বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কিংবদন্তি মারাদোনার ৮৬'র বিশ্বকাপ ফাইনালের জার্সি ফেরালেন লোথার ম্যাথিউস

কিংবদন্তি মারাদোনার ৮৬'র বিশ্বকাপ ফাইনালের জার্সি ফেরালেন লোথার ম্যাথিউস

কিংবদন্তি মারাদোনার ৮৬'র বিশ্বকাপ জার্সির সামনে লোথার ম্যাথিউস (ছবি-এপি)

১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের বিরতিতে মারাদোনার থেকে জার্সি নিয়েছিলেন লোথার ম্যাথাউস। বৃহস্পতিবার সেই জার্সিই ফিরিয়ে দিলেন তিনি। মারাদোনার বিশ্বকাপ জয়ের সেই অমূল্য জার্সি ফেরত এল আর্জেন্তিনাতে। মাদ্রিদে বৃহস্পতিবার আর্জেন্তিনার দূতাবাসে উপস্থিত হন লোথার।

শুভব্রত মুখার্জি: ১৯৮৬ সালের বিশ্বকাপ আর্জেন্তিনাকে কার্যত একার দক্ষতায় জিতিয়েছিলেন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। ঠিক তার চার বছর বাদে যখন ইতালিয়া বিশ্বকাপে নেমেছিল মারাদোনার আর্জেন্তিনা, দর্শকদের প্রত্যাশা ছিল কয়েকগুণ বেশি। সেবার ফাইনালে পৌঁছালেও মারাদোনাদের হারতে হয়েছিল লোথার ম্যাথিউসের জার্মানির কাছে। সেই ঘটনার পর প্রায় কয়েক দশক কেটে গিয়েছে। কিংবদন্তি মারাদোনা বেশ কয়েকদিন হল মারা গিয়েছেন। এবার সেই ৮৬'র বিশ্বকাপ ফাইনালে তাঁর জার্সি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিলেন বিশ্বকাপজয়ী প্রাক্তন জার্মান অধিনায়ক লোথার ম্যাথিউস।

আরও পড়ুন… ৪ ঘণ্টায় শেষ হল ৯০ মিনিটের খেলা! বোমা-মিসাইলের মাঝে শুরু ইউক্রেনের ঘরোয়া লিগ

১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের বিরতিতে মারাদোনার থেকে জার্সি নিয়েছিলেন লোথার ম্যাথাউস। বৃহস্পতিবার সেই জার্সিই ফিরিয়ে দিলেন তিনি। মারাদোনার বিশ্বকাপ জয়ের সেই অমূল্য জার্সি ফেরত এল আর্জেন্তিনাতে। মাদ্রিদে বৃহস্পতিবার আর্জেন্তিনার দূতাবাসে উপস্থিত হন লোথার। সেখানে উপস্থিত থেকে কিংবদন্তির বিশ্বকাপ জয়ের জার্সি ফেরান জার্মানির প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক। মাদ্রিদে নতুন ফুটবল সংগ্রহশালায় এই জার্সিটি রাখা হবে।

ফুটবল জীবনে খেলার প্রতি অবদানের জন্য আর্জেন্তিনার দূতাবাসের তরফে ম্যাথিউসকে একটি ফলক দেওয়া হয়েছে। পশ্চিম জার্মানির বিরুদ্ধে সেই ম্যাচে দু’অর্ধে দু’টি জার্সি পরে খেলেছিলেন মারাদোনা। তার কারণ বিরতির সময় ম্যাথিউসের সঙ্গে জার্সি বদল করেন তিনি। তারপর থেকে সেই অমূল্য সম্পদটি ছিল জার্মান ফুটবলারের জিম্মাতে। এত বছর পরে তা ফেরত পেল আর্জেন্তিনা।

আরও পড়ুন… মোহনবাগান এখন ATK নাকি ATKMB! কার ভুলে সোশ্যাল মিডিয়াতে উঠল বিতর্কের ঝড়

জার্সি ফিরিয়ে দেওয়ার পরে ম্যাথিউস জানিয়েছেন, 'ওর (মারাদোনার) বিরুদ্ধে খেলা ছিল বিরাট সম্মানের। ফুটবলার এবং মানুষ হিসাবে সারাজীবন আমার কাছে গুরুত্বপূর্ণ একজন হয়ে থেকে যাবে ও । সারাজীবন আমাদের হৃদয়ে থাকবে।' ১৯৮৬ ফাইনালের ঠিক চার বছর বাদে ১৯৯০'র ফাইনালেও পশ্চিম জার্মানির বিরুদ্ধে খেলেছিল আর্জেন্তিনা। ঘটনাচক্রে সেদিনও মারাদোনার সঙ্গে জার্সি বদল করেছিলেন ম্যাথিউস। তিনি জানিয়েছেন, সেই জার্সি জার্মানির একটি সংগ্রহশালায় রাখা রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? 2 ওভার শেষে England-র স্কোর 24/2 UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.