগেই নিজেদের জায়গা পাকা করেছে এবার দেখার আর কোন দল ভারতের টিকিট পায় (ছবি-আইসিসি)

জিম্বাবোয়ের বিরুদ্ধে জয়ের মাধ্যমে আসন্ন ক্রিকেট বিশ্বকাপের মূল পর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। এই বছরের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপের মূল পর্ব। একদিকে যখন শ্রীলঙ্কা নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেছে তখন বাকি আর কোন দল ইভেন্টের বাকি জায়গাটি পুরণ করে সেটাই দেখার।

জিম্বাবোয়ের বিরুদ্ধে জয়ের মাধ্যমে আসন্ন ক্রিকেট বিশ্বকাপের মূল পর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। এই বছরের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপের মূল পর্ব। একদিকে যখন শ্রীলঙ্কা নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেছে তখন বাকি আর কোন দল ইভেন্টের বাকি জায়গাটি পুরণ করে সেটাই দেখার। এই একটি জায়গার জন্য লড়াই করছে তিনটি দল। চলুন দেখে নেওয়া যাক বাকি একটি জায়গার জন্য কোন দলটি প্রতিদ্বন্দ্বিতা করছে।

১৯৯৬ সালের ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এ জিম্বাবোয়ের বিরুদ্ধে একটি দৃঢ় জয়ের সঙ্গে তারা তাদের জায়গা বুক করেছে। কারণ তারা আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বের অপরাজিত রয়েছে সঙ্গে তারা তাদের রান রেট বাড়িয়ে নিয়েছে এবং সুপার সিক্স স্ট্যান্ডিংয়ে আট পয়েন্টে চলে গেছে।

অন্যদিকে এই পরাজয়টি ছিল টুর্নামেন্টে জিম্বাবোয়ের প্রথম হার। মঙ্গলবার স্কটল্যান্ডের সঙ্গে লড়াইয়ের আগে সুপার সিক্সে জিম্বাবোয়ে ছয় পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। জিম্বাবোয়ের এখনও তাদের যোগ্যতা অর্জনের স্বপ্ন দেখছে। কারণ এই লড়াইয়ে তারা অনেকটাই এগিয়ে রয়েছে। তবে তাদের এই স্বপ্নপূরণ করতে হলে এখনও দুটো পয়েন্ট দরকার। এরই মধ্যে জিম্বাবোয়ে ছাড়াও এই লড়াইয়ে রয়েছে আরও দুটি দল। তারাও সুপার সিক্স থেকে আইসিসি বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে।

আসলে সুপার সিক্স পর্বের শেষে শুধুমাত্র শীর্ষ দুটি দল ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। ওয়েস্ট ইন্ডিজ সেই কোয়ালিফায়ারদের নিজের জায়াগা পাকা করতে পারেনি ও তারা এই লড়াই থেকে ছিটকে গিয়েছে। দুইবারের ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়নরা সুপার সিক্সে এখনও নিজেদের খাতা খুলতেই পারেনি। শূন্য পয়েন্ট নিয়ে তারা লিগ তালিকায় রয়েছে এবং তারা স্কটল্যান্ডের কাছেও শোচনীয় পরাজয়ের মুখোমুখি হয়েছে।

চলুন দেখে নেওয়া যাক সুপার সিক্সের বর্তমান অবস্থান-

শ্রীলঙ্কা – (যোগ্যতা অর্জন করেছে)

সুপার সিক্স খেলেছে: চারটি ম্যাচ

সুপার সিক্স জিতেছে: চারটি (ওমান, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে)

সুপার সিক্স পয়েন্ট: ৮

নেট রান-রেট: +1.817

এখনও খেলতে হবে: ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে (৭ জুলাই)

জিম্বাবোয়ে (দাবিদার)

সুপার সিক্স খেলেছে: চারটি

সুপার সিক্স জিতেছে: ৩ (নেদারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ওমান)

সুপার সিক্স পয়েন্ট: ৬

নেট রান-রেট: +0.030

এখনও খেলতে হবে: স্কটল্যান্ড (জুলাই ৪)

স্কটল্যান্ড (দাবিদার)

সুপার সিক্স খেলেছে: ৩

সুপার সিক্স জিতেছে: ২ (ওমান, ওয়েস্ট ইন্ডিজ)

সুপার সিক্স পয়েন্ট: ৪

নেট রান-রেট: +0.188

এখনও খেলতে হবে: জিম্বাবোয়ে (৪ জুলাই), নেদারল্যান্ডস (৬ জুলাই)

এই দুটো ম্যাচ জিতলে আট পয়েন্টে পৌঁছে যাবে তারা। ফলে তাদের সামনে থাকবে বিশ্বকাপের মূলপ্রবে খেলার সুযোগ।

নেদারল্যান্ডস

সুপার সিক্স খেলেছে: চারটি

সুপার সিক্স জিতেছে: ২ (ওয়েস্ট ইন্ডিজ, ওমান)

সুপার সিক্স পয়েন্ট: চার

নেট রান-রেট: -0.042

এখনও খেলতে হবে: স্কটল্যান্ড (৬ জুলাই)

যদি স্কটল্যান্ড সুপার সিক্সে জিম্বাবোয়েকে হারিয়ে দেয় এবং পরে স্কটল্যান্ডকে নেদারল্যান্ডস হারিয়ে দেয় তাহলে অঙ্ক জটিল হয়ে যাবে। সেক্ষেত্রে নেদারল্যান্ডসের কাছেও সুপার সিক্স থেকে ভারতে বিশ্বকাপ খেলার ছাড়পত্র পেয়ে যাবে।

ওয়েস্ট ইন্ডিজ

সুপার সিক্স খেলেছে: ৩

সুপার সিক্স জিতেছে: ০

সুপার সিক্স পয়েন্ট: ০

নেট রান-রেট: -0.510

এখনও খেলা বাকি: ওমান (৫ জুলাই), শ্রীলঙ্কা (৭ জুলাই)

বাকি ম্য়াচ জিতলেও ওয়েস্ট ইন্ডিজের ২০২৩ বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার সম্ভাবনা আর নেই।

ওমান

সুপার সিক্স খেলেছে: ৪টি

সুপার সিক্স জিতেছে: ০

সুপার সিক্স পয়েন্ট: ০

নেট রান-রেট: -2.072

এখনও খেলতে হবে: ওয়েস্ট ইন্ডিজ (৫ জুলাই)

বাকি ম্য়াচ জিতলেও ওমানের ২০২৩ বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার সম্ভাবনা আর নেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নারকেল খেলে মাথা থেকে পা পর্যন্ত সুস্থ থাকবেন! ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পিতৃ দিবস উপলক্ষে জানুন, এই দিনটি সম্পর্কে মজার কিছু তথ্য 3 ওভার শেষে Scotland-র স্কোর 15/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.