বাংলা নিউজ > ময়দান > ICC ODI World Cup Qualifier: টাই হওয়া ODI-এ সর্বাধিক স্কোর, ২৫ বছর পর নয়া রেকর্ড উইন্ডিজ-নেদারল্যান্ডস ম্যাচে

ICC ODI World Cup Qualifier: টাই হওয়া ODI-এ সর্বাধিক স্কোর, ২৫ বছর পর নয়া রেকর্ড উইন্ডিজ-নেদারল্যান্ডস ম্যাচে

সুপার ওভারে ওয়েস্ট ইন্ডিজকে হারায় নেদারল্যান্ডস।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে টাই হয়ে যাওয়া ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ রানের নজির হল এই ম্যাচেই। এই ম্যাচেই দুই দলই স্কোর করে ৩৭৪ রান করে। যার ফলে ভেঙে গেল ২৫ বছর আগের রেকর্ড।

শুভব্রত মুখার্জি: হারারে স্পোর্টস ক্লাবের মাঠে বিশ্বকাপের কোয়ালিফায়ারের ম্যাচে মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস এবং ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচে দুই দলের ব্যাটারদের ব্যাট থেকেই এল ঝুড়ি ঝুড়ি রান। ইংরেজি পরিভাষায় যাকে বলে, ‘রান ফেস্ট’ অর্থাৎ রানের উৎসব। আর তার সাক্ষী থাকল গোটা ক্রিকেট বিশ্ব। মাঠে উপস্থিত দর্শকরা সহ টিভির পর্দায় চোখ রাখা সমর্থকেরা সাক্ষী থাকল টানটান উত্তেজনার এক ম্যাচের। যেখানে একেবারে শেষ বল পর্যন্ত লড়াই হল দুই দলের। ম্যাচে বিজয়ী দলকে বেছে নিতে সাহায্য নিতে হল সুপার ওভারের। আর এই ম্যাচে দুই দল সাক্ষী হয়ে থাকল এক অনন্য নজিরের।

আরও পড়ুন: সুপার ওভারে উইন্ডিজকে নাস্তানাবুদ করে জয় ডাচেদের, বিশ বাও জলে ক্যারিবিয়ানদের বিশ্বকাপের আশা

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে টাই হয়ে যাওয়া ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ রানের নজির হল এই ম্যাচেই। ফলে একদিকে ক্যারিবিয়ানরা যেমন অংশীদার হয়ে থাকল লজ্জার নজিরের, ঠিক তেমনই ডাচরা অংশ হয়ে থাকল নয়া কৃতিত্বের। প্রসঙ্গত এই ম্যাচেই দুই দলই স্কোর করে ৩৭৪ রান। যা ভেঙে দিল ২৫ বছরের পুরনো নজিরকে। ২০০৮ সালে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের ম্যাচে দুই দল করেছিল ৩৪০ রান করে। ২০১১ বিশ্বকাপে ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচে দুই দল করেছিল ৩৩৮ রান করে। ২০১৮ সালে টাই হওয়া এক ওডিআইতে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দুই দল করেছিল ৩২১ রান করে। ২০১৪ সালে ভারত বনাম নিউজিল্যান্ডের এক টাই হওয়া ওয়ানডে ম্যাচে দুই দল করেছিল ৩১৪ রান করে।

আরও পড়ুন: ৪০০-র উপর রান করে রেকর্ডের পাশাপাশি আমেরিকাকে ৩০৪ রানের বড় হারিয়েও নজির গড়ল জিম্বাবোয়ে

পাশাপাশি এদিন অল্পের জন্য আরও একটি নজির হাতছাড়া হয়েছে নেদারল্যান্ডস দলের। আইসিসির আ্যাসোসিয়েট দেশগুলোর মধ্যে ওডিআই ক্রিকেটে সর্বাধিক রান করা দলের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল তারা। প্রথম স্থানে রয়েছে নামিবিয়া। তারা ২০১৯ সালে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে করেছিল ৮ উইকেটে ৩৮১ রান। আর এদিন নেদারল্যান্ডস ৯ উইকেট হারিয়ে তুলল ৩৭৪ রান। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে স্কটল্যান্ড। তারা ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে ৩৭১ রান করেছিল। এদিন ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে দুই দল ৩৭৪ করে রান করে। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডস। তাদের হয়ে জেসন হোল্ডারের বলে লোগান ভ্যান বিক এক ওভারে ৩০ রান নেন। যার জবাবে মাত্র আট রানেই আটকে যায় ক্যারিবিয়ানরা। গত ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে হারের পরে এই ম্যাচেও নেদারল্যান্ডসের বিপক্ষে হার বিশ্বকাপের খেলার স্বপ্ন থেকে কার্যত দূরে সরিয়ে দিল দু'বারের ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'রচনা যা করবে সেটাই নিউজ', বাঙাল হলেও আলুপোস্ত পছন্দের খাবার দিদি নম্বর ১-এর ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো মঙ্গলসূত্র দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর সিএএ পর এনআরসি না হলে সিএএ-কে সমর্থন, রানাঘাটের সভায় বললেন অভিষেক দাদা তৃণমূল, বোন বিজেপি প্রার্থী, পিয়া কি আর ভাইফোঁটা দেবে তন্ময়কে? বিয়ের পর সন্দীপ্তার সাথে কথা হয় না,ও একজনের সঙ্গে ভালো আছে:প্রেম নিয়ে অকপট রাহুল বিরাটের আউট নাকি রাসেলের তিন উইকেট, দেখে নিন কোন কোন কারণের জন্য জিতল কলকাতা শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা মিলানের রাস্তায় আনমোনা সুহানা, কার সঙ্গে ইতালিতে দিনযাপন শাহরুখ কন্যার?

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.