বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: বাবর আজমকে টপকে বিশ্বব়্যাঙ্কিংয়ে উপরে ওঠা শুরু কোহলির
বিরাট কোহলি। ছবি- রয়টার্স (Reuters)

ICC Ranking: বাবর আজমকে টপকে বিশ্বব়্যাঙ্কিংয়ে উপরে ওঠা শুরু কোহলির

  • দক্ষিণ আফ্রিকা সফরে মাঠে না নামলেও আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে নিজের জায়গা ধরে রেখেছেন রোহিত শর্মা।

ব্যাট হাতে পরিচিত ছন্দে ছিলেন না। ফলে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ক্রমশ পিছিয়ে পড়ছিলেন। সেই সুযোগে বাবর আজম টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় টপকে গিয়েছিলেন ভারত অধিনায়ককে। তবে কেপ টাউন টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭৯ ও ২৯ রানের লড়াকু ইনিংস খেলেন বিরাট। সেই সুবাদেই বিশ্বব়্যাঙ্কিংয়ে ফের উপরে ওঠা শুরু কোহলির।

আইসিসির সদ্য প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দু'ধাপ উন্নতি করে কোহলি অবস্থান করছেন ৭ নম্বরে। তিনি পিছনে ফেলে দেন বাবর আজম ও দিমুথ করুণারত্নেকে। বাবর আপাতত টেস্ট ব়্যাঙ্কিংয়ের নয় নম্বরে রয়েছেন। করুণারত্নে রয়েছে কোহলির পিছনে আটে।

দক্ষিণ আফ্রিকা সফরে মাঠে না নামলেও আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে নিজের জায়গা ধরে রেখেছেন রোহিত শর্মা। তিনি ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন।

টেস্ট ব্যাটসম্যান ব়্যাঙ্কিং তালিকা। ছবি- আইসিসি।
টেস্ট ব্যাটসম্যান ব়্যাঙ্কিং তালিকা। ছবি- আইসিসি।

টেস্ট ব্যাটসম্যানদের ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিয়েছেন ট্রেভিস হেড। অজি তারকা ৭ ধাপ উঠে এসে ক্রমতালিকার ছয় নম্বরে অবস্থান করছেন। যদিও রোহিতের সঙ্গে তাঁর সংগৃহীত রেটিং পয়েন্ট সমান। তাই তিনি যুগ্মভাবে পাঁচে রয়েছেন বলা যায়।

স্টিভ স্মিথ এক ধাপ পিছিয়ে চার রয়েছেন। কেন উইলিয়ামসন এক ধাপ উপরে উঠে তিনে ফিরেছেন। যথারীতি শীর্ষে রয়েছেন মার্নাস ল্যাবুশান। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন জো রুট। এক ধাপ উঠে দশ নম্বরে জায়গা করে নিয়েছেন টম লাথাম।

টেস্ট বোলারদের তালিকায় অশ্বিন দুইয়ে ও বুমরাহ ১০ নম্বরে রয়েছেন। অল-রাউন্ডারদের তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে অশ্বিন ও জাদেজা।

বন্ধ করুন