বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: বেলজিয়ামের সামনে কঠিন পরীক্ষা দিতে প্রস্তুত ইতালি
বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল খেলতে মিউনিখে পৌঁছাল ইতালি (ছবি:টুইটার)
বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল খেলতে মিউনিখে পৌঁছাল ইতালি (ছবি:টুইটার)

EURO 2020: বেলজিয়ামের সামনে কঠিন পরীক্ষা দিতে প্রস্তুত ইতালি

  • বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল খেলতে মিউনিখে পৌঁছাল ইতালি।

চলতি ইউরোতে গ্রুপ লিগ ও প্রি-কোয়ার্টার ফাইনাল মিলিয়ে এখনও পর্যন্ত চারটি ম্যাচে মাঠে নেমেছে ইতালি। চারে চার করে এখনও পর্যন্ত এবারের ইউরোর অন্যতম সেরা দল হিসাবে নিজেদের তুলে ধরেছে আজ্জুরিরা। তবে অনেকেই বলছেন,  এখন পর্যন্ত নাকি ইতালি কঠিন দলের মুখে পড়েনি। অর্থাৎ চলতি ইউরোতে এখনও পর্যন্ত কঠিন পরীক্ষার সম্মুখীন হয়নি ইতালি। দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ ছিল অস্ট্রিয়া। তারা কিছুটা পরীক্ষা নিলেও প্রাপ্য জয়টাই পেয়েছে রবার্তো মানচিনির দল। শেষ আটে এসে ‘কঠিন’ পরীক্ষাই দিতে হবে আজ্জুরিদের। তাঁদের সামনে লুকাকুদের বেলজিয়াম।

এ মুহূর্তে আন্তর্জাতিক ফুটবলে ইতালি উড়ছে। টানা ৩১ ম্যাচ অপরাজিত থেকে তারা পিছনে ফেলেছে নিজেদের ৮২ বছর আগেকার রেকর্ড। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে হারের পর ‘পরাজয়’ যেন ভুলেই গেছে তারা। তবে বিশেষজ্ঞরা বলছেন এবার হবে ইতালির আসল পরীক্ষা। কারণ তুরস্ক, সুইজারল্যান্ড, ওয়েলস আর অস্ট্রিয়ার বিপক্ষে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ইতালির যে এবার খেলবে বিশ্বের এক নম্বর দলের বিরুদ্ধে।

যে দলে লুকাকু, কেভিন ডি ব্রুইনা, ইডেন হ্যাজার্ড মতো ফুটবলার রয়ছেন, তাঁরা ইতালির কঠিন পরীক্ষা তো নেবেনই। ফিফা তালিকায় বর্তমানে বিশ্বের এক নম্বর দল বেলজিয়াম। শুক্রবার সে কারণে ফুটবল প্রেমীদের জন্য দারুণ একটা খেলা অপেক্ষা করে রয়েছে। প্রতিপক্ষের ব্যাপারে লরেঞ্জোর ভাবনা খুবই পরিষ্কার—ইউরোর শিরোপা জিততে হলে বড় প্রতিপক্ষ, কঠিন প্রতিপক্ষ, সবাইকে হারিয়েই জিততে হবে, তিনি জানান, ‘এসব নিয়ে ভেবে লাভ নেই। যত ওপরের দিকে যাবেন, প্রতিপক্ষ তত কঠিন হবে। কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম-পরীক্ষা আমাদের সামনে, এতে বিচলিত হওয়ার কিছু নেই। প্রতিপক্ষ যে-ই হোক, আমাদের কাজটা একই।’

লুকাকুকে নিয়ে বাড়তি ভাবনা রাখছে ইতালির রক্ষণ। ইতালির রক্ষণসেরা জিওভান্নি ডি লরেঞ্জো এখন অপেক্ষায় বেলজিয়াম-পরীক্ষার। লরেঞ্জো এখন লুকাকুর অপেক্ষায় প্রহর গুনছেন তিনি বলেন, ‘আমি লুকাকুর খেলা খুব ভাল করেই জানি। কারণ সিরি ‘এ’তে গেল কয়েকবারই আমি লুকাকুর মুখোমুখি হয়েছি। সে দুর্দান্ত একজন স্ট্রাইকার। ইন্টারের হয়ে সে এ মরসুমে দুর্দান্ত খেলেছে। তাঁকে অবশ্যই মাঠে পাহারায় রাখতে হবে। তবে এটা ঠিক বেলজিয়াম লুকাকুর বাইরেও দুর্দান্ত একটা দল। শুক্রবার দারুণ একটা ম্যাচই হতে যাচ্ছে।’ এই ম্যাচে যদি আজ্জুরিরা জয় পায় তাহলে ইতালি যে সেরা দল সেটা সকলেই মেনে নেবেন।

বন্ধ করুন