বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: টেস্টে রেকর্ড ৩২তম জিত, সব ফর্ম্যাট মিলিয়ে জয়ের সেঞ্চুরি, অজিদের বিরুদ্ধে নজির ভারতের

IND vs AUS: টেস্টে রেকর্ড ৩২তম জিত, সব ফর্ম্যাট মিলিয়ে জয়ের সেঞ্চুরি, অজিদের বিরুদ্ধে নজির ভারতের

প্যাট কামিন্সকে সান্ত্বনা রোহিত শর্মার।

১৯৯৬-৯৭ সাল থেকে শুরু হয়েছিল বর্ডার-গাভাসকার ট্রফি। ফলে এ বারে ১৬ তম সংস্করণ চলছে এই ট্রফির। ইতিমধ্যেই ৪ টেস্টের মধ্যে খেলা হয়ে গিয়েছে দু'টি টেস্ট। দুটিই জিতেছে ভারতীয় দল। ১৫ টি সিরিজের মধ্যে ইতিমধ্যেই ৯টি সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া।

শুভব্রত মুখার্জি: চলতি বর্ডার-গাভাসকার ট্রফিতে এখন পর্যন্ত ২-০ ফলে এগিয়ে রয়েছে ভারতীয় দল। নাগপুরের মতন দিল্লি টেস্টও শেষ হয়েছে মাত্র তিন দিনে। দ্বিতীয় ইনিংসে রীতিমতো ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন তারা শেষ করেছিল ১ উইকেটে ৬১ রানে। তৃতীয় দিনে একটা গোটা সেশনও খেলতে পারেনি অস্ট্রেলিয়া। রবীন্দ্র জাদেজা-রবিচন্দ্রন অশ্বিন জুটির সামনে পড়ে রীতিমতো অসহায় দেখিয়েছে অজি ব্যাটারদের। অতিরিক্ত সুইপ, রিভার্স সুইপ শট খেলতে গিয়েই সমস্যায় পড়েছেন তাঁরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১১৩ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া দল। প্রথম ইনিংসে অজিদের ১ রানের লিডের সুবাদে, জয়ের জন্য ১১৫ রানের লক্ষ্য ছিল ভারতের সামনে। সেই রান তুলতে গিয়ে অবশ্য চার উইকেট হারিয়ে বসে ভারতে। তবে ৬ উইকেটে ম্যাচ পকেটে পুড়ে ফেলে রোহিত শর্মার টিম। পাশাপাশি টেস্ট ইতিহাসে অজিদের বিরুদ্ধে ৩২ তম টেস্ট জিতে নিল ভারতীয় দল। যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে এটাই ভারতের সর্বাধিক টেস্ট জয়ের নজির।

আরও পড়ুন: অশ্বিন-জাড্ডুর ঘুর্ণিতে বধ অজিরা, বর্ডার-গাভাসকর ট্রফি থাকবে ভারতেই

১৯৯৬-৯৭ সাল থেকে শুরু হয়েছিল বর্ডার-গাভাসকার ট্রফি। ফলে এ বারে ১৬ তম সংস্করণ চলছে এই ট্রফির। ইতিমধ্যেই ৪ টেস্টের মধ্যে খেলা হয়ে গিয়েছে দু'টি টেস্ট। দুটিই জিতেছে ভারতীয় দল। ১৫ টি সিরিজের মধ্যে ইতিমধ্যেই ৯টি সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। অন্যদিকে অজিরা জিতেছে ৫টি সিরিজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইতিমধ্যেই ১০৪ টি টেস্ট খেলে ফেলেছে ভারত। যার মধ্যে ভারত জিতেছে ৩২ টি টেস্ট। আর ৪৩ টি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। একটি টেস্ট টাই হয়েছে এবং ড্র হয়েছে ২৮ টি টেস্ট। ভারতের সাফল্যের হার ৩০.৪১।

আরও পড়ুন: ৪২ রানে ৭ উইকেট- ক্যারিয়ারের সেরা বোলিং জাদেজার, অসহায় আত্মসমর্পণ অজিদের

পাশাপাশি সব ফর্ম্যাট মিলিয়ে দিল্লি টেস্টে জয়ের পর অজিদের বিরুদ্ধে ভারতীয় দল তুলে নিল তাদের শততম জয়ও। যে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তাঁদের স্পিন ত্রয়ী রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেল। বল হাতে শুধু নয় ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিন জনেই। দিল্লি টেস্টে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২৬৩ রান করেছিল। যার জবাবে ভারত করে ২৬২ রান। অক্ষর প্যাটেলের ৭৪ এবং অশ্বিনের ৩৭ রানে ভর করেই তারা এই রান করতে সমর্থ হয়।দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মতন ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং। তৃতীয় দিনের প্রথম সেশনেই ৫২ রানে ৯ উইকেট হারিয়ে ১১৩ রানে অলআউট হয়ে যায় তারা। অশ্বিন তিনটি এবং জাদেজা ৭টি উইকেট নেন। রান তাড়া করতে নেমে চার উইকেট হারিয়েই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয় দল। শততম টেস্ট খেলা চেতেশ্বর পূজারা ৩১ রানে এবং শ্রীকর ভরত ২৩ রানে অপরাজিত থেকে ভারতের জয় এনে দেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রোড শো করে বারাসতে যেতে পারেন মোদী! রাস্তা থেকে বিমানের অংশ সরানোর নির্দেশ আগামিকাল ৬ মার্চের রাশিফলে লাকি কারা? জ্যোতিষমতে রইল মেষ থেকে মীনের ভাগ্যগণনা আধার কার্ড নিস্ক্রিয়! বিকল্প পরিচয়পত্রে ভোট দেওয়া যাবে, জানাল নির্বাচন কমিশন সুপ্রিম রায়ে এল স্বস্তি! কর্ণাটকের ডেপুটি সিএমের বিরুদ্ধে ইডির মামলা খারিজ স্কুলেই চলল বৌভাতের খাওয়া-দাওয়া, সাফ করল পড়ুয়ারা, উঠছে প্রশ্ন ১০ মিনিট ছাড়াই মেট্রো চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেডে! কখন থেকে শুরু? কখন শেষ? সৌমিত্রকে ‘লম্পট চরিত্রহীন’ বলে কটাক্ষ, ‘কোথায় গেল ১৫ কোটি?’ প্রশ্ন সুজাতার বাইক-ভ্যানের সংঘর্ষে গুরুতর আহত হয়েছিল, গ্রিন করিডর করেও বাঁচানো গেল না কিশোরকে পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ, একলাইনের বার্তা দিলেন মোদী ‘পয়া’ টোটো চালিয়েই লোকসভার প্রচার শুরু করলেন বিজেপির সুভাষ সরকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.