বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup 2022: জিম্বাবোয়েকে যে কোনও একটা কাজ করতেই হবে, নাহলে ‘শক্তিশালী’ দলের মুখে পড়বে ভারত!

T20 World Cup 2022: জিম্বাবোয়েকে যে কোনও একটা কাজ করতেই হবে, নাহলে ‘শক্তিশালী’ দলের মুখে পড়বে ভারত!

আয়ারল্যান্ড নাকি জিম্বাবোয়ে - কোন দলের বিরুদ্ধে ভারত খেলবে? তা নির্ভর করছে জিম্বাবোয়ের উপর। (ছবি সৌজন্যে এএফপি এবং পিটিআই)

T20 World Cup 2022: টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্যায় থেকে ‘সুপার ১২’ পর্যায়ে ইতিমধ্যে তিনটি দল উঠে গিয়েছে। বাকি আছে একটি দল। সেই জায়গাটার জন্য হোবার্টে লড়ছে জিম্বাবোয়ে এবং স্কটল্যান্ড।

আয়ারল্যান্ড নাকি জিম্বাবোয়ে - কোন দলের বিরুদ্ধে ভারত খেলবে? তা নির্ভর করছে জিম্বাবোয়ের উপর। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্যায়ের শেষ ম্যাচে আফ্রিকার দেশ যদি ১৯.১ ওভারের মধ্যে জিতে যায়, তাহলে ‘সুপার ১২’ পর্যায়ে ভারতের বিরুদ্ধে খেলবে জিম্বাবোয়ে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্যায় থেকে ‘সুপার ১২’ পর্যায়ে ইতিমধ্যে তিনটি দল উঠে গিয়েছে। বাকি আছে একটি দল। সেই জায়গাটার জন্য হোবার্টে লড়ছে জিম্বাবোয়ে এবং স্কটল্যান্ড। অঙ্কটা একেবারে সহজ - যে দল জিতবে, সেই দল ‘সুপার ১২’ পর্যায়ে যাবে। 

আরও পড়ুন: Shan Masood's Injury Update: 'আমরা প্রার্থনা করছি, আপনারাও করুন', শান মাসুদের চোট নিয়ে আপডেট দিলেন শাদব খান

১) স্কটল্যান্ড জিতে গেলে স্কটিশরাই গ্রুপ ‘বি’-র ‘টপার’ হবে এবং ‘সুপার ১২’ পর্যায়ের গ্রুপ ‘২’-তে চলে যাবে। দ্বিতীয় স্থানে থাকবে আয়ারল্যান্ড। কারণ নেট রানরেটের নিরিখে অনেক এগিয়ে আছে স্কটল্যান্ড। আর সেটা হলে স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত।

২) জিম্বাবোয়ে যদি ১৯.১ ওভারের মধ্যে রান তাড়া করে জিতে যায়, তাহলে গ্রুপ ‘বি’-র টপার হবেন সিকন্দর রাজারা। ঢুকে পড়বেন ‘সুপার ১২’ পর্যায়ের গ্রুপ ‘২’-তে। সেক্ষেত্রে জিম্বাবোয়ের বিরুদ্ধে ‘সুপার ১২’ পর্যায়ের শেষ ম্যাচে খেলবে ভারত।

আরও পড়ুন: কোহলি-রাহুলরা ছুটি নিলেও অনুশীলনে বিশ্রাম নেই রোহিতের! দেখুন হিটম্যানের চার-ছক্কার ভিডিয়ো

৩) জিম্বাবোয়ে জিতল। কিন্তু ১৯.২ ওভার বা বেশি ওভারে জিতলে গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় স্থানে থাকবে। সেক্ষেত্রে গ্রুপ ‘বি’-র শীর্ষে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম মোতাবেক ‘সুপার ১২’ পর্যায়ের গ্রুপ ‘২’-তে অন্তর্ভুক্ত হবে আয়ারল্যান্ড। সেক্ষেত্রে তুলনামূলকভাবে শক্তিশালী এবং ছন্দে থাকা আইরিশদের বিরুদ্ধে ‘সুপার ১২’ পর্যায়ের শেষ ম্যাচে নামবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

‘সুপার ১২’ পর্যায়ে ভারতের সূচি

  • ভারত বনাম পাকিস্তান: ২৩ অক্টোবর, মেলবোর্ন। 
  • ভারত বনাম নেদারল্যান্ডস: ২৭ অক্টোবর, সিডনি। 
  • ভারত বনাম দক্ষিণ আফ্রিকা: ৩০ অক্টোবর, পার্থ। 
  • ২ নভেম্বর: ভারত বনাম বাংলাদেশ, অ্যাডিলেড। 
  • ৬ নভেম্বর: ভারত বনাম আয়ারল্যান্ড/স্কটল্যান্ড/জিম্বাবোয়ে, মেলবোর্ন।

 

বন্ধ করুন