বাংলা নিউজ > ময়দান > ভিভকে চ্যালেঞ্জ ছুঁড়ে শিরোনামে এসেছিলেন, অবসর নিলেন উন্ডিজের বিশ্বকাপজয়ী তারকা
দীনেশ রামদিন।

ভিভকে চ্যালেঞ্জ ছুঁড়ে শিরোনামে এসেছিলেন, অবসর নিলেন উন্ডিজের বিশ্বকাপজয়ী তারকা

  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও, তিনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস এবং ট্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তবে সিপিএলের আসন্ন সংস্করণে তাঁকে কোনও দলই নেয়নি।

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক এবং উইকেটকিপার-ব্যাটার দীনেশ রামদিন অবশেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেন। রামদিন শেষ বার আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ৩১ মাসের বেশি হয়ে গিয়েছে। এমন কী জাতীয় দলের আশপাশেও নেই রামদিনের নাম। তিনি শেষ বার ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১৯ সালের ডিসেম্বরে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। তার পর থেকে আর সুযোগ পাননি। তাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্তটা নিয়েই ফেললেন রামদিন।

ওয়েস্ট ইন্ডিজের তারকা প্লেয়ার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসরের সিদ্ধান্ত সকলকে জানাতে পেরে ভালো লাগছে। গত ১৪ বছর ধরে একটি স্বপ্ন সত্যি হয়েছে। আমি ত্রিনিদাদ এবং টোবাগো আর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ক্রিকেট খেলে আমার শৈশবের স্বপ্ন পূরণ করেছি।’

তিনি আরও লিখেছেন, ‘আমার কর্মজীবন আমাকে বিশ্বকে দেখার, বিভিন্ন সংস্কৃতি থেকে বন্ধু তৈরি করার সুযোগ করে দিয়েছে। এবং আমি যেখান থেকে এসেছি, তার প্রশংসা করার মতো সক্ষম হতে পেরেছি।’

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে ODI সিরিজের দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ, ফিরেছেন জেসন হোল্ডার

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও, তিনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস এবং ট্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তবে সিপিএলের আসন্ন সংস্করণে তাঁকে কোনও দলই নেয়নি। এ ছাড়াও তিনি ২০১৭ এবং ২০১৮ সালে পিএসএল-এ মুলতান সুলতানদের হয়ে খেলেছেন।

আরও পড়ুন: ২টি ম্যাচ খেলা হবে আমেরিকায়, ভারত-ওয়েস্ট ইন্ডিজ T20 সিরিজের সূচিতে চোখ রাখুন

রামদিন ৭৪টি টেস্ট, ১৩৯টি ওয়ানডে এবং ৭১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৫ সালের জুলাই মাসে। কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে। তাঁর ওডিআই অভিষেক হয়েছিল, ভারতের বিরুদ্ধে। ২০১২ এবং ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন রামদিন।

রামদিন তাঁর কেরিয়ারে চারটি টেস্ট সেঞ্চুরি করেছিলেন, যার মধ্যে তিনটি ঘরের মাঠে করেছিলেন। তিনি তাঁর দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি করেন ২০১২ সালে এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে। তার পরেই পকেট থেকে একটি নোট বের করেন তিনি। যেখানে লেখা ছিল, ‘ইয়ে ভিভ কথা নয়’ বলে। যার ফলে তুমুল বিতর্কে জড়িয়ে পড়েন তিনি।

ভিভ রিচার্ডস সেই সফরের প্রথম দুই টেস্টে রামদিনের খারাপ ফর্ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন, যেখানে তিনি মাত্র ৫১ রান করতে পেরেছিলেন এবং তার উইকেটকিপিংও আহামরি কিছু ছিল না। তবে এই ঘটনার জন্য রামদিনকে শাস্তি পেতে হয়েছিল। আইসিসি তাঁর ম্যাচ ফি-র ২০% জরিমানা করেছিল। সেই ঘটনা আজও সকলের মনে রয়েছে।

বন্ধ করুন