বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: পর্তুগাল কাতারে যাচ্ছেই, সরাসরি যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও সাহসী ঘোষণা রোনাল্ডোর
সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে হতাশ রোনাল্ডো। ছবি- পিটিআই।
সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে হতাশ রোনাল্ডো। ছবি- পিটিআই।

WC Qualifiers: পর্তুগাল কাতারে যাচ্ছেই, সরাসরি যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও সাহসী ঘোষণা রোনাল্ডোর

  • সার্বিয়ার বিরুদ্ধে ৯০ মিনিটের গোলে সরাসরি ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ব্যর্থ হয় পর্তুগাল।

গত ম্যাচে এলিমিনেট হয়ে যাওয়া রিপাবলিক অফ আয়ারল্যান্ডের বিরুদ্ধে ড্র করলেও সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে সার্বিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে এক পয়েন্টের দরকার ছিল পর্তুগালের। তবে ৯০ মিনিটে আলেকজান্ডার মিত্রোভিচের গোলে ২-১ পরাজিত হয়ে সেই আশা চুরমার হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেতৃত্বাধীন দলের।

ম্যাচে দ্বিতীয় গোলের পর রোনাল্ডোকে তাঁর সতীর্থদের ওপর ক্ষুব্ধ হয়ে চিৎকার করতে দেখা যায়। ম্যাচ শেষে হতাশ রোনাল্ডো মাঠের মাঝেই বসে পড়েন। তবে রোনাল্ডোকে কোনোদিনই হতাশা বা একটা খারাপ ফলাফল হারাতে পারেনি। এক্ষেত্রেও পারলনা। নিজের সোশ্যাল মিডিয়ায় সোমবার (১৫ নভেম্বর) রোনাল্ডো সকলের উদ্দশ্যে বার্তা দিয়ে লেখেন, ‘ফুটবল আমাদের বারবার দেখিয়েছে যে সব থেকে কঠিন পথগুলিই বেশিরভাগ সময়ে সবথেকে কাঙ্খিত ফলাফলের দিকে আমাদের নিয়ে যায়।’

১৯৯০ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বিশ্বকাপে পৌঁছতে ব্যর্থ হলেও, ২০০২ সাল থেকে প্রতিটি বিশ্বকাপে খেলেছে পর্তুগাল। ৩৬ বছর বয়সী রোনাল্ডোর কাছে সম্ভবত পরের বছরে কাতারেই নিজের পঞ্চম বিশ্বকাপই খেতাব জেতার শেষ সুযোগ। সরাসরি যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও পর্তুগাল এখনও প্লে-অফের মাধ্যমে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারে। বাকি নয় গ্রুপের রানার্স আপ ও নেশনস লিগের দুই গ্রুপ বিজেতা মিলিয়ে ১২ দলের তিনটি গ্রুপের প্লে-অফ থেকে তারা বিশ্বকাপে খেলতে পারে।

রাস্তা কঠিন হলেও আত্মবিশ্বাসী রোনাল্ডোর দাবি পর্তুগাল বিশ্বকাপে খেলবেই। ‘গতকালের ফলাফল নিশ্চয়ই হতাশাজনক ছিল, তবে সেটা আমাদের দমাতে পারবে না। ২০২২ সালের বিশ্বকাপে খেলার লক্ষ্যে পৌঁছনো এখনও সম্ভব এবং আমরা জানি তার জন্য আমাদের কী করণীয়। কোনো অজুহাত না। পর্তুগাল কাতারে যাচ্ছেই।’ দাবি পর্তুগিজ মহাতারকার।

বন্ধ করুন