বাংলা নিউজ > ময়দান > ভারতীয় ফিল্ডিং ছন্নছাড়া, X-Factor নেই, দ্রাবিড়-রোহিত জমানাকে আক্রমণ শাস্ত্রীর
ক্যাচের পর ক্যাচ পড়ল (Getty/Screengrab)

ভারতীয় ফিল্ডিং ছন্নছাড়া, X-Factor নেই, দ্রাবিড়-রোহিত জমানাকে আক্রমণ শাস্ত্রীর

Shastri attacks Team India-এই দল এরকম ফিল্ডিং করলে বড় টিমদের হারানো যাবে না, স্পষ্ট ভাষায় বললেন প্রাক্তন কোচ

ফের বড় রান ডিফেন্ড করতে ব্যর্থ হল টিম ইন্ডিয়া। ফের ১৯তম ওভারে রান গলালেন ভুবনেশ্বর কুমার। ফের মোক্ষম সময় ক্যাচ ফেলল রোহিতের দল। এশিয়া কাপে যে সব অসুখগুলির জেরে বিদায় নিতে হয়েছিল, ঘরের মাঠেও সেই সব অসুখ সারেনি বলেই দেখা গেল। মোহালিতে লজ্জার হারের পর তাই তীব্র প্রতিক্রিয়া দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। ভারতীয় ফিল্ডিংকে ছন্নছাড়া বলার পর সেটায় কোনও এক্স ফ্যাক্টর নেই বলেও সাফ সাফ বললেন ধারাভাষ্য দেওয়ার সময়। 

মোহালিতে মঙ্গলবার রাতে তিনটি ক্যাচ ফেলেছে ভারতীয় দল। এর মধ্যে আছে ম্যাচের সেরা ক্যাম গ্রিনের ক্যাচও। জীবনদান পেয়েই আরো বিপজ্জনক হয়ে ওঠেন তিনি। ভারতীয় ফিল্ডিংয়ের বেহাল দশা দেখে রবি শাস্ত্রী রীতিমত তাজ্জব। তিনি বলেন যে দলকে খুব জলদি কিছু জায়গায় বদলাতে হবে যদি বড় দলগুলিকে হারাতে হয়। বর্তমান দল ফিল্ডিংয়ে অন্য বড় দলগুলির থেকে পিছিয়ে বলে মনে করেন শাস্ত্রী। 

রবি শাস্ত্রী বলেন, ‘আপনারা যদি অতীতের ভারতীয় দলগুলিকে দেখেন, সেখানে তারুণ্য ও অভিজ্ঞতার মিশ্রণ ছিল। এখানে তরুণরা নেই, তাই ফিল্ডিংও খারাপ। গত পাঁচ ছয়-বছরে ফিল্ডিং যেরকম হয়েছে, তার সঙ্গে একেবারেই তুলনীয় নয় এই দলের ফিল্ডিং। এই বিষয়টি বড় টুর্নামেন্টে খুব প্রভাব ফেলতে পারে। ব্যাটারদের অতিরিক্ত ১৫-২০ রান করতে হবে  প্রতি ম্যাচে কারণ ফিল্ডিংয়ে সেই এক্স ফ্যাক্টরটি নেই।’ একই সঙ্গে জাদেজার অনুপস্থিতিও যে ভারতের ফিল্ডিংকে দুর্বল করে দিচ্ছে সেই কথা মনে করিয়ে দেন রবি শাস্ত্রী। 

ক্যাম গ্রিন ২৯ বলে ৬১ রান করেন কিন্তু ৪২ রানের মাথায় তার সহজ ক্যাচ ডিপ মিডউইকেটে ছাড়েন অক্ষর প্যাটেল। পরের ওভারেই কেএল রাহুল লং অফে ক্যাচ নিতে ব্যর্থ হন। কিন্তু যেই ক্যাচ ড্রপটি ভারতকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত করেছে সেটি হল ম্যাথু ওয়েডের কট অ্যান্ড বোল্ড না নিতে পারা। ২১ বলে ৪৫ রান করে অজিদের জয় এনে দেন ওয়েড। কিন্তু তিনি যখন মাত্র এক রানে নট আউট ছিলেন, তখন তাঁর সহজ কট অ্যান্ড বোল্ড ধরতে ব্যর্থ হন হার্ষাল। পরে তাঁকেই কচুকাটা করেন অজি তারকা। 

অতীতে দেখা গেছে যে প্রাক্তনীদের সমালোচনা ধর্তব্যের মধ্যে আনতে চান না ভারতীয় তারকারা। ড্রেসিংরুমে কি হচ্ছে, সেটা বাইরে থেকে বোঝা অন্যদের সম্ভব না, সেটাই থাকত যুক্তি। কিন্তু সেই কথা খাটে না রবি শাস্ত্রীর ক্ষেত্রে কারণ এই সাজঘরেই এত বছর কাটিয়েছেন তিনি। তাই শাস্ত্রীর সমালোচনা নিয়ে রোহিত-দ্রাবিড়রা কি বলেন, সেটার ওপর সবার নজর থাকবে। 

 

বন্ধ করুন