বাংলা নিউজ > ময়দান > Diamond League 2023 Final: ইতিহাস গড়তে পারলেন না নীরজ চোপড়া, রক্ষা করতে পারলেন না শিরোপা

Diamond League 2023 Final: ইতিহাস গড়তে পারলেন না নীরজ চোপড়া, রক্ষা করতে পারলেন না শিরোপা

Diamond League 2023 Final এ দ্বিতীয় হলেন নীরজ চোপড়া (ছবি-এক্স)

Diamond League final at Eugene: ভারতীয় তারকা জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া শনিবার, ১৬ সেপ্টেম্বর ডায়মন্ড লিগ ফাইনালে তিনি নিজের শিরোপা রক্ষা করতে ব্যর্থ হন এবং তাঁর সেরা ৮৩.৮০ মিটার থ্রো করে দ্বিতীয় স্থান অর্জন করেন। এবার ডায়মন্ড লিগের ফাইনাল জিতেছেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেচ।

Diamond League 2023 Final: ভারতীয় তারকা জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া শনিবার, ১৬ সেপ্টেম্বর ডায়মন্ড লিগ ফাইনালে তিনি নিজের শিরোপা রক্ষা করতে ব্যর্থ হন এবং তাঁর সেরা ৮৩.৮০ মিটার থ্রো করে দ্বিতীয় স্থান অর্জন করেন। এবার ডায়মন্ড লিগের ফাইনাল জিতেছেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেচ। যিনি তার প্রথম প্রচেষ্টায় ৮৪.২৪ মিটার থ্রো করেছিলেন। এর ফলে তিনি নিজের আধিপত্য বজায় রেখেছিলেন। ফাইনালের সময় নীরজকে তার ছন্দে দেখা যায়নি। তিনি তার দুটি প্রচেষ্টায় ফাউল করেছিলেন, বাকিটিতে তাকে একেবারেই সাধারণ লাগছিল। নীরজ যদি এবার ডায়মন্ড লিগ ফাইনালের শিরোপা জিততে সফল হতেন, তাহলে তিনি প্রথম ভারতীয় এবং বিশ্বের একমাত্র তৃতীয় খেলোয়াড় হতেন। তার আগে, চেক প্রজাতন্ত্রের ভিটেজস্লাভ ভেসেলি ২০১২ এবং ২০১৪৩ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন, যখন জাকুব ভ্যাডলেচ ২০১৬ এবং ২০১৭ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

টোকিও অলিম্পিক্সের স্বর্ণপদক জয়ী নীরজ ডায়মন্ড লিগের ফাইনাল শুরু করেছিলেন ফাউল দিয়ে। কিন্তু তিনি নিজের দ্বিতীয় প্রচেষ্টায় দারুণ করেছিলেন। তিনি ৮৩.৮০ মিটার ক্লিয়ার থ্রো করে দ্বিতীয় স্থান অর্জন করেন এবং শেষ পর্যন্ত তিনি এই জায়গাটি ধরে রেখে ছিলেন। নীরজ তার পরের চারটি প্রচেষ্টায় তেমন কিছু করতে পারেননি। একটি থ্রো তিনি ফাউল করেন এবং ৮৩.৮০ মিটারের বেশি জ্যাভলিন থ্রো করতে ব্যর্থ হন।

ডায়মন্ড লিগের ফাইনালে নীরজ চোপড়ার পারফরম্যান্স:

প্রথম প্রচেষ্টা- ফাউল

দ্বিতীয় প্রচেষ্টা- ৮৩.৮০ মিটার

তৃতীয় প্রচেষ্টা- ৮১.৩৭ মিটার

চতুর্থ প্রচেষ্টা – ফাউল

পঞ্চম প্রচেষ্টা – ৮০.৭৪ মিটার

ষষ্ঠ প্রচেষ্টা – ৮০.৯০ মিটার

ডায়মন্ড লিগের ফাইনালে নীরজ চোপড়ার সমস্ত থ্রো তাঁর ব্যক্তিগত সেরা ৮৮.৮৪ মিটার এবং তার মরশুমের সেরা ৮৮.৭৭ মিটারকেও টপকাতে পারেনি। নিজের সেরার থেকে অনেকটা দূরে ছিল এদিনের পারফরমেন্স। এবার ডায়মন্ড লিগের ফাইনাল জিতেছেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেচ। তিনি তার প্রথম থ্রোতেই ৮৪.০১ মিটার নীক্ষেপ করেন। কিন্তু তার শেষ প্রচেষ্টায় তিনি ৮৪.২৪ মিটার স্কোর করেছিলেন, এটা যেন কেকের উপর আইসিং ছিল।

দুর্দান্ত ফর্মে রয়েছেন দুইবারের ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন জাকুব ভ্যাডলেচ। তিনি মোনাকো এবং জুরিখে টানা জয় অর্জন করেছিলেন কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপে শুধুমাত্র তৃতীয় (৮৬.৬৭) হয়ে শেষ করেছিলেন। যাইহোক, জুন মাসে পাভো নুরমি গেমসে জাকুব ভ্যাডলেচ মরশুমের বিশ্ব লিড ধরে রেখেছেন কারণ তিনি ৮৯.৫১ মিটার থ্রো করেন। এই মরশুমে কেউ ৯০ মিটারে পৌঁছায়নি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.