বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: আস্থা আছে,দল ঘুরে দাঁড়াবে- হায়দরাবাদের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী ফেরান্দো

ISL 2022-23: আস্থা আছে,দল ঘুরে দাঁড়াবে- হায়দরাবাদের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী ফেরান্দো

জুয়ান ফেরান্দো।

ঘরের মাঠে হায়দরাবাদ এফসি-র মুখোমুখি হবে এটিকে মোহনবাগান। আর এফসি গোয়ার কাছে হারের কথা ভুলে, যাতে বাগান ফুটবলাররা নিজেদের সেরাটা নিংড়ে দিতে পারেন, সে ভাবেই দলকে তাতাচ্ছেন ফেরান্দো।

গত রবিবার এফসি গোয়ার কাছে শোচনীয় হারের পর, পাঁচ দিনের মধ্যে লিগের সেরা দলের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানো যে মোটেই সহজ কাজ নয়, তা জানেন এটিকে মোহনবাগানের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। শনিবার ঘরের মাঠে যাতে তাঁর দলের ছেলেরা নিজেদের সেরাটা নিংড়ে দিতে পারেন, সে ভাবেই দলকে তাতাচ্ছেন ফেরান্দো। শুক্রবার কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফেরান্দো বললেন, যা হয়ে গিয়েছে, তা নিয়ে তিনি আর ভাবতে রাজি নন।

জুয়ান ফেরান্দো কী বললেন সাংবাদিক সম্মেলনে, দেখে নিন বিস্তারিত:

প্রশ্ন: গত ম্যাচে শোচনীয় হারের পরে খুব কম দিনই সময় পেয়েছেন দলকে পরের ম্যাচের জন্য প্রস্তুত করার। এখন দলের কী অবস্থা?

ফেরান্দো: এখন আমাদের কালকের ম্যাচ নিয়ে ভাবনাচিন্তা করতে হবে, কথা বলতে হবে। এফসি গোয়ার বিরুদ্ধে ফল এবং পারফরম্যান্স নিয়ে সবাই হতাশ ঠিকই, কিন্তু সেটা পাঁচ দিন আগের কথা। এখন আমাদের সামনে নতুন ম্যাচ, নতুন সুযোগ। কালকের ম্যাচের জন্য তৈরি হওয়াটাই এখন আমাদের লক্ষ্য।

আরও পড়ুন: চোট গুরুতর, ATK MB-কে চাপে ফেলে ISL 2022-23 মরশুম থেকেই ছিটকে যেতে পারেন কাউকো

প্রশ্ন: জনি কাউকো কার্যত হিরো আইএসএল থেকে ছিটকে গিয়েছেন বলে শোনা যাচ্ছে। এই ব্যাপারে কী বলবেন?

ফেরান্দো: এটা (চোট-আঘাত) ফুটবলেরই অঙ্গ। আমি হতাশ। গত মরশুমেও তিরি, অভিলাষ, চোট পেয়েছিল। এ বার কাউকো। আমাদের খুবই সমস্যা হয়ে গেল। কারণ ও আমাদের দলের খুব গুরুত্বপূর্ণ সদস্য ছিল। তবে আমাদের এগিয়ে যেতেই হবে, কাজ করে যেতেই হবে। যেটা সব সময়েই বলি, আমাদের দল শক্তিশালী, ভালো ভালো খেলোয়াড় আছে আমাদের শিবিরে। এখন আমাদের জনিকে ছাড়াই একসঙ্গে কাজে লেগে পড়তে হবে।

প্রশ্ন: লিগ টেবলের যা অবস্থা, তাতে কি মনে হয়, এই ম্যাচটাই আপনাদের সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে?

ফেরান্দো: এটা আমাদের কাছে আর একটা ম্যাচ, যাতে আমাদের লক্ষ্য তিন পয়েন্ট পাওয়া। ওড়িশা-চেন্নাইয়িন ম্যাচে কী হল (৯৪ মিনিটে চেন্নাইয়িন সমতা আনার পর ৯৬ মিনিটে জয়সূচক গোল করে ওড়িশা)। পাঁচ মিনিটের মধ্যে অনেক কিছু বদলে যেতে পারে। লিগে কী হবে, না হবে, ও সব না ভেবে নিজেদের খেলায় মন দেওয়াই ভালো। ঘরের মাঠে খেলা। তিন পয়েন্ট পাওয়া খুবই জরুরি।

প্রশ্ন: হায়দরাবাদ এফসি এ বার বেশি গোল করতে পারেনি। এই ম্যাচে কি আপনারা ফেভারিট হয়ে নামবেন?

ফেরান্দো: না, ওরা গত কয়েক বছর ধরে একই পরিকল্পনা অনুযায়ী খেলছে প্রায় একই দল নিয়ে। ওরা যে পদ্ধতিতে খেলে, তার উপর ওদের আস্থা রয়েছে। প্রথম মরশুমটা ওদের কাছে বড় পরীক্ষা ছিল। কিন্তু পরের দুই মরশুমে ওরা ভালো খেলেছে এবং সফলও হয়েছে। তবে আমার কাছে আমার দলের পারফরম্যান্সই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ATK MB-তে ফের ফিরলেন সঞ্জয় সেন, কোন পদে জানেন?

প্রশ্ন: ধারাবাহিকতার অভাব কি আপনার দলকে ভোগাচ্ছে বলে মনে করেন?

ফেরান্দো: এটা ফুটবলে হয়ে থাকে। ড্রেসিংরুমে খেলোয়াড়দের আবেগ, অনুভূতি খুবই গুরুত্বপূর্ণ। ফুটবল শুধু দক্ষতা বা কৌশল দিয়ে হয় না, আবেগও গুরুত্বপূর্ণ। ফলে দল টানা ভালো বা খারাপ পারফরম্যান্স করে না। যখন আমরা সফল হই, তখন খুশি থাকি। তবে যখন খারাপ সময় যায়, তখন খেলোয়াড়দের পাশে থাকাটা জরুরি। ওদের ছোটখাটো ব্যাপারগুলোতে উন্নতি করতে সাহায্য করা উচিত। চাপে পড়ে অনেক সময় ভালো দলও খারাপ খেলে। আমাদের দল এখনও অনেক উন্নতি করবে। আরও ভালো খেলার ক্ষমতা এই দলের মধ্যে আছে। প্রতি ম্যাচে একই রকম ভালো খেলাটাও জরুরি। এই দলের ওপর যথেষ্ট আস্থা রয়েছে আমার। আশা করি, হায়দরাবাদ ম্যাচ থেকে আমাদের দল প্রতি ম্যাচে সমান ভালো খেলবে।

প্রশ্ন: গত মরসুমে এই হায়দরাবাদের কাছে হেরেই আপনারা হিরো আইএসএল থেকে ছিটকে গিয়েছিলেন। এ বার কি সেই হারের বদলা নেওয়ার কথা বলে দলকে তাতাচ্ছেন?

ফেরান্দো: গত বার প্রথম সেমিফাইনালে আমরা হেরে যাওয়ার পরে, দ্বিতীয় লেগে আমরা খুবই ভালো খেলেছিলাম। কিন্তু ওদের সামনে আমাদের ভাগ্য সহায় না হওয়ায় আমরা জিতেও ছিটকে যাই। তবে সেটা গত মরশুমের কথা। কালকের ম্যাচটা একেবারে নতুন ম্যাচ। এই ম্যাচে ভালো খেলে তিন পয়েন্ট আনাই আমাদের লক্ষ্য। অতীতে যা হয়েছে, তা মনে না রাখাই ভালো।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী? পথ দুর্ঘটনার কবলে বারাসতের তৃণমূল কংগ্রেস প্রার্থী, কাকলির মাথায় গুরুতর চোট অসমে বিধানসভা নির্বাচনে সব আসনে প্রার্থী, লোকসভা ভোটের প্রচারে ইঙ্গিত মমতার ‘৯ই মে আমাদের বিয়ে…’, আদৃতেই বাঁধা পড়ছেন কৌশাম্বি! নিজের মুখে জানালেন ‘দিদিয়া’ 'এবার ভোট ভয়ঙ্কর!… বাঙালি হিন্দু আর মুসলিম এক হলে…' অসমে নয়া অঙ্ক বললেন মমতা ইস্তেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস, ‘‌দিদির ১০টি শপথ’‌ পূরণ সরকার গড়েই রামনবমীর মিছিলে বিজেপি নেতাদের হাতে তরোয়াল, সাফাই দিয়ে বলল দুর্গাপুজোয় তো… আমফানের ঝড়ে ১৫ মিনিটে প্রেম, ৩ বার পালিয়ে বিয়ে! রাজ-টিয়ার গল্পে হেসে খুন রচনা

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.