বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > টটেনহ্যামের সন গড়লেন ইতিহাস, শীর্ষে উঠল আর্সেনাল, স্থগিত হল চেলসি-লিভারপুল খেলা

টটেনহ্যামের সন গড়লেন ইতিহাস, শীর্ষে উঠল আর্সেনাল, স্থগিত হল চেলসি-লিভারপুল খেলা

ইতিহাস গড়ার পথে টটেনহ্যামের সন (ছবি-রয়টার্স)

প্রিমিয়র লিগের গত মরশুমে অনবদ্য ফর্মে থাকা টটেনহ্যাম হটস্পারের দক্ষিণ কোরিয়ান ফুটবলার সন হিউং মিন চলতি লিগে গোলের পাচ্ছিলেন না। প্রথম ছয় ম্যাচে গোলশূন্য থাকার জ্বালা যেন তিনি মিটিয়ে দিলেন ৭ম ম্যাচে। এদিন বেঞ্চ থেকে মাঠে নেমে হ্যাটট্রিক করা পাশাপাশি গড়ে ফেললেন ইতিহাস।

শুভব্রত মুখার্জি: প্রিমিয়র লিগের গত মরশুমে অনবদ্য ফর্মে থাকা টটেনহ্যাম হটস্পারের দক্ষিণ কোরিয়ান ফুটবলার সন হিউং মিন চলতি লিগে গোলের পাচ্ছিলেন না। প্রথম ছয় ম্যাচে গোলশূন্য থাকার জ্বালা যেন তিনি মিটিয়ে দিলেন ৭ম ম্যাচে। এদিন বেঞ্চ থেকে মাঠে নেমে হ্যাটট্রিক করা পাশাপাশি গড়ে ফেললেন ইতিহাস। শনিবার রাতে নিজেদের ঘরের মাঠে লেস্টার সিটির বিরুদ্ধে ৬-২ গোলের বড় ব্যবধানে জিতল টটেনহ্যাম।

ম্যাচে বেঞ্চ থেকে মাঠে নেমে মাত্র ১৩ মিনিটের ব্যবধানে হ্যাটট্রিক করা প্রথম ফুটবলার হওয়ার নজির গড়ে ফেললেন সন। ম্যাচে ৫৯ মিনিটে রিচার্লিসনের বদলে মাঠে নামানো হয় সনকে। সন নামার আগেই হ্যারি কেন, এরিক ডায়ার এবং রদ্রিগো বেনটাঙ্কুরের গোলে ৩-২ গোলে এগিয়ে ছিল টটেনহ্যাম। সন মাঠে নামার পরেই বদলে যায় সবকিছু। মাঠে নামার পর ১৪ মিনিট অপেক্ষা করতে হয়েছে তাঁকে, তার প্রথম গোল পাওয়ার জন্য। পরের ১২ মিনিটে করেন আরও দুই গোল। এর ফলে টটেনহ্যামের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে প্রথম একাদশে না থেকেও বেঞ্চ থেকে নেমে হ্যাটট্রিক করার নজির গড়েন সন। ৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দুয়ে উঠে এল টটেনহ্যাম।

আরও পড়ুন… Durand Cup: অধরা ট্রফি জয়, মুম্বইকে হারিয়ে প্রথম ডুরান্ড জয় সুনীলের বেঙ্গালুরুর

উল্লেখ্য এর আগে টানা পাঁচ ম্যাচ জয়ের পর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরে গিয়েছিল আর্সেনাল। সেই হারকে পরের ম্যাচেই যেন পিছনে ফেলল এমিরেটসের দল। ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিট থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্সেনাল। ১৭ মিনিটে কাঙ্ক্ষিত গোলটি পায় আর্সেনাল। হেডে গোল করে আর্সেনালকে লিড দেন উইলিয়াম সালিবা।

২৮ মিনিটে আর্সেনাল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস দারুণ এক হেডে দলের হয়ে ব্যবধান ২-০ করেন। জেসুসের এই গোলের মুহূর্তটা ছিল বিশেষ! এই গোলের উদযাপন করার মধ্যে দিয়েই তিনি জাতীয় দলের সতীর্থ ভিনিসিয়াসের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন। জেসুস ব্রাজিলিয়ান সতীর্থ ভিনিসিয়াসকে অনুকরণ করে উদযাপন করেন। ভিনিসিয়াস কয়েকদিন আগেই এক অদ্ভুত ভঙ্গিমায় উদযাপন করেছিলেন। গোলের পর তাঁর উদযাপনকে বাঁদরের সঙ্গে তুলনা করেছিলেন স্পেনের ফুটবল এজেন্ট অ্যাসোসিয়েশনের (এইএএফ) প্রধান পেদ্রো ব্রাভো। এই ধরনের বর্ণবাদী মন্তব্যের বিরুদ্ধে কার্যত একত্রিত হয়ে গেছে গোটা ফুটবল দুনিয়া।

আরও পড়ুন… স্টিম্যাচের মেয়াদ বাড়ার দিনেই খারাপ খবর, আর I-League খেলবে না ইন্ডিয়ান অ্যারোজ

ভিনিকে সমর্থন জানাতে এবং বর্ণবাদী আচরণের প্রতিবাদ করতেই এদিনের ম্যাচে গোলের পর ভিনির মতো করে উদযাপন করলেন জেসুস। বিরতির পর ৪ মিনিট সময়ের মধ্যে ৩-০ করে ফেলেন ফাবিও ভিয়েইরা। ব্রেন্টফোর্ড গোলরক্ষক এদিন দুরন্ত না খেললে জয়ের ব্যবধান আরও বাড়তে পারত।

ম্যাচে জয়ের ফলে সিটিকে টপকে ফের শীর্ষস্থানের দখল নিল আর্সেনাল। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠল আর্সেনাল। সমসংখ্যক ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে ম্যান সিটি। অন্যদিকে এদিনের অপর একটি ম্যাচে এভারটন ১-০ গোলে হারিয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে।

ব্রেন্টফোর্ডের বিপক্ষে ৩-০ গোলে এগিয়ে থাকা আর্সেনাল এদিন প্রিমিয়র লিগে এক অনন্য ঘটনা ঘটিয়ে ফেলল। আর্সেনালের তৃতীয় গোলের নায়ক ফাবিও ভিয়েইরার বদলে স্কুল পড়ুয়া এক কিশোর ইথান এনওয়ানেরিকে ম্যাচের অতিরিক্ত সময়ে মাঠে নামান আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। মাঠে নেমে মিনিট দুয়েকও খেলার সুযোগ পায়নি এনওয়ানেরি। তবে মাঠে নেমেই ইতিহাস গড়ে ফেলেছেন এনওয়ানেরি। প্রিমিয়র লিগের সবচেয়ে কম বয়সী ফুটবলার হয়ে গিয়েছেন এই ইংলিশ ফুটবলার।

আরও পড়ুন… Champions League: রেকর্ড গড়লেন মেসি! পিএসজি-রিয়াল মাদ্রিদের জয়ের দিনে ডর্টমুন্ডকে হারাল ম্যান সিটি

মাঠে নামার সময় এনওয়ানেরির বয়স ছিল ১৫ বছর ১৮১ দিন। এর আগে প্রিমিয়র লিগের সবচেয়ে কম বয়সী ফুটবলার ছিলেন হার্ভে এলিয়ট। বর্তমানে লিভারপুলের হয়ে নিয়মিত খেলেন এলিয়ট। ১৬ বছর ৩০ দিন বয়সে ফুলহামের হয়ে মাঠে নেমে ইতিহাস গড়েছিলেন তিনি। প্রিমিয়র লিগে ২০১৯ সাল থেকে সবচেয়ে কম বয়সি ফুটবলারের স্বীকৃতিটা ছিল এলিয়টের দখলে । তবে এবার এনওয়ানেরির দখলে এল সেই নজির।

অপরদিকে এদিন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম লিড ইউনাইটেড এবং লিভারপুল বনাম চেলসি ম্যাচ স্থগিত করে দেওয়া হয়। গতকাল অর্থাৎ সোমবার রানি এলিজাবেথ -২'র শেষকৃত্য হওয়ার পরেই জানা যাবে যে দুটি স্থগিত হয়ে যাওয়া ম্যাচ কবে, কখন খেলা হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শাহরুখের বেভারলি হিলসের বাড়িতে এক রাত কাটাতে চান? খরচ শুনলে মাথা ঘুরে যাবে! বারবার অসুখে ভুগছেন? যোগ দিবসে করুন এই আসনগুলি, ফল পাবেন হাতেনাতে ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা 10 ওভার শেষে Bangladesh-র স্কোর 67/3 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.