বাংলা নিউজ > ময়দান > ODI-এ কার্যকর নন অশ্বিন, কোন স্পিনারকে দলে ফেরানোর বিষয়ে সরব হলেন হরভজন?
অশ্বিনকে বাদ দিতে বললেন হরভজন।

ODI-এ কার্যকর নন অশ্বিন, কোন স্পিনারকে দলে ফেরানোর বিষয়ে সরব হলেন হরভজন?

  • প্রায় ৪ চার বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের হাত ধরে সীমিত ওভারের ক্রিকেটে প্রত্যাবর্তন করেছেন অশ্বিন। সব ফর্ম্যাটেই অশ্বিনের উপর ভরসা রাখতে চেয়েছিলেন অশ্বিন। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেললেও নজর কাড়তে পারেননি অশ্বিন।

দক্ষিণ আফ্রিকায় ওডিআই সিরিজে একেবারেই সাফল নন রবিচন্দ্রন অশ্বিন। প্রোটিয়াদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পরেই ভারতের প্লেয়ারদের নিয়ে কাটাছেঁড়া চলছে। এই পরিস্থিতিতে হরভজন সিং প্রশ্ন তুলেছেন একদিনের দলে রবিচন্দ্রন অশ্বিনের ভূমিকা নিয়ে। প্রাক্তন তারকা স্পিনারের দাবি, অশ্বিনকে এ বার বাদ দেওয়া উচিত। বরং তাঁর জায়গায় কুলদীপ যাদবকে ফেরানো হোক। যুজবেন্দ্র চাহালকেও দলে রাখা উচিত। ‘কুলচা’ জুটিকেই আবার খেলানো হোক। ভারতীয় ক্রিকেটে এই জুটির নিঃসন্দেহে বহু সাফল্য রয়েছে।

প্রায় ৪ চার বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের হাত ধরে সীমিত ওভারের ক্রিকেটে প্রত্যাবর্তন করেছেন অশ্বিন। সব ফর্ম্যাটেই অশ্বিনের উপর ভরসা রাখতে চেয়েছিলেন অশ্বিন। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেললেও নজর কাড়তে পারেননি অশ্বিন। ২০১৭ সালের পর ফের ওয়ানডে টিমে ফের ডাক পেয়েছিলেন। কিন্তু নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন অশ্বিন। দুই ম্যাচে মাত্র একটি উইকেট পেয়েছিলেন তিনি। তৃতীয় ওয়ানডে ম্য়াচে তাঁকে বাদ পড়তে হয়। 

স্পোর্টস তকে দেওয়া এক সাক্ষাৎকারে হরভজন বলেছেন, ‘ভারতের হয়ে ইশান্ত শর্মা ও অশ্বিনের পারফরম্যান্স অসাধারণ। সে টেস্ট হোক বা ওয়ানডে। অশ্বিনকে সম্মান জানিয়েই বলছি, ও একজন চ্যাম্পিয়ন বোলার। কিন্তু ওয়ানডে ক্রিকেটে ভারতের সময় এসেছে ওর বিকল্প খুঁজে নেওয়ার। কুলদীপ যাদবের মতো কেউ একজন হলে দারুণ হবে। আমার মনে হয়, কুলচা জুটিকে ফিরিয়ে আনা উচিত। ওরা আমাদের প্রচুর ম্যাচ জিতিয়েছে। ভারত ফিরুক কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালে।’

দক্ষিণ আফ্রিকায় অশ্বিন এবং চাহালের পারফরম্যান্স প্রসঙ্গে ভাজ্জি বলেছেেন, ‘অশ্বিন ও চাহাল দক্ষিণ আফ্রিকায় খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি। ওরা অতিরিক্ত স্লিপ এনে বা ক্যাচ নেওয়ার জন্য় কাউকে রেখে আক্রমণ করতে পারত। কিন্তু বিশ্বকাপে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধেই উইকেট নিতে হবে। মাঝের দিকের ওভারে উইকেট নেওয়াই আসল কাজ হবে। বোলারদের সুযোগ তৈরি করতে হবে। কুলদীপ-চাহালের পাশাপাশি ভারত বরুণ চক্রবর্তীর মতো একজনকে খেলাক। ২-৩টি ম্যাচ খেলিয়েই নাহয় সিদ্ধান্ত নিক,ভাল না খারাপ।’

বন্ধ করুন