বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ৪০ বছর কোমায় থাকার পরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ফরাসি ডিফেন্ডার অ্যাডামস
প্রয়াত ফরাসি ডিফেন্ডার জঁ-পিয়েরে-অ্যাডামস (ছবি:গেটি ইমেজ)
প্রয়াত ফরাসি ডিফেন্ডার জঁ-পিয়েরে-অ্যাডামস (ছবি:গেটি ইমেজ)

৪০ বছর কোমায় থাকার পরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ফরাসি ডিফেন্ডার অ্যাডামস

  • আজ থেকে ৪০ বছর আগে এ রকম এক দুর্ঘটনার শিকার হয়েছিলেন ফরাসি ডিফেন্ডার জঁ-পিয়েরে-অ্যাডামস। চিকিৎসা ব্যবস্থার এক ভুলের শিকার হয়ে প্রায় ৪০ বছর কোমাতে থাকার পরে সোমবার ৭৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শুভব্রত মুখার্জি: ফুটবলের মাঠ যেমন একাধিক ফুটবলারের জীবন গড়ে দিয়েছে ঠিক সেই রকম ভাবেই অনেকের জীবনেই তা বয়ে এনেছে অন্ধকার। ফুটবল খেলতে গিয়ে অথবা অনুশীলনের সময়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা ফুটবল মাঠে নতুন কিছু নয়। আজ থেকে ৪০ বছর আগে এ রকম এক দুর্ঘটনার শিকার হয়েছিলেন ফরাসি ডিফেন্ডার জঁ-পিয়েরে-অ্যাডামস। চিকিৎসা ব্যবস্থার এক ভুলের শিকার হয়ে প্রায় ৪০ বছর কোমাতে থাকার পরে সোমবার ৭৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি একদা ফ্রান্সের ঘরোয়া লিগ লিগা ওয়ানের ক্লাব নিমস এবং প্যারিস সাঁ জাঁ হয়ে খেলেছেন। মেডিক্যাল ব্যবস্থার এক ত্রুটির জন্য তিনি কোমায় চলে যান। তার বাঁহাটুর অপারেশনের আগে তাকে অ্যানাসথেসিয়া দেওয়া হয়। ডোজের ভুলের কারণে ১৯৮২ সালে খুব বাজে ভাবে ক্ষতিগ্রস্থ হয় তার ব্রেন। ভুল ডোজের ফলে তার ব্রেন ক্ষতিগ্রস্ত হয়ে তিনি কোমাতে চলে যান।

১৯৭০ সালে ফরাসি দলের হয়ে আন্তর্জাতিক ২২ টি ম্যাচ খেলেছিলেন ডাকারে জন্ম হওয়া এই ডিফেন্ডার। ফ্রান্সের জাতীয় দলে ডিফেন্সে তার ও মারিওস ট্রেসরের জুটিকে ভক্তরা আদর করে নাম দিয়েছিল ' দি ব্ল্যাক গার্ড'। নিমসের হয়ে ১৯৭০-৭৩ পর্যন্ত তিনি খেলেছিলেন। পিএসজির হয়ে ১৯৭৭-৭৯ সাল পর্যন্ত খেলেন তিনি।

বন্ধ করুন