বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup 2021 Points Table: স্কটল্যান্ডের বিরুদ্ধে NRR বাড়িয়ে আদতে ভুল করল ভারত? বাড়ল বিদায়ের সম্ভাবনা?

T20 World Cup 2021 Points Table: স্কটল্যান্ডের বিরুদ্ধে NRR বাড়িয়ে আদতে ভুল করল ভারত? বাড়ল বিদায়ের সম্ভাবনা?

স্কটল্যান্ডের বিরুদ্ধে উচ্ছ্বাস ভারতীয়দের। তা কতদিন স্থায়ী হবে? (ছবি সৌজন্য এএনআই)

স্কটল্যান্ডের বিরুদ্ধে দ্রুত রান তাড়া করে কি আদতে ‘ট্যাকটিকাল’ ভুল করল ভারত?

স্কটল্যান্ডের বিরুদ্ধে দ্রুত রান তাড়া করে কি আদতে ‘ট্যাকটিকাল’ ভুল করল ভারত? তাতে কি আরও হিতে বিপরীত হল? আপাতত সেই প্রশ্নটাই উঠছে। বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারত আদতে ভুলটা করে ফেলেছে।

কিন্তু কেন?

'সুপার ১২'-এর 'গ্রুপ ২' থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। আপাতত চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। নেট রানরেট +১.২৭৭। সমসংখ্যক ম্যাচে ভারত এবং আফগানিস্তানের পয়েন্ট চার। নেট রানরেটে আফগানিস্তানের থেকে এগিয়ে তিনে আছে ভারত। আফগানদের নেট রানরেট +১.৪৮১। বিরাট কোহলিদের নেট রানরেট +১.৬১৯। ভারতের সেই নেট রানরেট বেড়েছে স্কটল্যান্ডের বিরুদ্ধে বিশাল জয়ের জন্য। শুক্রবার স্কটল্যান্ডকে ৮৫ রানে আউট করে দেয় ভারত। সেইসঙ্গে মাত্র ৬.৩ ওভারেই সেই রান তুলে নেয়। জয় আসে আট উইকেটে।

সেই পরিস্থিতিতে শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিতে গেলে কোনও হিসাব-নিকেশ কাজে দেবে না। পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হবেন কিউয়িরা। যদি আফগানিস্তান জিতে যায়, তখনই ভারতের সামনে সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। রশিদ খানরা জিতে গেলে ভারত (নামিবিয়াকে হারাবে ধরে নিয়ে), নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটের নিরিখে সবথেকে বেশি এগিয়ে থাকায় নিউজিল্যান্ড ছিটকে যাবে। লড়াইটা হবে আফগানিস্তান এবং ভারতের মধ্যে। আর পুরোটাই নেট রানেরেটের ভিত্তিতে। সেখানেই আশঙ্কার কালো মেঘ দেখছেন বিশেষজ্ঞরা।

ওই মহলের বক্তব্য, এতদিন আফগানরা নেট রানরেটে এগিয়ে থাকায় কিউয়িদের বিরুদ্ধে এক রানে জিতলেও লাভ ছিল। কিন্তু ভারত নেট রানরেটে এগিয়ে যাওয়ায় আফগানদের জিততে তো হবেই, সেইসঙ্গে বড় ব্যবধানে জিততে হবে। তবেই সেমিফাইনালে যেতে পারবে। সেই পরিস্থিতিতে আফগানিস্তানরা আক্রমণাত্মক খেলতে গিয়ে হিতে বিপরীত হতে পারে। পরপর উইকেট হারিয়ে চাপ পড়ে কিউয়িদের বিরুদ্ধে হেরে যাওয়ার সম্ভাবনা বেড়েছে। তাই আখেরে ভারত ‘ট্যাকটিকাল’ ভুল করেছে বলে মনে করছেন অনেকেই।

তবে সেই তত্ত্বে বিশ্বাসী নন অনেকেই। তাঁদের বক্তব্য, আফগানরা তো নেট রানরেট বেশি করার চেষ্টা এমনিতেই করত। কারণ ভারত নামিবিয়াকে বড় ব্যবধানে হারিয়ে দিতে পারার বিষয়টিও রশিদদের মাথায় থাকত। যে ম্যাচ আগামী ৮ নভেম্বর হবে। ফলে ভারত কোনও ‘ট্যাকটিকাল’ ভুল করেনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পদ্মপাঁকে গজিয়ে উঠল ঘাসফুল! ভোটের মুখে তৃণমূলের 'গুগলিতে' হতচকিত বিজেপি TRP: সৃজন-পর্ণার মেয়ে আসায় লাভ কি হল? জগদ্ধাত্রীকে হটিয়ে ঝামেলা ফুলকি-নিম ফুলের রাজ্যের দেওয়া ১০০ দিনের টাকাও লুঠ! TMC নেতাদের ঘেরাও করে রাখলেন গ্রামবাসীরা শুক্রের মেষে গমন, এই রাশির বাড়বে মানসিক চাপ, হতে পারে স্বাস্থ্যের অবনতি সানি লিওনের এই কথা শুনলে খুশি হবেন সব পুরুষ, চটতে পারেন মহিলারা! বিশ্বের সবচেয়ে দামি ৫ ব্যাগ কোনগুলি জানেন, কী দিয়েই বা তৈরি, জানলে অবাক হবেন 'মক পোল'-এ VVPAT থেকে বের হল BJP-র 'অতিরিক্ত' স্লিপ! EC-কে কড়া বার্তা SC-র কোহলি কি বিশ্বকাপে ওপেন করবেন? 'ভুয়ো খবর' বলে চাঞ্চল্যকর তথ্য দিলেন রোহিত শর্মা তৃণমূল ছাড়লেন নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত বিভাস অধিকারী, বানালেন নতুন দল ভোট প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে নির্বাচন কমিশনে গেল TMC

Latest IPL News

2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.