বাংলা নিউজ > ময়দান > ৩৯ বছর পরে ম্যাঞ্চেস্টারে ফিরল ১৯৮৩-র স্মৃতি, কপিল দেবের পাশে জায়গা পেলেন রোহিত শর্মা

৩৯ বছর পরে ম্যাঞ্চেস্টারে ফিরল ১৯৮৩-র স্মৃতি, কপিল দেবের পাশে জায়গা পেলেন রোহিত শর্মা

৩৯ বছর পরে ম্যাঞ্চেস্টারে ফিরল ১৯৮৩-র স্মৃতি

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে তিনটি ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি ১৭ জুলাই ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড মাঠে অনুষ্ঠিত হয়েছিল। রবিবারের আগে পর্যন্ত এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার রেকর্ড অত্যন্ত খারাপ ছিল। গত ৩৯ বছর ধরে এখানে একটি ম্যাচও জিততে পারেনি ভারত। রোহিত শর্মারা অসাধ্য সাধন করলেন।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে তিনটি ওয়ানডে সিরিজের শেষ এবং সিদ্ধান্তমূলক ম্যাচটি ১৭ জুলাই ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড মাঠে অনুষ্ঠিত হয়েছিল। রোহিত শর্মা এই ডু অর ডাই ম্যাচে পরীক্ষায় ১০০ শতাংশ মার্কস নিয়ে পাশ করেছেন। তবে রবিবারের আগে পর্যন্ত এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার রেকর্ড অত্যন্ত খারাপ ছিল। গত ৩৯ বছর ধরে এখানে একটি ম্যাচও জিততে পারেনি ভারত। এমন পরিস্থিতিতে রোহিত শর্মারা অসাধ্য সাধন করলেন। 

জেনে নিন রবিবারের আগে পর্যন্ত ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের রেকর্ড কী ছিল। 

আরও পড়ুন… Ind vs Eng Match Highights- অপয়া ম্যাঞ্চেস্টারেই ফুটল জয়ের ফুল, কীভাবে অসাধ্য সাধন করলেন পন্ত, পান্ডিয়া

ম্যাঞ্চেস্টারের এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত মাত্র চারটি ওয়ানডে খেলেছিল। যার মধ্যে টিম ইন্ডিয়া মাত্র একটিতে জয় পেয়েছিল। ২২ জুন ১৯৮৩ সালে ভারত এই জয়টি পেয়েছিল। সেই সময়ে টিম ইন্ডিয়া এই মাঠে প্রথমবার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিল। এর পরে, ভারত এখানে ১৯৮৬, ১৯৯৬ এবং ২০০৭ সালে তিনটি ওয়ানডে খেলেছে, প্রতিবারই তাদের হারের মুখে পড়তে হয়েছিল।

কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালে এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত জিতেছিল। আপনি জেনে অবাক হবেন যে এই ম্যাচটি ছিল ১৯৮৩ সালের বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ। এই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারত ফাইনালে প্রবেশ করেছিল। এই ম্যাচে টিম ইন্ডিয়া ৬ উইকেটে জিতেছিল। এই ম্যাচে ভারতীয় দলের জয়ের নায়ক ছিলেন যশপাল শর্মা, যিনি ৬১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন।

আরও পড়ুন… Ind vs Eng Match Highights- অপয়া ম্যাঞ্চেস্টারেই ফুটল জয়ের ফুল, কীভাবে অসাধ্য সাধন করলেন পন্ত, পান্ডিয়া

প্রায় ৩৯ বছর পরে এই মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ফের জয় পেল ভারত। এবার রোহিতের নেতৃত্বাধীন ভারত হারাল জোস বাটলারদের শক্তিশালী দলকে। এই ম্যাচে পান্ডিয়া ও পন্তের ইনিংস কেউ ভুলতে পারেবন না। এদিনের ম্যাচে ম্যাঞ্চেস্টারে টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ইংল্যান্ড ২৫৯ রানে অল-আউট হয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে ভারত ৫ উইকেটে ২৬১ রান তুলে ম্যাচ জিতে যায়। সেই সঙ্গে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ ২-১ ব্যবধানে জেতে টিম ইন্ডিয়া। ম্যাচের সেরা হয়েছেন ঋষভ পন্ত ও সিরিজের সেরা হয়েছেন হার্দিক পান্ডিয়া।  

বন্ধ করুন