বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > পরপর পাঁচটা বিশ্বকাপে গোল! পেলে-মারাদোনা যা করতে পারেননি সেটাই করলেন রোনাল্ডো

পরপর পাঁচটা বিশ্বকাপে গোল! পেলে-মারাদোনা যা করতে পারেননি সেটাই করলেন রোনাল্ডো

টানা পঞ্চম বিশ্বকাপে গোল করার পরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (ছবি-এএফপি)

টানা পাঁচ বিশ্বকাপে খেলা শুধু নয়,খেলার পাশাপাশি গোল করার বিরল নজির গড়লেন তিনি। পুরুষদের ফুটবলে রোনাল্ডোই প্রথম ফুটবলার যিনি পরপর পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন। যে নজির নেই আর কোন ফুটবলারের।

শুভব্রত মুখার্জি: বয়স তাঁর কাছে সংখ্যামাত্র। তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দেশের হয়ে খেলতে কতটা মরিয়া তিনি, সেটাই আরও একবার বুঝিয়ে দিলেন। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগাল মুখোমুখি হয়েছিল ঘানার। সেই ম্যাচে গোল করে এক অনন্য নজির গড়লেন তিনি। টানা পাঁচ বিশ্বকাপে খেলা শুধু নয়,খেলার পাশাপাশি গোল করার বিরল নজির গড়লেন তিনি। পুরুষদের ফুটবলে রোনাল্ডোই প্রথম ফুটবলার যিনি পরপর পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন। যে নজির নেই আর কোন ফুটবলারের।

আরও পড়ুন… FIFA World Cup 2022: জানেন কেন বিশ্বকাপে গোল করেও সেলিব্রেশন করলেন না সুইৎজারল্যান্ডের তারকা এম্বোলো!

এমনকি আরেক কিংবদন্তি লিওনেল মেসিও এই নজির গড়ে দেখাতে পারেননি। ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে পর্তুগাল। ম্যাচে ৩-২ গোলে জিতেছে পর্তুগাল। হাড্ডাহাড্ডি লড়াই করেছে আজকের প্রতিপক্ষ আফ্রিকার দেশ ঘানা। দোহার স্টেডিয়ামে ম্যাচের ৬৫তম লিড নেয় পর্তুগাল। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন রোনাল্ডো।

আরও পড়ুন… Uruguay vs Korea Republic: চমকে দিল এশিয়ার আর এক দল, আটকে দিল উরুগুয়েকে

এই গোলের পেনাল্টি গোলের মধ্য দিয়েই টানা পাঁচ বিশ্বকাপে গোল করা একমাত্র ফুটবলার হওয়ার কৃতিত্ব দেখালেন সিআরসেভেন। ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ সালের বিশ্বকাপের পর ২০২২ বিশ্বকাপেও গোল করলেন তিনি। এদিন প্রথমার্ধে ৭১ শতাংশ বল দখলে রেখেও গোল করতে পারেনি পর্তুগিজরা।

এদিন ম্যাচে রোনাল্ডোর 'অফ দি বল' মুভমেন্ট ছিল দেখার মতন। জায়গা করে নেওয়ার তাঁর যে মরিয়া প্রচেষ্টা তা মুগ্ধ করেছে বিশেষজ্ঞদের। এই বয়সেও অফুরন্ত জীবনিশক্তি তাঁর। ফিটনেস দেখে বোঝার কোন উপায় নেই এটাই তাঁর শেষ বিশ্বকাপ। ৩৭ বছর বয়সি এদিন দোহার ৯৭৪ স্টেডিয়ামে ৬৫ মিনিটে করা পেনাল্টি গোল থেকে সেকথা বুঝিয়ে দিয়েছেন বারবার। পরপর চার বিশ্বকাপে গোল করার নজিরে পেলে, উয়ে সিলার এবং মিরোস্লাভ ক্লোজের সঙ্গে যৌথভাবে ছিলেন রোনাল্ডো। এদিন গোল করে সকলকে পিছনে ফেললেন তিনি। মহিলা ফুটবলে এই নজির রয়েছে ব্রাজিলিয়ান ফুটবলার মার্তার।

বন্ধ করুন