বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কলকাতা লিগ এ বার থেকে বিদেশিহীন, I-League-এর দ্বিতীয় ডিভিশনেও খেলানো যাবে না বিদেশি প্লেয়ার

কলকাতা লিগ এ বার থেকে বিদেশিহীন, I-League-এর দ্বিতীয় ডিভিশনেও খেলানো যাবে না বিদেশি প্লেয়ার

কল্যাণ চৌবে।

এ বার থেকে কলকাতা লিগ এবং গোয়ার প্রো লিগে খেলানো যাবে না বিদেশি ফুটবলার। এই দু'টি রাজ্যের লিগ ভারতীয় ফুটবলে খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে এই দুই রাজ্যের ফুটবল লিগ বিদেশিহীন করার সিদ্ধান্ত নিয়েছে এআইএফএফ। শুধু দুই রাজ্যের লিগ নয়, আই লিগের দ্বিতীয় ডিভিশনও বিদেশিহীন হতে চলেছে। 

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল। ভারতীয় ফুটবলারদের গুরুত্ব এবং সাপ্লাই লাইন বাড়াতে এ বার থেকে কলকাতা লিগ এবং গোয়ার প্রো লিগে খেলানো যাবে না বিদেশি ফুটবলার। এই দু'টি রাজ্যের লিগ ভারতীয় ফুটবলে খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে এই দুই রাজ্যের ফুটবল লিগ বিদেশিহীন করার সিদ্ধান্ত নিয়েছে এআইএফএফ।

শুধু দুই রাজ্যের লিগ নয়, আই লিগের দ্বিতীয় ডিভিশনও বিদেশিহীন হতে চলেছে। পিটিআই-এর খবরানুযায়ী এমনই ঘোষণা করেছেন ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। মূলত ভারতীয় ফুটবলারদের গুরুত্ব বাড়াতেই এই সিদ্ধান্ত কল্যাণের।

এতে আখেরে ছোট দলগুলি লাভবান হবে। বিশেষ করে কলকাতা লিগের ক্ষেত্রে যে সমস্ত টিমগুলি লড়াই করে প্রিমিয়ার ডিভিশন খেলে, তাদের হাল খুবই খারাপ। নুন আনতে পান্তা ফুরায় দশা। অনেক ক্লাব বিদেশির কোটাও পূরণ করতে পারে না। বড় দলগুলো ভালো বিদেশি নামিয়ে বাড়তি সুযোগ পেয়ে যায়। যে কারণে ছোট ক্লাবগুলির জন্য এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুন: নববর্ষের আগে বাগান সমর্থকদের হাসি কাড়লেন বরিস,০-৩ হেরে সেমির রাস্তা কঠিন করল MB

তবে এই নিয়ম নতুন মরশুম থেকেই কার্যকর হবে কিনা, সেই সম্পর্কে আপাতত কিছু জানা যায়নি। তবে এই সিদ্ধান্ত ভারতীয় ফুটবলের উন্নতির জন্য আখেরে ফলপ্রসূই হতে চলেছে বলে মনে করছে ভারতীয় ফুটবল মহল।

এর আগে কল্যাণ আইএসএলের অবনমন নিয়ে তৎপর হন। শুধু দলের অবনমন নয়। আইলিগ জয়ী দলকে আইএসএল খেলার সুযোগ দিতে হবে। ২০১৪ সালে শুরু হয়েছিল আইএসএল। এত দিন পর্যন্ত দলগুলি লড়াই করেছে শুধু চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে। অবনমন বাঁচানোর চিন্তা করতে হয়নি তাদের। আগামী মরশুম থেকে সেই চিন্তাও করতে হবে। আইএসএলকেই ভারতের এক নম্বর লিগের স্বীকৃতি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পায়। যেমন এ বার লিগে চ্যাম্পিয়ন হওয়ায় সেই সুযোগ পাবে মুম্বই সিটি এফসি।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ খেলা অজি স্ট্রাইকারের সঙ্গে চুক্তি পাকা করার পথে মোহনবাগান

আটটি দলকে নিয়ে শুরু হয়েছিল আইএসএল। দলের সংখ্যা বেড়ে হয়েছে ১১টি। তবু কোনও দল আই লিগ চ্যাম্পিয়ন হলে সরাসরি আইএসএল খেলার সুযোগ পেত না এত দিন। আবার আইএসএলের শেষ দলকে নেমে যেতে হত না আই লিগে। আগামী মরসুম থেকে আর তেমন হবে না। লিগের পয়েন্ট তালিকায় শেষ স্থানে থাকলে পরের মরশুমে খেলতে হবে আই লিগ। অন্য দিকে আই লিগ চ্যাম্পিয়ন দল সরাসরি খেলার সুযোগ পাবে আইএসএল। যেমন এ বার আই লিগ জয়ী রাউন্ড গ্লাস পঞ্জাব এফসি আগামী মরশুমে সরাসরি আইএসএল খেলার সুযোগ পাবে। যদিও তাদের আর্থিক শর্ত পূরণ করতে হবে। আর এই বিষয়টিতে রয়ে গিয়েছে জটিলতা। এই শর্ত অনুযায়ী, পুরো টাকা না দিতে পারলে আই লিগ চ্যাম্পিয়ন হলেও আইএসএলের দরজা নাও খুলতে পারে। উদ্বেগের এই জায়গাটির সমাধান চান ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে। সে জন্যই তাঁর নির্দেশ, কী ভাবে ওপেন লিগ হবে, তা নিয়ে আলোচনা করুক সংশ্লিষ্ট পক্ষগুলি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Ruskin Bond: 'আমি বিদেশি নই, তবুও মন্দিরে প্রবেশের জন্য অতিরিক্ত টাকা দিয়েছি' মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ গরমে ভাত নাকি রুটি? কোনটি উপকারী আপনার শরীরের পক্ষে শুধু চিনি নয়, এবার নুন নিয়েও সতর্কতা জারি করল WHO RCB: হাসলেন, লাফালেন, কাঁদলেনও! আরসিবির ম্যাচে 'বিরাট' চিয়ার লিডার অনুষ্কা ‘পুলিশ TMC-র কুকুর’ বললেন সৌমিত্র, ‘BJP প্রার্থীর রুচি নিম্মমানের’ পালটা সুজাতা ‘কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা যৌনপল্লীতে ঘুরে বেড়াচ্ছে’ বেলাগাম অভিযোগ কল্যাণের 'বিজেপির কালচার...' প্রথম ভোট-পরীক্ষায় রেগে অগ্নিশর্মা রচনা, কেন? যোগী-রাজ্যে বুথের বাইরে এসপি-বিজেপি সংঘর্ষ, আহত কয়েকজন ভোটের সাতকাহন-দিলীপ দা চলে যাওয়ায় মন খারাপ ছিল,এখন ওরা সবাই খুশি-অগ্নিমিত্রা পাল

Latest IPL News

আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.