বাংলা নিউজ > ময়দান > ফুটবল > দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব নিয়ে আলোচনায় বসছে FIFA

ফিফার পুরুষদের জন্য তৈরি বর্তমান ক্যালেন্ডার ২০২৪ সালেই শেষ হয়ে যাচ্ছে। তারপর আন্তর্জাতিক ফুটবলে বেশ কয়েকটি পরিবর্তনের দাবিতে সরব সকলেই। কিন্তু আর্সেন ওয়েঙ্গারের নেতৃত্বে ফিফার দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব নিয়ে বিস্তর বিতর্কের সৃষ্টি হয়েছে। সেই সমস্যা সমাধানেই এবার আলোচনায় বসছে তারা।

সোমবারই (২০ সেপ্টেম্বর) চলতি মাসের ৩০ তারিখে ফুটবল ক্লাব, লিগ ও প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফার অর্ন্তগত ২১১ টি দেশের ফেডারেশনকেও এই অনলাইন আলোচনা সভায় উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। মাসের শুরুতেই নির্বাচিত কয়েকটি দেশের সমর্থকদের সার্ভের পাশপাশি প্রাক্তন বিশ্বকাপজয়ী ও রিটায়ার্ড ফুটবলারদের নিয়ে বিশ্বকাপ প্রসঙ্গে আলোচনায় বসলেও বাকি ফেডারেশন এই সভার বিরোধ করে।

তাই বিভিন্ন দেশ, মহাদেশীয় ফেডারেশন, সকলকে নিয়েই এবার বড় রকমের আলোচনার ডাক দিয়েছে ফিফা। তাদের দাবি অনুযায়ী দুই বছর যাবৎ বিশ্বকাপ অনেক বেশি দেশকে টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেবে, ফিফার আয় বাড়াবে যা পরবর্তীতে পিছিয়ে থাকা দেশগুলির ফুটবলের বিকাশেই তারা কাজে লাগাবেন। ভারতীয় ফুটবল দলের কোচও একই চিন্তাধারাকে সমর্থন জানিয়েছেন আগেই।

তবে সবচেয়ে প্রভাবশালী দুই মহাদেশীয় সংস্থা উয়েফা (ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ সংস্থা) ও কনমেবল (লাতিন আমেরিকান ফুটবলের শীর্ষ সংস্থা) এই প্রস্তাব নাকচ করে দিয়েছেন। এই সিদ্ধান্তের ফলে ইউরোপিয়ান এলিটদের সঙ্গে সাধারণদের পার্থক্য থাকবে না, বিশ্বকাপের উন্মাদনা ও গুরুত্ব কমবে বলেই তাদের দাবি। পাশাপাশি ইউরো ও কোপা আমেরিকার মতো মহাদেশীয় টুর্নামেন্টও এতে ক্ষতিগ্রস্থ হবে বলে তাদের ধারণা। পাশপাশি খেলোয়াড়দের ওপরও অধিক ধকল যাবে বলেই অনেকে মনে করছেন।

সবদিক বিচার বিবেচণা করেই অবশেষে সিদ্ধান্ত নেওয়া হবে। ওয়েঙ্গার দাবি করেন ডিসেম্বরের মধ্যেই বিশ্বকাপ নিয়ে অন্তিম নির্ণয় জানা যাবে। প্রসঙ্গত ইউরোপ ও লাতিন আমেরিকার দেশগুলি ফুটবলে দাপট দেখালেও ফিফার মোট ২১১ সদস্যের এক তৃতীয়াংশও নন তারা। তাই ভোটাভুটির ফলে চমক দেখা গেলেও অবাক হওয়ার কিছুই থাকবে না। 

বর্তমানে বিশ্বকাপে প্রসঙ্গে আপাতত ব্যাকফুটে ফিফার আন্তর্জাতিক ক্যালেন্ডার পরিশোধের পরিকল্পনা। ওই পরিকল্পনা অনুযায়ী বছরে বারংবার ফুটবলারদের ক্লাব মরশুমের মাঝে আন্তর্জাতিক না খেলে মাত্র দুই উইন্ডোতেই সব আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত করার বিষয়ে ভাবা হচ্ছে। 

বন্ধ করুন