বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022: জাপানের কাছে হার, অন্য দিকে স্পেনের বড় জয়, কোন অঙ্কে নকআউটে উঠবে জার্মানি?

FIFA WC 2022: জাপানের কাছে হার, অন্য দিকে স্পেনের বড় জয়, কোন অঙ্কে নকআউটে উঠবে জার্মানি?

জাপানের কাছে হেরে বিধ্বস্ত জার্মানি।

প্রথম ম্যাচেই জার্মানির রক্ষণ ভাগের কঙ্কালসার চেহারাটা সামনে এনে দিয়েছে জাপান। সেই সঙ্গে জার্মানির নকআউটে ওঠাটাও প্রশ্নের মুখে পড়ে গিয়েছে। তার উপর আবার স্পেন দুরন্ত ছন্দে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে। স্বাভাবিক ভাবেই মারাত্মক চাপে জার্মানি।

আর্জেন্তিনার বিরুদ্ধে সৌদি আরবের অপ্রত্যাশিত জয়ের পর, বুধবার ফিফা বিশ্বকাপে আরও একটি অঘটন ঘটিয়েছে এশিয়ারই আর এক টিম জাপান। বুধবার দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ২-১ গোলে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে জাপান।

প্রথম ম্যাচেই জার্মানির রক্ষণ ভাগের কঙ্কালসার চেহারাটা সামনে এনে দেয় জাপান। সেই সঙ্গে জার্মানির নকআউটে ওঠাটাও প্রশ্নের মুখে পড়ে গিয়েছে। তার উপর আবার স্পেন দুরন্ত ছন্দে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে। স্বাভাবিক ভাবে এই পরিস্থিতি নিজেদের থেকে ধারেভারে অনেকটা পিছিয়ে থাকা জাপানের কাছে হারটাই যেন সব সমীকরণ ঘেঁটে দিয়েছে জার্মানির। আদৌ কি তারা পারবে নকআউটে পৌঁছতে?

আরও পড়ুন: খেলল কানাডা, মনও জিতল, কোনও মতে অঘটন আটকে কষ্টার্জিত জয় বেলজিয়ামের

এর পিছনে অবশ্য কিছু অঙ্ক কাজ করছে। সেই অঙ্কগুলি কিছুটা এ রকম-

১) এই গ্রুপে তুলনামূলক ভাবে সবচেয়ে দুর্বল দল কোস্টারিকা। সেই দল যদি জাপানকে হারিয়ে দেয়, তবে জার্মানি অক্সিজেন পাবে। সেই সঙ্গে জাপানকে হারতে হবে স্পেনের কাছে। সে ক্ষেত্রে বড় ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে জার্মানিকে। আবার স্পেনের বিরুদ্ধেও অন্তত ড্র করতে হবে বা জিততে হবে। তা হলে আর কোনও জটিল অঙ্কের প্রয়োজন হবে না।

২) জাপান পরের ২টি ম্যাচেই হারলে, সে ক্ষেত্রে একটি ম্যাচ বড় ব্যবধানে জিতলেই নকআউটে পৌঁছে যাবে জার্মানি।

আরও পড়ুন: FIFA WC 2022-এ অভিযান শুরুর আগেই বড় শাস্তির মুখে রোনাল্ডো, নির্বাসিত দুই ম্যাচ

৩) জাপান কোস্টারিকাকে হারালে এবং স্পেনের কাছে হারলে, যে ভাবেই হোক বাকি ২টি ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে জার্মানিকে। গোল পার্থক্যের কথা সে ক্ষেত্রে মাথায় রাখতে হবে।

৪) আর জাপান ফের অঘটন ঘটিয়ে স্পেনকে হারিয়ে দিলে, সে ক্ষেত্রেও বাকি ২টি ম্যাচে বড় ব্যবধানে জিততেই হবে জার্মানিকে।

গত বার দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল জার্মানি। সেটা ছিল গ্রুপের শেষ ম্যাচ। আর এ বার বিশ্বকাপের প্রথম ম্যাচেই হারল জার্মানি। এশিয়ার আরও এক দেশ জাপানের কাছে। বার বার এশিয়ার দেওয়ালে ধাক্কা খাচ্ছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। জার্মানি পারবে পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়িয়ে নকআউটে উঠতে?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

১৯৮৭ সালে বাঘ মেরেছি, আর ডোরাকোটার দাঁত পরে আছেন, উদ্ভট দাবি বিধায়কের নন্দীগ্রামে তৃণমূল নেতাকে মারধর, মোটরসাইকেল ভাঙার অভিযোগ BJPর বিরুদ্ধে ‘খুব সহজ নয়…’, কেমন ICSE-র ইংরেজি লিটারেচারের প্রশ্ন? জানালেন শিক্ষক ও পড়ুয়ারা রসগোল্লা না ছোলা! বন্দে ভারতের খাবারের ছবি নিয়ে হাসির রোল ওরা কেরোসিন ছিটিয়ে দেয়! অবৈধ ক্লাব ভাঙতে পারেনি, হাইকোর্টে বকুনি খেল পুলিশ ISL 2023 (Chennaiyin vs Mumbai) Live Updates: 'টাকা দেওয়ার পর নিয়ে যেও...' BYJU'S থেকে টিভি খুলে নিয়ে গেলেন অভিভাবক-ভিডিয়ো ‘মালালা নই, ভারতে আমি স্বাধীন, নিরাপদ’, কাশ্মীরি ভূমিকন্যার গর্জন UKর সংসদ ভবনে 'বাবা-দাদা আশীর্বাদ করছেন', আকাশকে বার্তা দ্রাবিড়ের, মায়ের পা ছুঁলেন বঙ্গ পেসার শুধু ভাত খেলেই পাবেন মাংসের স্বাদ, অন্য রকম 'হাইব্রিড' খাবার আনছে কোরিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.